নিজের জন্য হলেও ভালোভাবে বাঁচুন, শুদ্ধতম ভালোবেসে বাঁচুন

প্রকাশিতঃ ১২:৩০ অপরাহ্ণ, সোম, ১৮ নভেম্বর ১৯

ডা. শিরিন সাবিহা তন্বী :

৫৬।

সুইট সিক্সটিন থেকে বছরের পার্থক্যটা একটু বেশি।

কিন্তু অদ্ভুত এ বাংলাদেশ। কম বয়সেই মানুষ বেঁচে থাকে আর বেশি বয়সে কবরে চলে যায়, এমন তো না?

আবারো বলবো অদ্ভুত আমাদের সমাজ।

বিয়ে মানেই বিছানা? আর প্রেম মানেও বিছানা।

সময়ের পরিক্রমাতে কত ভ্রান্ত ধারণা, ভুল বিশ্বাস থেকে বের হয়ে এসেছি।

এটা থেকে পারলাম না।

একটা সম্পর্কে থেকে, একটা সম্পর্কের সবটুকু সুযোগ সুবিধা, আনন্দ ফুর্তি, সোস্যাল এবং ইকনমিক সিকিউরিটি ভোগ করে এবং সেই সব সিকিউরিটির অন্তর্ভুক্ত থেকে অন্য সম্পর্কে জড়ালে। বা সম্পর্কে জড়িয়ে এই বলয় ভেঙ্গে বেরিয়ে আসলে অন্যায় হয়। কিছু মানুষের প্রতি দায়িত্ব কর্তব্য ক্ষুন্ন হয়।

কিন্তু একজন মানুষের ভালোবাসার মানুষ তার জীবন থেকে স্বেচ্ছায় চলে গেলে তার কি কেবল বিছানা টাই শুন্য হয়?

না।

সম্পর্ক ভেঙে বিশেষত জীবন সঙ্গীর সম্পর্ক ভেঙে কেউ চলে গেলে ঐ মানুষটির সকালের নাস্তার টেবিল থেকে শুরু করে ক্লান্ত দুপুর, লাঞ্চের টেবিল, খাবার পরের ভাত ঘুম, উদাস বিকেল, মন খারাপের গোধূলি, বৃষ্টি ভেজা সন্ধ্যা, মন কেমন করা জোছনা রাত, চোখে শ্রাবণ ডাকা মাঝরাত সবকিছু শুন্য হয়।

শুন্যস্থান পূর্ণ হয় নানাবর্নের সুখ-দুঃখের স্মৃতি দিয়ে। এই ব্যাথার ভার বইবার ক্ষমতা এত সহজ না।

বেঁচে থাকার এক একটা মুহূর্ত অত্যন্ত গুরুত্বপূর্ণ।

জীবন সঙ্গী হিসেবে যে কোন মানুষ কেবল একজন মানুষকে চায়। একটা মানুষের বাহ্যিক যোগ্যতার থেকে ও ভেতরকার সৌন্দর্য- বিশেষত দয়া-মায়া, মানবিকতা আর যত্ন তার সাথে সম্পর্কিত মানুষদের জন্য বেশি দরকার।

একজন কথা সাহিত্যিক তার সাহিত্যনুরাগীদের জন্য যতটাই আরাধ্য হোক না কেন, স্ত্রীর জন্য তিনি স্বামী। স্বামীর বন্ধুত্ব, মানবতা, স্নেহ, প্রেম, ভালোবাসার আকুতি তো অপূর্ণই থেকে যাবে- যদি সে ছেড়ে চলে যায়।

সেই চলে যাওয়া যে গভীর ক্ষত তৈরী করে সেটা থেকে প্রতিদিন রক্তক্ষরণ হয়, যখন নিজের মানুষটা অন্য কারো হয়ে যাপিত জীবনটা টিভি/রেডিও/পত্রিকাতে রোজ প্রচারিত হয়।

এই ট্রমা নিয়ে কেউ মরে যাবে- না, ধীরে ধীরে বেঁচে থাকার চেষ্টা করবে- এটা তার সিদ্ধান্ত। ভালোবাসাহীন অবহেলিত জীবনকে বন্ধুত্বের বাহুডোরে বেঁধে কেউ প্রেমে আবদ্ধ হলে, নতুন করে বাঁচলে আমি তাকে অভিনন্দন জানাই।

জীবন সুন্দর। শীতের কুয়াশার মতো সুন্দর। লেপের ওমে আপনার ঘুমন্ত সন্তানের আদুরে গালের মতো সুন্দর। শরৎ সকালের কমলা ডাটার ঘি বর্নের মিষ্টি ঘ্রানের শিউলির মতো সুন্দর।

কেউ ভালো না বাসলে, কেউ অসম্মান করলেই সেই অসীম সৌন্দর্যের পরশ পাবার অধিকার চিরতরে বিলীন হয়ে যায় না।
তাই নিজের জন্য হলেও ভালোভাবে বাঁচুন। ভালো লাগার মানুষ জন, হোক সে বন্ধু /সন্তান/প্রেমিক- শুদ্ধতম ভালোবেসে বাঁচুন।

লকডাউন পরিস্থিতিতে পাঠকদের অবস্থা, সমস্যায় পড়া মানুষদের কথা সরকার, প্রশাসন এবং সকল খবরাখবর আমাদের সব পাঠকের সামনে তুলে ধরতে আমরা মনোনীত লেখাগুলি প্রকাশ করছি। ঘটনার বিবরণ, ছবি, ভিডিও আমাদের পাঠাতে ক্লিক করুন

স্থান, তারিখ ও কোন সময়ের ঘটনা তা জানাতে ভুলবেন না। আপনার নাম এবং ফোন নম্বর অবশ্যই লিখে পাঠাবেন। আপনার পাঠানো খবরটি বিবেচিত হলে তা প্রকাশ করা হবে আমাদের ওয়েবসাইটে।

ফেসবুকের মাধ্যমে মতামত জানানঃ