প্রতিবেশীদের সঙ্গে চীনের বৈঠক, অস্বস্তিতে দিল্লি

প্রকাশিতঃ ১১:০৫ পূর্বাহ্ণ, বৃহঃ, ৩০ জুলাই ২০

আন্তর্জাতিক ডেস্ক : দক্ষিণ এশিয়ার তিনটি দেশ- নেপাল, পাকিস্তান ও আফগানিস্তানের সঙ্গে চীনের পররাষ্ট্রমন্ত্রী ওয়াং ই’র ভার্চুয়াল বৈঠককে ঘিরে দিল্লিতে রীতিমতো অস্বস্তি তৈরি হয়েছে।

এতে যোগ দেন নেপালের পররাষ্ট্রমন্ত্রী প্রদীপ গাওয়ালি, আফগানিস্তানের পররাষ্ট্রমন্ত্রী মোহাম্মদ হানিফ আতমার ও পাকিস্তানের অর্থমন্ত্রী মাখদুম খসরু বখতিয়ার।

সোমবার ওই বৈঠকের পর চীন জানায়, করোনা মহামারী রুখতে এবং অর্থনীতি ও বেল্ট রোড ইনিশিয়েটিভকে (বিআরআই) পুনরুজ্জীবিত করতে তারা ওই দেশগুলোর সঙ্গে চার দফা পরিকল্পনা নিয়ে আলোচনা করেছে।

কিন্তু নেপাল ও আফগানিস্তান যেখানে ভারতের ঘনিষ্ঠ মিত্র বলে পরিচিত, সেখানে দক্ষিণ এশিয়ায় চীনের এই তৎপরতা ভারতকে যথারীতি আশ্বস্ত রাখতে পারছে না।

পর্যবেক্ষকদের অনেকেই বলছেন, এ অঞ্চলে ভারতকে কোণঠাসা করতেই যে চীনের এ পদক্ষেপ তা নিয়ে কোনো সংশয় নেই। হিন্দুস্তান টাইমস

লকডাউন পরিস্থিতিতে পাঠকদের অবস্থা, সমস্যায় পড়া মানুষদের কথা সরকার, প্রশাসন এবং সকল খবরাখবর আমাদের সব পাঠকের সামনে তুলে ধরতে আমরা মনোনীত লেখাগুলি প্রকাশ করছি। ঘটনার বিবরণ, ছবি, ভিডিও আমাদের পাঠাতে ক্লিক করুন

স্থান, তারিখ ও কোন সময়ের ঘটনা তা জানাতে ভুলবেন না। আপনার নাম এবং ফোন নম্বর অবশ্যই লিখে পাঠাবেন। আপনার পাঠানো খবরটি বিবেচিত হলে তা প্রকাশ করা হবে আমাদের ওয়েবসাইটে।