নিরাপদ রক্ত পরিসঞ্চালন

প্রকাশিতঃ ২:৪১ অপরাহ্ণ, মঙ্গল, ২৮ মে ১৯

ডা: কাজী নওশাদ হোসেন : জীবন বাঁচানোর জন্য, একটি ভাল রক্ত সঞ্চালন পরিষেবা অত্যাবশ্যকনিরাপদ রক্ত পরিসঞ্চালন।

রক্তচাপ পরিষেবা (বিটিএস) এখন স্বাস্থ্যসেবা ব্যবস্থার একটি অবিচ্ছেদ্য ও অপরিহার্য অংশ। বিটিএসের অগ্রাধিকার লক্ষ্য হল সকল পর্যায়ে নিরাপত্তা, পর্যাপ্ততা, অ্যাক্সেসিবিলিটি এবং রক্ত সরবরাহের দক্ষতা নিশ্চিত করা। অতীতের তুলনায় বিটিএসের পরিস্থিতি দিন দিন বাড়ছে। স্বাস্থ্যসেবা ব্যবস্থার একটি অবিচ্ছেদ্য অংশ হিসাবে, বাংলাদেশের বিটিএসের উদ্দেশ্য হচ্ছে সকল পর্যায়ে নিরাপত্তা, পর্যাপ্ততা, অ্যাক্সেসিবিলিটি এবং রক্ত সরবরাহের দক্ষতা নিশ্চিত করা।

রক্ত দান করা একটি নিঃস্বার্থ কাজ এবং রক্ত সঞ্চালন প্রতি বছর হাজার হাজার প্রাণ রক্ষা করে।

“বিশ্ব স্বাস্থ্য সংস্থার মতে, প্রতি বছর বিশ্বব্যাপী ১১২.৫ মিলিয়ন ইউনিট রক্ত সংগ্রহ করা হয়। তাদের অর্ধেক উচ্চ আয়ের দেশে সংগৃহীত হয়।”স্বেচ্ছাসেবী পরিশোধিত রক্তদানকারী” থেকে ৭৪ টিরও বেশি ৭৪ শতাংশ রক্ত সংগ্রহ করেছে। তবে, ৭১ টি দেশ তাদের রক্তের অর্ধেকেরও বেশি রক্ত পরিবার / প্রতিস্থাপন বা পরিশোধিত দাতাদের কাছ থেকে সংগ্রহ করে।

বাংলাদেশে প্রতিদিন প্রায় ৬০ লক্ষ ব্যাগ রক্তের প্রয়োজন পড়ে। যার মধ্যে ২৪% আসে স্বেচ্ছা রক্তদানকারীদের কাছে থেকে। নিকটাত্মীয়কে রক্তদান করে ৬২%, আর বাকিটা আসে পেশাদার ডোনারদের কাছ থেকে।

আমাদের দেশে সাধারণত কারো রক্তের প্রয়োজন হলে পরিবারের সদস্য বা নিকট আত্মীয়রা রক্ত দান করে থাকেন। কিন্তু এর ফলে রক্ত গ্রহনকারীর নুন্যতম হলেও ‘ট্রান্সফিউশন এ্যাসোসিয়েট গ্রাফ্ট ভার্সাস।

যদিও সচারাচর পরিবারের সদস্যরা রক্ত দিলেই রক্ত গ্রহীতা ‘ট্রান্সফিউশন এ্যাসোসিয়েট গ্রাফ্ট ভার্সাস হোস্ট ডিজিজ’ এ আক্রান্ত হন না। কারণ, বেশিরভাগ ক্ষেত্রে রক্ত দাতার ‘লিম্ফোসাইট’ গুলো রক্ত গ্রহনকারীর ‘ইমিউনো সিস্টেম’ দ্বারা ধ্বংস হয়ে যায়। তবে নিন্মোক্ত দুটি ক্ষেত্রে এটি ধ্বংস করতে পারেনা।

১. যদি রক্ত গ্রহীতার ‘ইমিউনো সিস্টেম’ ঠিকমত কাজ না করে।

২. যদি একটি নির্দিষ্ট প্রকার অংশ বিশেষ এইচ এল এ রক্তদাতা ও গ্রহীতার মধ্যে মিলে যায়।

পরামর্শঃ

আজ যদি আপনি একজনকে রক্তদান করেন, তাহলে আপনার আপনার পরিচিতদের প্রয়োজনেও আরেকজন এগিয়ে আসবে। রক্ত দান করে তার সাথে সুসম্পর্ক রাখুন, মানুষকে রক্ত দানে উৎসাহিত করুন, ইনশাহঅ্াল্লাহ্ রক্তের অভাবে প্রান হরাবে না কেউ।

লেখক: রক্ত পরিসঞ্চালন বিশেষজ্ঞ।

লকডাউন পরিস্থিতিতে পাঠকদের অবস্থা, সমস্যায় পড়া মানুষদের কথা সরকার, প্রশাসন এবং সকল খবরাখবর আমাদের সব পাঠকের সামনে তুলে ধরতে আমরা মনোনীত লেখাগুলি প্রকাশ করছি। ঘটনার বিবরণ, ছবি, ভিডিও আমাদের পাঠাতে ক্লিক করুন

স্থান, তারিখ ও কোন সময়ের ঘটনা তা জানাতে ভুলবেন না। আপনার নাম এবং ফোন নম্বর অবশ্যই লিখে পাঠাবেন। আপনার পাঠানো খবরটি বিবেচিত হলে তা প্রকাশ করা হবে আমাদের ওয়েবসাইটে।

ফেসবুকের মাধ্যমে মতামত জানানঃ