দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়ের নতুন সচিব মোহসীন

প্রকাশিতঃ ৮:৩৭ অপরাহ্ণ, বৃহঃ, ১৮ জুন ২০

সময় জার্নাল প্রতিবেদক : দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়ের নতুন সচিব হিসেবে নিয়োগ পেয়েছেন দুর্যোগ ব্যবস্থাপনা অধিদফতরের মহাপরিচালক মো. মোহসীন। তিনি বর্তমান সচিব শাহ কামালের স্থলাভিষিক্ত হবেন।

বৃহস্পতিবার (১৮ জুন) জনপ্রশাসন মন্ত্রণালয়ের এক প্রজ্ঞাপনে এই তথ্য নিশ্চিত করা হয়।

গত বছরের ২৬ ডিসেম্বর মো. মোহসীন দুর্যোগ ব্যবস্থাপনা অধিদফতরের মহাপরিচালক হিসেবে নিয়োগ পান। এর আগে দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়ে অতিরিক্ত সচিব হিসেবে দায়িত্ব পালন করেন তিনি।

মো. মোহসীন ঢাকা বিশ্ববিদ্যালয় হতে বিএসসি (সম্মান) ও এমএসসি ডিগ্রী অর্জন করেন। বিসিএস (প্রশাসন) ক্যাডারের কর্মকর্তা হিসেবে যোগদান করে ২৯ বছরের অধিক সময়ের চাকুরী জীবনে তিনি জ্বালানি ও খনিজসম্পদ মন্ত্রণালয়, মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়, প্রাথমিক ও গণ শিক্ষা মন্ত্রণালয়, ধর্মবিষয়ক মন্ত্রণালয়, বন ও পরিবেশ মন্ত্রণালয়ে কাজ করেন। চাকুরী জীবনে তিনি মাঠ প্রশাসনে বিভিন্ন পদে দায়িত্ব পালন করেন।

মো. মোহসীন দুর্যোগ ব্যবস্থাপনায় বিভিন্ন নীতিমালা প্রণয়ন ও হালনাগাদ করেন। তিনি National Plan for Disaster Management (NPDM) 2016-2020 ও দুর্যোগ বিষয়ক স্থায়ী আদেশাবলী (SOD) ২০১৯ প্রণয়নে গুরুত্বপূর্ণ ভূমিকা রেখেছেন। তিনি সুইজারল্যান্ড, ফ্রান্স, স্পেন, অস্ট্রেলিয়া, মেক্সিকো, নরওয়ে, ভারত, চায়না, ভিয়েতনাম, ফিলিপাইনসহ বিভিন্ন দেশে দুর্যোগঝুঁকি ব্যবস্থাপনা সংশ্লিষ্ট সেমিনার, সম্মেলনে ঝুঁকি হ্রাস বিষয়ে উপস্থাপনা দেন।

যুক্তরাষ্ট্রের আর্থার ডি লিটল ইনস্টিটিউট, এশিয়া প্যাসিফিক সেন্টার ফর সিকিউরিটি স্টাডিজ এবং ডিউক বিশ্ববিদ্যালয়, ডেনমার্কের কোপেনহেগেন ডেভেলেপমেন্ট ইনস্টিটিউট, যুক্তরাজ্য ওলভারহ্যামটন বিশ্ববিদ্যালয়, সিঙ্গাপুরের সিভিল সার্ভিস কলেজ, থাইল্যান্ডের এশিয়ান ইনস্টিটিউট অব টেকনোলজি, ইতালির ইন্টারন্যাশনাল ট্রেনিং সেন্টার, জাপানের কিও বিশ্ববিদ্যালয়সহ বিভিন্ন দেশে তিনি পেশাগত প্রশিক্ষণ গ্রহণ করেন।

তিনি ন্যাশনাল প্রোগ্রাম কো-অর্ডিনেটর হিসেবে “ন্যাশনাল রেজিলিয়েন্স প্রোগ্রামে” এর স্টেকহোল্ডারদের সঙ্গে কর্মসূচি সমন্বয়ের মাধ্যমে দুর্যোগ সহনশীলতা শক্তিশালীকরণে গুরুত্বপূর্ণ অবদান রাখছেন।

মো. মোহসীন বিভিন্ন সামাজিক ও মানবকল্যাণমূলক কার্যক্রম সংশ্লিষ্ট সংগঠনে জড়িত। তিনি বাংলাদেশ স্কাউটের জাতীয় কমিশনার (প্রকল্প) হিসেবে স্কাউটিং এ উল্লেখযোগ্য অবদান রেখে যাচ্ছেন। স্কাউটিং আন্দোলনকে বেগবান করতে এবং অপরিসীম অবদানের স্বীকৃতিস্বরূপ জনাব মোহসীন-কে বাংলাদেশ স্কাউটসের দ্বিতীয় সর্বোচ্চ ‘রৌপ্য ইলিশ’ অ্যাওয়ার্ডে ভূষিত করা হয়েছে। এছাড়াও তিনি সিএনসি’স অ্যাওয়ার্ড, বার টু দ্যা মেডেল অব মেরিটসহ বিভিন্ন অ্যাওয়ার্ড অর্জন করেন।

লকডাউন পরিস্থিতিতে পাঠকদের অবস্থা, সমস্যায় পড়া মানুষদের কথা সরকার, প্রশাসন এবং সকল খবরাখবর আমাদের সব পাঠকের সামনে তুলে ধরতে আমরা মনোনীত লেখাগুলি প্রকাশ করছি। ঘটনার বিবরণ, ছবি, ভিডিও আমাদের পাঠাতে ক্লিক করুন

স্থান, তারিখ ও কোন সময়ের ঘটনা তা জানাতে ভুলবেন না। আপনার নাম এবং ফোন নম্বর অবশ্যই লিখে পাঠাবেন। আপনার পাঠানো খবরটি বিবেচিত হলে তা প্রকাশ করা হবে আমাদের ওয়েবসাইটে।