পুরনো খবর শেয়ার করা নিয়ে ফেসবুকের সতর্ক বার্তা

প্রকাশিতঃ ১০:০১ পূর্বাহ্ণ, শনি, ২৭ জুন ২০

সম্প্রতি ফেসবুক বেশ কিছু নতুন সিদ্ধান্ত নিয়েছে। এসব সিদ্ধান্তের মধ্যে আছে পুরনো খবর শেয়ার করা নিয়ে ফেসবুকের একটি সতর্ক বার্তা।

এখন থেকে ফেসবুকের টাইমলাইনে তিন মাসের বেশি পুরনো খবর শেয়ার দিতে গেলেই সতর্ক করবে তারা। পুরোনো কোনো খবর শেয়ারে ক্লিক করলে একটি নোটিফিকেশন বাটন হাজির হবে। এটি যদি মনে করেন খবরটা ঠিক, তবে ব্যবহারকারী তা শেয়ার দিতে পারবেন। তবে ফেসবুক নিউজ পোস্ট করায় বাধা দেবে না।

পোস্ট দেয়ার নিয়ম হলো- পুরনো খবর শেয়ার দিতে গেলে ফেসবুকে নিউজ পোস্টদাতাকে জানাতে হবে তিনি যে পোস্টটি শেয়ার দিতে চাচ্ছেন তা কমপক্ষে ৯০ দিনের পুরনো।

ফেসবুক কর্তৃপক্ষ আশা করছে, মানুষকে পুরনো খবর সম্পর্কে জানিয়ে দিলে তারা অন্তত ফেসবুকে পুরনো খবর শেয়ার বন্ধ করবেন। এতে তার অনুসারীরা খবর সম্পর্কে ভুল ধারণা পাবেন না। শিগগিরই বৈশ্বিক পর্যায়ে সব ব্যবহারকারীর জন্য ফিচারটি উন্মুক্ত করবে ফেসবুক।
ফেসবুকের এক অফিশিয়াল ব্লগ পোস্টে জানানো হয়, খবর প্রকাশকেরা পুরোনো খবর ফেসবুকে ছড়ানো নিয়ে উদ্বেগ জানিয়েছেন। এর কারণ হলো, সামাজিক যোগাযোগের মাধ্যমে অনেকেই পুরোনো খবর শেয়ার দিয়ে নতুন ঘটনার মতো পরিস্থিতির সৃষ্টি করেন। এতে অনেক ঘটনা ও দুর্ঘটনা ঘটতে পারে।

লকডাউন পরিস্থিতিতে পাঠকদের অবস্থা, সমস্যায় পড়া মানুষদের কথা সরকার, প্রশাসন এবং সকল খবরাখবর আমাদের সব পাঠকের সামনে তুলে ধরতে আমরা মনোনীত লেখাগুলি প্রকাশ করছি। ঘটনার বিবরণ, ছবি, ভিডিও আমাদের পাঠাতে ক্লিক করুন

স্থান, তারিখ ও কোন সময়ের ঘটনা তা জানাতে ভুলবেন না। আপনার নাম এবং ফোন নম্বর অবশ্যই লিখে পাঠাবেন। আপনার পাঠানো খবরটি বিবেচিত হলে তা প্রকাশ করা হবে আমাদের ওয়েবসাইটে।