‘ফেসবুক.কম.বিডি’র বিরুদ্ধে ৫০ হাজার ডলার ক্ষতিপূরণ মামলা করতে যাচ্ছে ফেসবুক

প্রকাশিতঃ ৮:২০ অপরাহ্ণ, বৃহঃ, ১৯ নভেম্বর ২০

ফেসবুক.কম.বিডি নামে বিটিসিএল থেকে ডোমেইন বরাদ্দ নেওয়ায় জনৈক এসকে শামসুল আলমের বিরুদ্ধে ৫০ হাজার মার্কিন ডলার ক্ষতিপূরণ চেয়ে মামলা করতে যাচ্ছে ফেসবুক কর্তৃপক্ষ। ফেসবুক.কম.বিডি নামে ডোমেইন নিয়ে তা ৬ মিলিয়ন ইউএস ডলারে বিক্রির বিজ্ঞাপন দেওয়ার পরই তাদের বিরুদ্ধে মামলা করার উদ্যোগ নিয়েছে ফেসবুক কর্তৃপক্ষ।

ফেসবুক কর্তৃপক্ষের প্যানেল আইনজীবী ব্যারিস্টার মোকছেদুল ইসলাম বৃহষ্পতিবার সাংবাদিকদের এ তথ্য জানান।

ব্যারিস্টার মোকছেদুল ইসলাম বলেন, বিষয়টি নজরে আসার পর এটি বন্ধ করার জন্য বিটিসিএল ও সংশ্লিষ্ট প্রতিষ্ঠানকে নোটিশ দেওয়া হয়। কিন্তু তারা ডোমেইনটি বন্ধ করেনি। বরং ডোমেইনটি বিক্রির জন্য বিজ্ঞাপন দিয়েছে। ডোমেইনটির দাম নির্ধারণ করেছে ৬ মিলিয়ন ইউএস ডলার। এ জন্য আদালতে মামলা করতে ফেসবুক কর্তৃপক্ষ আমাকে বলেছেন। এ কারণে মামলা করার উদ্যোগ নেওয়া হয়েছে। সব আনুষ্ঠানিকতা শেষ হলে আগামি সপ্তাহে মামলা করা হতে পারে। মামলায় ডোমেইনটির ওপর স্থায়ী নিষেধাজ্ঞা চাওয়ার পাশাপাশি ৫০ হাজার ইউএস ডলার ক্ষতিপূরণ চাওয়া হবে।

বাংলাদেশ টেলিকমিউনিকেশন কম্পানি লিমিটেড (বিটিসিএল) থেকে ‘ফেসবুক.কম.বিডি’ নামে ২০০৮ সালে একটি ডোমেইন বরাদ্দ নেন এসকে শামসুল আলম। এই ডোমেইনটি বিক্রির বিজ্ঞাপন দেওয়া হয়েছে। ‘ফেসবুক.কম.বিডি’ নামে ডোমেইনে ‘ফর সেল’ শিরোনামে বলা হয়, “www.facebook.com.bd’ this domain is for sale. Direct sell contact: a1softwareltd@gmail.com. a fixed “Buy it Now” price has been set of $US 6000000(Six Millions United States Dollars Only). This is subject to change at any time.’

লকডাউন পরিস্থিতিতে পাঠকদের অবস্থা, সমস্যায় পড়া মানুষদের কথা সরকার, প্রশাসন এবং সকল খবরাখবর আমাদের সব পাঠকের সামনে তুলে ধরতে আমরা মনোনীত লেখাগুলি প্রকাশ করছি। ঘটনার বিবরণ, ছবি, ভিডিও আমাদের পাঠাতে ক্লিক করুন

স্থান, তারিখ ও কোন সময়ের ঘটনা তা জানাতে ভুলবেন না। আপনার নাম এবং ফোন নম্বর অবশ্যই লিখে পাঠাবেন। আপনার পাঠানো খবরটি বিবেচিত হলে তা প্রকাশ করা হবে আমাদের ওয়েবসাইটে।