প্রণোদনা দেওয়ার পরও পুঁজিবাজারে দরপতন!

প্রকাশিতঃ ৬:২৪ অপরাহ্ণ, সোম, ১৫ জুন ২০

২০২০-২১ অর্থবছরের বাজেটে প্রণোদনা দেওয়ার পরও দেশের পুঁজিবাজারে দরপতন থামছে না। বিনিয়োকারীদের আস্থা ও তারল্য সংকটে প্রতিনিয়ত কমছে বেশির ভাগ শেয়ারের দাম আর তাতে নতুন করে বিনিয়োগকারী হারাচ্ছে পুঁজিবাজার।

বৃহস্পতিবার (১১ জুন) জাতীয় সংসদে অর্থমন্ত্রী বাজেট ঘোষণার পর রোববার ও সোমবার দু’দিন দেশের পুঁজিবাজারে লেনদেন হয়েছে।

রোববারের (১৪ জুন) মতোই সপ্তাহের দ্বিতীয় কার্যদিবস সোমবারও দেশের দুই পুঁজিবাজারে লেনদেন হয়েছে সূচকের নিম্নমুখী প্রবণতায়। এর মধ্যে দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) প্রধান সূচক ডিএসইএক্স আগের দিনের চেয়ে ৬ পয়েন্ট কমে ৩ হাজার ৯৫৮ পয়েন্টে দাঁড়িয়েছে।

অন্য দুই সূচকের মধ্যে ডিএসইএক্স ২ পয়েন্ট কমে ৯১৭ পয়েন্ট এবং ডিএস-৩০ সূচক ৪ পয়েন্ট কমে ১ হাজার ৩২৪ পয়েন্টে দাঁড়িয়েছে। এদিন ডিএসইতে লেনদেন হওয়া কোম্পানিগুলোর মধ্যে দাম বেড়েছে ৭টির, কমেছে ৩৪টির আর অপরিবর্তিত রয়েছে ২২১টি কোম্পানির শেয়ারের দাম।

এদিন ডিএসইতে লেনদেন হয়েছে ৬১ কোটি ৫৪ লাখ টাকা। এর আগের দিন লেনদেন হয়েছিল ৫৩ কোটি ৮৮ লাখ টাকা। অপর বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সূচক ২১ পয়েন্ট কমে ১১ হাজার ২৩৮ পয়েন্টে দাঁড়িয়েছে।

লেনদেন হওয়া কোম্পানিগুলোর মধ্যে দাম বেড়েছে ১১ টির, কমেছে ২২টির আর অপরিবর্তিত রয়েছে ৫৩টি কোম্পানির শেয়ারের দাম। আর তাতে এদিন সিএসইতে লেনদেন হয়েছে ১০ কোটি ৭০ লাখ ২০ হাজার টাকা।

লকডাউন পরিস্থিতিতে পাঠকদের অবস্থা, সমস্যায় পড়া মানুষদের কথা সরকার, প্রশাসন এবং সকল খবরাখবর আমাদের সব পাঠকের সামনে তুলে ধরতে আমরা মনোনীত লেখাগুলি প্রকাশ করছি। ঘটনার বিবরণ, ছবি, ভিডিও আমাদের পাঠাতে ক্লিক করুন

স্থান, তারিখ ও কোন সময়ের ঘটনা তা জানাতে ভুলবেন না। আপনার নাম এবং ফোন নম্বর অবশ্যই লিখে পাঠাবেন। আপনার পাঠানো খবরটি বিবেচিত হলে তা প্রকাশ করা হবে আমাদের ওয়েবসাইটে।