প্রযুক্তি খাতে অভিজ্ঞদের নিতে নতুন ভিসা দেবে সিঙ্গাপুর

প্রকাশিতঃ ৯:৪৫ পূর্বাহ্ণ, শুক্র, ১৩ নভেম্বর ২০

প্রযুক্তি খাতে কাজের জন্য অভিজ্ঞ বিদেশিদের ভিসা দেবে সিঙ্গাপুর। বৃহস্পতিবার এ ঘোষণা দিয়েছেন দেশটির বাণিজ্যমন্ত্রী চান চুন সিং।

বার্তা সংস্থা রয়টার্স জানায়, নতুন এ ভিসা প্রদান কর্মসূচি শুরু হবে আগামী জানুয়ারিতে। প্রযুক্তি খাতে ৫০০ জন অভিজ্ঞ কর্মকর্তা দুই বছরের জন্য ভিসার আবেদন করতে পারবেন। ভিসার জন্য আবেদনকারীদের পাঁচ বছরের অভিজ্ঞতা থাকতে হবে। এই ভিসা নিয়ে দেশটিতে নতুন ব্যবসা পরিচালনা, বিনিয়োগ করা অথবা সিঙ্গাপুরভিত্তিক যেকোনো প্রযুক্তি প্রতিষ্ঠানের পরিচালক হওয়া যাবে।

বাণিজ্যমন্ত্রী চান চুন সিং বলেন, ‘টেক-পাসের মাধ্যমে সিঙ্গাপুরের প্রযুক্তি ও প্রতিভা বৃদ্ধি পাবে। এ অঞ্চলের জন্য একটি শীর্ষস্থানীয় টেক হাব হিসেবে আমাদের অবস্থান আরো সুদৃঢ় হবে।’

সাম্প্রতিক বছরগুলোতে আকর্ষণীয় অনুদান এবং প্রণোদনা দিয়ে বিনিয়োগকারীদের আকৃষ্ট করার চেষ্টা করছে সিঙ্গাপুর। ফেসবুক, অ্যালফাবেট এবং আলিবাবার মতো চীনা প্রযুক্তি রয়েছে তাদের আগ্রহের তালিকায়।

করোনা মহামারির কারণে সিঙ্গাপুরে ১৬ বছরের সর্বোচ্চ বেকারত্ব হার বৃদ্ধি পেয়েছে। এর মধ্যে বিদেশি কর্মী নিয়োগে স্থানীয়দের প্রতিযোগিতা নিয়ে আতঙ্ক সৃষ্টি হয়েছে।

এরই মধ্যে সিঙ্গাপুরের বিভিন্ন প্রতিষ্ঠান অভিবাসীদের জন্য কড়াকড়ি বাড়িয়েছে। সেখানে বিদেশি কর্মীদের প্রথমে ছাটাই করতে উৎসাহিত করা হচ্ছে।

লকডাউন পরিস্থিতিতে পাঠকদের অবস্থা, সমস্যায় পড়া মানুষদের কথা সরকার, প্রশাসন এবং সকল খবরাখবর আমাদের সব পাঠকের সামনে তুলে ধরতে আমরা মনোনীত লেখাগুলি প্রকাশ করছি। ঘটনার বিবরণ, ছবি, ভিডিও আমাদের পাঠাতে ক্লিক করুন

স্থান, তারিখ ও কোন সময়ের ঘটনা তা জানাতে ভুলবেন না। আপনার নাম এবং ফোন নম্বর অবশ্যই লিখে পাঠাবেন। আপনার পাঠানো খবরটি বিবেচিত হলে তা প্রকাশ করা হবে আমাদের ওয়েবসাইটে।