পদ্মা সেতুর দুই হাজার ৭০০ মিটার দৃশ্যমান

প্রকাশিতঃ ৬:৪৯ অপরাহ্ণ, বুধ, ১১ ডিসেম্বর ১৯

নিউজ ডেস্ক: পদ্মা সেতুর মাওয়া প্রান্তে ১৭ ও ১৮ নম্বর পিলারের ওপর ১৮তম স্প্যান ৩-ই বসানো হয়েছে। এতে দৃশ্যমান হলো সেতুর দুই হাজার ৭০০ মিটার। ৬ দশমিক ১৫ কিলোমিটার পদ্মা সেতুর এখনো দৃশ্যমান হওয়া বাকি রয়েছে ৩ দশমিক ৪৫ কিলোমিটার।

বুধবার (১১ ডিসেম্বর) দুপুর ১টার দিকে মুন্সীগঞ্জের মাওয়া প্রান্তে ১৭ ও ১৮ নম্বর পিলারের ওপর ১৮তম স্প্যান এ স্প্যান বসানো হয়। পদ্মা সেতুর সহকারী প্রকৌশলী হুমায়ুন কবীর এ তথ্য নিশ্চিত করেছেন।

এ দিকে, চলতি ডিসেম্বর মাসে আরও দুটি স্প্যান বসানোর পরিকল্পনার কথা জানিয়েছেন সেতুর প্রকল্প পরিচালক।

এর আগে গত ২৬ নভেম্বর সেতুর ১৭তম স্প্যানটি ২২ ও ২৩ নম্বর পিলারের ওপর সফলভাবে বসানো হয়।

সূত্রে জানা গেছে, পদ্মা নদী এখন অনেকটা শান্ত, আগের মতো বেপরোয়া স্রোত নেই। নদীর এমন শান্ত রূপ গতি এনেছে সেতুর কাজে। বর্ষার সময় চার মাসে বসেছে মাত্র ১টি স্প্যান, সেখানে গত এক মাসেরও কম সময়ে বসল ৩টি স্প্যান। গত ১৯ নভেম্বর ১৬তম স্প্যান, গত ২৬ নভেম্বর ১৭তম স্প্যান বসানোর পর এবার বসল ১৮তম স্প্যানটি।

পদ্মা বহুমুখী সেতু প্রকল্প পরিচালক মো. শফিকুল ইসলাম বলেন, পুরো সেতু প্রকল্প কাজের এখন পর্যন্ত অগ্রগতি হয়েছে ৭৬ ভাগ। এর মধ্যে সেতুর কাজে অগ্রগতি হয়েছে ৮৫ ভাগ আর নদী শাসনের কাজ ৬৫ ভাগ।

প্রসঙ্গত, ২০১৭ সালের ৩০ সেপ্টেম্বর সেতুতে প্রথম স্প্যান ৩৭ ও ৩৮ নম্বর পিলারে বসানো হয়। ২০১৪ সালের ডিসেম্বরে পদ্মা সেতুর নির্মাণ কাজ শুরু হয়। মূল সেতুর কাজ করছে চীনের ঠিকাদারি প্রতিষ্ঠান চায়না মেজর ব্রিজ ইঞ্জিনিয়ারিং কোম্পানি (এমবিইসি)। আর নদীশাসনের কাজ করছে চীনের আরেক প্রতিষ্ঠান সিনো হাইড্রো করপোরেশন। ছয় দশমিক ১৫ কিলোমিটার দীর্ঘ এই বহুমুখী সেতুর মূল আকৃতি হবে দোতলা। কংক্রিট ও স্টিল দিয়ে নির্মিত হচ্ছে পদ্মা সেতুর কাঠামো।

লকডাউন পরিস্থিতিতে পাঠকদের অবস্থা, সমস্যায় পড়া মানুষদের কথা সরকার, প্রশাসন এবং সকল খবরাখবর আমাদের সব পাঠকের সামনে তুলে ধরতে আমরা মনোনীত লেখাগুলি প্রকাশ করছি। ঘটনার বিবরণ, ছবি, ভিডিও আমাদের পাঠাতে ক্লিক করুন

স্থান, তারিখ ও কোন সময়ের ঘটনা তা জানাতে ভুলবেন না। আপনার নাম এবং ফোন নম্বর অবশ্যই লিখে পাঠাবেন। আপনার পাঠানো খবরটি বিবেচিত হলে তা প্রকাশ করা হবে আমাদের ওয়েবসাইটে।

ফেসবুকের মাধ্যমে মতামত জানানঃ