পাঠশালার সিলেবাস ও প্রাত্যহিক জীবন!

প্রকাশিতঃ ১:১৫ অপরাহ্ণ, রবি, ১৫ নভেম্বর ২০

ইমরান মাহফুজ

মহামারি বুঝিয়ে দিলো আমরা কেউ কারো না। অসম্ভব অসহায় ঘরে বাহিরে। আপনার বুদ্ধি জ্ঞান বিজ্ঞানই চলার শক্তি। ফলে সবচেয়ে জরুরি আত্মবিশ্বাস ও আত্মনির্ভরশীলতা। আর দুটি বিষয় যে গুরুত্ব দিয়ে মানবে, সেই আরামদায়ক উষ্ণতা অনুভব করবে আজ ও আগামীকাল!

মনে রাখবেন, জীবনে চলার জন্য কিংবা চাকরির ক্ষেত্রে কোন দেশের রাজধানীর কি নাম? রাজা প্রজা কে— রাষ্ট্রপতির নাম কি? মুদ্রার নাম কি? কোন লেখকের ছদ্মনাম কি, জন্ম-মৃত্যু সাল কত? বিশ্বের সেরা ধনী কে? কার বেতন কত? -এসব জানার আগেই নৈতিকতা শিক্ষার পরেই জানা উচিৎ : কোন সব্জিতে কি সুবিধা, কোন ফলে কি আছে, ভাতে কী, মাছে কী? একজন মানুষের দৈনিক কতটুকু পানি দরকার? কী পরিবেশে থাকা প্রয়োজন, কোন কাপড় কোন সময় স্বাস্থ্যসম্মত, ছেলে মেয়েদের বয়স সন্ধিক্ষণ মেইনটেইন করতে করণীয়, আর কি করলে শরীরের ক্ষতি, কী করলে মনের ক্ষতি— এইসব।

ঘরের সবাইকে মৌলিক অধিকার— ৫টির গুরুত্ব ও সঠিক ব্যবহার জানান, শিখান ও বোঝান। এই দেশের তারুণ্য শেষ হয়ে যাচ্ছে ফিনান্সিয়াল ক্রাইসিস ও সেক্সসোয়াল ক্রাইসিসে। কেউ কাউকে বোঝে না, কেউ কাউকে জানে না।

এক জীবন আনন্দের করতে প্রাত্যহিক প্রয়োজনীয় বিষয় অত্যন্ত আন্তরিকভাবে জানুন ও জানান। আর্টিফিশিয়াল (লোক দেখানো) জ্ঞান অর্জনের চেয়ে জরুরি টিকে থাকার জ্ঞান ও বাস্তবিক দীক্ষা।

লেখক : কবি ও গবেষক; সভাপতি, জেনারেশন ফর বাংলাদেশ।

আরও পড়ুন :
রাষ্ট্রের সংকট ও সামাজিক মুক্তি (পর্ব-১)
রাষ্ট্রের সংকট ও সামাজিক মুক্তি (পর্ব-২)

সময় জার্নাল/শাহ্ আলম

লকডাউন পরিস্থিতিতে পাঠকদের অবস্থা, সমস্যায় পড়া মানুষদের কথা সরকার, প্রশাসন এবং সকল খবরাখবর আমাদের সব পাঠকের সামনে তুলে ধরতে আমরা মনোনীত লেখাগুলি প্রকাশ করছি। ঘটনার বিবরণ, ছবি, ভিডিও আমাদের পাঠাতে ক্লিক করুন

স্থান, তারিখ ও কোন সময়ের ঘটনা তা জানাতে ভুলবেন না। আপনার নাম এবং ফোন নম্বর অবশ্যই লিখে পাঠাবেন। আপনার পাঠানো খবরটি বিবেচিত হলে তা প্রকাশ করা হবে আমাদের ওয়েবসাইটে।