বঙ্গোপসাগরে লঘুচাপ : আবারও বৃষ্টির আশঙ্কা

প্রকাশিতঃ ২:০০ অপরাহ্ণ, রবি, ২২ নভেম্বর ২০

নিজস্ব প্রতিবেদক : বঙ্গোপসাগরে আবারও লঘুচাপ দানা বেঁধেছে। ভারতের আবহাওয়া অধিদপ্তর থেকে বলা হচ্ছে, এটি রোববারের মধ্যে নিম্নচাপে পরিণত হতে পারে। এমনকি দ্রুত শক্তি অর্জন করলে এটি ঘূর্ণিঝড়েও রূপ নিতে পারে।

তবে লঘুচাপটি নিম্নচাপ বা ঘূর্ণিঝড় যা-ই হোক না কেন, তাতে বাংলাদেশের খুব বেশি ভয়ের আশঙ্কা নেই। কারণ এটি বাংলাদেশ উপকূল থেকে বেশ দূরে রয়েছে। এর গতিমুখ ভারতের অন্ধ্র উপকূলের দিকে। এর প্রভাবে ভারতের দক্ষিণের এলাকাগুলোতে ভারী বৃষ্টির আশঙ্কা আছে।

তবে ভারতের আবহাওয়া অধিদপ্তর বলছে, ওই লঘুচাপের প্রভাবে বাংলাদেশ ও ভারতের পশ্চিমবঙ্গে আবারও আকাশ মেঘলা হয়ে উঠতে পারে। সেই সঙ্গে কোথাও কোথাও বৃষ্টিও হতে পারে।

বাংলাদেশের আবহাওয়া অধিদপ্তরের পর্যবেক্ষণ অনুযায়ী লঘুচাপটি রোববারের মধ্যে নিম্নচাপে পরিণত হতে পারে। এটি বুধবারের মধ্যে গভীর নিম্নচাপে বা ঘূর্ণিঝড়ে পরিণত হয়ে ভারতের অন্ধ্র উপকূলের দিকে আঘাত করতে পারে। ফলে এর বর্ধিতাংশের প্রভাবে বাংলাদেশে বুধবার থেকে আবারও বৃষ্টি শুরু হতে পারে। ওই বৃষ্টি দু-এক দিন চলতে পারে।

আবহাওয়া অধিদপ্তরের আবহাওয়াবিদ আবদুল মান্নান বলেন, বঙ্গোপসাগর স্বাভাবিকের চেয়ে বেশি উত্তপ্ত হয়ে আছে। তাই সেখানে ঘন ঘন লঘুচাপ তৈরি হচ্ছে। নতুন তৈরি হওয়া লঘুচাপটি দ্রুত শক্তি অর্জন করছে। এটি নিম্নচাপে পরিণত হয়ে বুধবারের মধ্যে ভারতের দক্ষিণ উপকূলে ভূমিতে উঠতে পারে। এর প্রভাবে বাংলাদেশে বুধবার থেকে বৃষ্টি শুরু হতে পারে।

সময় জার্নাল/

লকডাউন পরিস্থিতিতে পাঠকদের অবস্থা, সমস্যায় পড়া মানুষদের কথা সরকার, প্রশাসন এবং সকল খবরাখবর আমাদের সব পাঠকের সামনে তুলে ধরতে আমরা মনোনীত লেখাগুলি প্রকাশ করছি। ঘটনার বিবরণ, ছবি, ভিডিও আমাদের পাঠাতে ক্লিক করুন

স্থান, তারিখ ও কোন সময়ের ঘটনা তা জানাতে ভুলবেন না। আপনার নাম এবং ফোন নম্বর অবশ্যই লিখে পাঠাবেন। আপনার পাঠানো খবরটি বিবেচিত হলে তা প্রকাশ করা হবে আমাদের ওয়েবসাইটে।