নেইমার তারকা ফুটবলার নয়

প্রকাশিতঃ ৮:২৩ অপরাহ্ণ, শনি, ৩০ নভেম্বর ১৯

ম্পোর্টস ডেস্ক: গত দুই বছের মাঠের এবং মাঠের বাইরের ঘটনায় সবচেয়ে আলোচিত সমালোচিত ফুটবলার নেইমার। নিঃসন্দেহে ব্রাজিলের এই সুপারস্টারই তার অসাধারণ ফুটবলশৈলী দিয়ে বিশ্বব্যাপী লাখ ভক্ত-সমর্থক-গুণগ্রাহী বানিয়েছেন। কিন্তু দলবদলের নানা নাটকীয়তায় নিজেকে আরও বেশি বিতর্কিত করে তুলেছেন এই তারকা। বিশ্বকাপজয়ী সাবেক মিডফিল্ডার ইমানুয়েল পেতিত তাই নেইমারের ওপর বেশ ক্ষুব্ধ।

পোতিতের মতে, নেইমারকে যতটা বড় করে দেখানো হয় সে আসলে ততটা বড় ফুটবলার নয়। কারণ ব্রাজিল তারকার ম্যাচ জেতানোর ক্ষমতা নেই। পোতিত বলেছেন, ‘জীবনে অনেক অসাধারণ আক্রমণাত্মক ফুটবলারের সঙ্গে খেলেছি। জিনেদিন জিদান, ইয়ুরি জুরকায়েফ। তারা একাই ম্যাচের ফলাফল বদলে দেওয়ার ক্ষমতা রাখত। যে কোনো মুহূর্তে খেলার মোড় ঘুরিয়ে দিত। তারা শুধু আক্রমণের দিকেই মনোযোগ রাখত, দলের রক্ষণভাগ নিয়ে তাদের চিন্তা করতে হতো না। আমরা তাতে কিছু মনে করিনি। উল্টো আমরাই ওদের হয়ে রক্ষণভাগ সামলাতাম। কেননা আমরা জানতাম, ব্যক্তিগত নৈপুণ্যে কেউ ম্যাচ জেতালে তারাই করতে পারবে সেটা। নেইমার মোটেও তেমন খেলোয়াড় নয়।’

এই ফরাসি মিডফিল্ডারের মতে নেইমার স্বার্থপর খেলোয়াড়। নিজের তারকাখ্যাতির জন্য খেলে। তিনি আরও বলেন, ‘নেইমার শুধু নিজের জন্য খেলে। হ্যাঁ, শুধুমাত্র নিজের জন্য। দলের প্রতি ওর কোনো দায়িত্ববোধ নেই। ও শুধু নিজের কথা চিন্তা করে। কীভাবে তারকাখ্যাতি পাবে সেটা নিয়ে চিন্তা করে। আমি ভাবতে পারছি না, পিএসজির খেলোয়াড়েরা তাকে মাসের পর মাস এভাবে সহ্য করছে কী করে! আপনি নিজেকে পিএসজির যে কোনো খেলোয়াড়ের জায়গায় চিন্তা করে দেখুন, বুঝতে পারবেন। নেইমার সমর্থকদের কোনো পাত্তাই দেয় না। ও দলকে, সতীর্থদের সম্মান দেয় না। ওকে নিয়ে যত সমালোচনা হয় সেগুলো ফেলে দেওয়ার মতো নয়।

ফেসবুকের মাধ্যমে মতামত জানানঃ