নিলর্জ্জভাবে গণতন্ত্রের ক্ষতি করছে ট্রাম্প : বাইডেন

প্রকাশিতঃ ২:৫৮ অপরাহ্ণ, শুক্র, ২০ নভেম্বর ২০

মার্কিন যুক্তরাষ্ট্রের নবনির্বাচিত প্রেসিডেন্ট জো বাইডেন বলেছেন, ‘নিলর্জ্জভাবে গণতন্ত্রের ক্ষতি করছে ডোনাল্ড ট্রাম্প।’

দেলওয়ারে অঙ্গরাজ্যে সাংবাদিকদের তিনি এ কথা বলেন।

নির্বাচনের ফলাফল পাল্টে দেওয়ার চেষ্টার সমালোচনা করে তিনি বলেন, ‘আমি নিশ্চিত ট্রাম্প নিজেও জানেন তিনি জেতেননি, জিততে পারবেন না এবং ২০ জানুয়ারি আমরা শপথ নিতে যাচ্ছি।’

জেনে বুঝেও ট্রাম্প গোটা বিশ্বের কাছে মার্কিন গণতন্ত্র সম্পর্কে ক্ষতিকর বার্তা তুলে ধরছেন বলে জানান বাইডেন।

জর্জিয়া অঙ্গরাজ্যে ভোট পুনর্গণনার পরও ফলাফলে তেমন কোনো পরিবর্তন আসেনি বলে স্থানীয় কর্তৃপক্ষ যখন এ ঘোষণা করেন ঠিক সেই সময়ে বাইডেন এ মন্তব্য করলেন।

বাইডেন বলেছেন, ‘ট্রাম্পের পুরো আচরণ আমেরিকার জন্য বিব্রতকর হয়ে উঠেছে।’ ট্রাম্প যা করছেন, তা বিশ্বাস করা কঠিন হয়ে উঠেছে বলেও উল্লেখ করেছেন তিনি।

তবে বাইডেন এখনো মনে করেন, রিপাবলিকান নেতারা ‘ট্রানজিশন’ সহজ করার জন্য এগিয়ে আসবেন।

এদিকে, ট্রাম্প শিবির নির্বাচনের ফলাফল পাল্টে দিতে সব ধরণের চেষ্টা অব্যাহত রেখেছেন। ট্রাম্প মিশিগানের আইনপ্রণেতাদের হোয়াইট হাউসে আমন্ত্রণ জানিয়েছেন।

ট্রাম্পের আইনজীবী রুডি জুলিয়ানি ও সিডনি পাওয়েল ১৯ নভেম্বর সংবাদ সম্মেলন দাবি করেছেন, নির্বাচনে ব্যাপক ভোট কারচুপি হয়েছে। এ কারচুপি ধারণার চেয়েও ব্যাপক।

ভোট গ্রহণের জন্য যেসব ইলেকট্রনিক মেশিন বসানো হয়, তা ডোমিনিয়ন নামের কানাডাভিত্তিক একটি কোম্পানির সরবরাহ করা। ডোমিনিয়ন কোম্পানি ভেনিজুয়েলার নেতা হুগো চাভেজের নির্দেশনায় এসব ইলেকট্রনিক মেশিনের সফটওয়্যার তৈরি করেছে বলে তারা দাবি করেন।

সূত্র : পার্সটুডে

লকডাউন পরিস্থিতিতে পাঠকদের অবস্থা, সমস্যায় পড়া মানুষদের কথা সরকার, প্রশাসন এবং সকল খবরাখবর আমাদের সব পাঠকের সামনে তুলে ধরতে আমরা মনোনীত লেখাগুলি প্রকাশ করছি। ঘটনার বিবরণ, ছবি, ভিডিও আমাদের পাঠাতে ক্লিক করুন

স্থান, তারিখ ও কোন সময়ের ঘটনা তা জানাতে ভুলবেন না। আপনার নাম এবং ফোন নম্বর অবশ্যই লিখে পাঠাবেন। আপনার পাঠানো খবরটি বিবেচিত হলে তা প্রকাশ করা হবে আমাদের ওয়েবসাইটে।