ধান দিয়ে লেখা পড়া শিখা ǁ মোঃ আলাউদ্দিন

প্রকাশিতঃ ১২:১১ অপরাহ্ণ, শনি, ৪ জুলাই ২০

শিশু যতন, শিশু পাঠ, শিশু মাঠ নিয়ে একটা প্রবন্ধ লিখব ভাবছি। প্রবন্ধটি তিনটি ধাপে উপস্থাপন করা হবে।

প্রথম অংশ হলো শিশু যতন…..

শিশুর যত্নের প্রথম স্থান পরিবার। পরিবার কী বাংলাদেশে আছে? অনেকেই ভাববেন সবই তো পরিবার।

আসলে সব পরিবার, পরিবার নয়। পরিবারে থাকবে বন্ধন, ভালবাসা, সম্মান, সহযোগিতা, সহমর্মিতা ও শাসন। এ বিষয়গুলো সব পরিবারে আমাদের সমাজে নেই। বিশেষ করে শহর সমাজে খুবই কম। পরিবারগুলো যুদ্ধাহত সৈনিক এর মত ক্লান্ত, রক্তাক্ত, হতাশাগ্ৰস্তসহ মৃত্যুর অন্বেষণে বিকারগ্ৰস্ত পিতামাতার আগ্ৰহে বা তাড়নায় বা পরিবারের শর্ত পূরণ করতেই শিশুর জন্ম হয়।

মায়ের পেটে থাকতেই শিশুটি বিড়ম্বনা, বঞ্চনার ও পীড়নের শিকার হয়। শিশুটি বাস করে ঝগড়াটে বা ভঙ্গুর বা বিলুপ্ত পরিবারের ধ্বংসাবসে।  ওখানে তার ভালবাসা পরিবারের প্রাত্যহিক ঝগড়া, আদর স্নেহ, মা-বাবার মারামারিতে বা বিচ্ছেদের অভিশাপে বিধ্বস্ত।

পড়শি বা প্রতিবেশীদের ভালবাসা আদরের পরিবর্তে ঘৃণা, মারাত্মক আলোচনা বা ধ্বংসের বিষবাণ। পরিবারে শিশু যতন বিপথগামী।

অর্থাৎ পরিবার পরকীয়া, পরনারী প্রেম, মদ, জুয়া, অসততা, প্রতারণায় বন্দী হয়ে শিশুকে জীবন্ত লাশ করে রাখছে। প্রকৃতপক্ষে, শিশু যতন পরিবারেেই অংকুরেই বিনষ্ট হচ্ছে।

লেখাটি ক্রমান্বয়ে প্রকাশিত হবে…

মোঃ আলাউদ্দিন

লেখক: অব. সিভিল সার্ভেন্ট ও সমাজ কর্মী।

সময় জার্নাল/

লকডাউন পরিস্থিতিতে পাঠকদের অবস্থা, সমস্যায় পড়া মানুষদের কথা সরকার, প্রশাসন এবং সকল খবরাখবর আমাদের সব পাঠকের সামনে তুলে ধরতে আমরা মনোনীত লেখাগুলি প্রকাশ করছি। ঘটনার বিবরণ, ছবি, ভিডিও আমাদের পাঠাতে ক্লিক করুন

স্থান, তারিখ ও কোন সময়ের ঘটনা তা জানাতে ভুলবেন না। আপনার নাম এবং ফোন নম্বর অবশ্যই লিখে পাঠাবেন। আপনার পাঠানো খবরটি বিবেচিত হলে তা প্রকাশ করা হবে আমাদের ওয়েবসাইটে।