‘নারী’র সংজ্ঞা পরিবর্তন করল অক্সফোর্ড ডিকশনারি

প্রকাশিতঃ ১১:০৮ পূর্বাহ্ণ, মঙ্গল, ১০ নভেম্বর ২০

আন্তর্জাতিক ডেস্ক : অক্সফোর্ড ইউনিভার্সিটি প্রেস তাদের অভিধানে ‘নারী’ শব্দের সংজ্ঞা পরিবর্তন করেছে। ইকুয়ালিটি ক্যাম্পেইনারদের দাবির একটি বিস্তৃত পর্যালোচনা শেষে তারা এই পরিবর্তন এনেছে।

অক্সফোর্ড ডিকশনারির পরিবর্তিত সংজ্ঞায় বলা হয়েছে যে, একজন নারী ‘একজন ব্যক্তির (person) স্ত্রী, বান্ধবী বা নারী-প্রেমিকা’ হতে পারেন। আগে তাদের অভিধানে উল্লেখ করা সংজ্ঞায় ব্যক্তির স্থানে ‘পুরুষের’ শব্দটি ছিল।

যেহেতু যৌন আকর্ষণ ও ক্রিয়াকলাপ সম্পর্কিত অন্যান্য অনেক টার্ম সংশোধন করা হয়েছে, ফলে একই লিঙ্গ-নিরপেক্ষ পরিভাষা অন্তর্ভুক্ত করতে ‘ব্যক্তি’ টার্মটা স্থান দেওয়া হচ্ছে।

‘অবমাননাকর’, ‘আপত্তিকর’ হিসেবে চিহ্নিত শব্দের ক্ষেত্রেও এটা করা হয়েছে। যেমন ‘দুশ্চরিত্রা’র মতো শব্দ ‘নারী’ শব্দের প্রতিশব্দ হিসেবে তালিকাভুক্ত ছিল।

অক্সফোর্ড ইউনিভার্সিটি প্রেসের একজন মুখপাত্র বলেন, ‘নারী’ এবং অন্যান্য অনেক সম্পর্কিত টার্মের ওপর অভিধান সংকলকদের ‘বিস্তৃত পর্যালোচনা’ গ্রহণের পরে পরিবর্তনগুলো করা হয়েছে।

লকডাউন পরিস্থিতিতে পাঠকদের অবস্থা, সমস্যায় পড়া মানুষদের কথা সরকার, প্রশাসন এবং সকল খবরাখবর আমাদের সব পাঠকের সামনে তুলে ধরতে আমরা মনোনীত লেখাগুলি প্রকাশ করছি। ঘটনার বিবরণ, ছবি, ভিডিও আমাদের পাঠাতে ক্লিক করুন

স্থান, তারিখ ও কোন সময়ের ঘটনা তা জানাতে ভুলবেন না। আপনার নাম এবং ফোন নম্বর অবশ্যই লিখে পাঠাবেন। আপনার পাঠানো খবরটি বিবেচিত হলে তা প্রকাশ করা হবে আমাদের ওয়েবসাইটে।