বাংলাদেশের নতুন বোলিং কোচ ওটিস গিবসন

প্রকাশিতঃ ১১:২৮ অপরাহ্ণ, মঙ্গল, ২১ জানুয়ারি ২০

স্পোর্টস ডেস্ক : বাংলাদেশ ক্রিকেট দলের নতুন বোলিং কোচ হিসেবে নিয়োগ পেলেন ওয়েস্ট ইন্ডিজের সাবেক পেসার ওটিস গিবসন। ৫০ বছর বয়সী এই ক্যারিবিয়ানের সঙ্গে দুই বছরের চুক্তি করেছে বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)। মঙ্গলবার এক সংবাদ বিজ্ঞপ্তিতে বিষয়টি নিশ্চিত করেছে বিসিবি।

গত মাসেই বাংলাদেশের বোলিং কোচের দায়িত্ব ছাড়েন শার্ল ল্যাঙ্গাভেল্ট। বিশ্বকাপের পর ক্যারিবীয় কিংবদন্তি কোর্টনি ওয়ালশের স্থলাভিষিক্ত হয়েছিলেন তিনি। ল্যাঙ্গাভেল্ট চলে যাওয়ার পর এবার ওয়ালশের স্বদেশি গিবসনকে মোস্তাফিজদের কোচ হিসেবে বেছে নিল বিসিবি।

টাইগারদের পাকিস্তান সফর থেকেই কাজ শুরু করবেন গিবসন। মঙ্গলবার লাহোরের উদ্দেশ্যে দেশ ছাড়বে বাংলাদেশ দল। গিবসন পাকিস্তানে দলের সঙ্গে যোগ দেবেন।

অবশ্য এই ক্যারিবিয়ান যে দায়িত্ব পেতে যাচ্ছেন এটা ক্রিকেটাঙ্গনে চাউর ছিল বেশ কিছুদিন ধরেই। সদ্য শেষ হওয়া বঙ্গবন্ধু বিপিএলে কুমিল্লা ওয়ারিয়র্সের কোচ হিসেবে কাজ করেন তিনি। বিপিএল চলাকালেই তার সঙ্গে বিসিবির আলোচনা চলছিল।

১৭ বছরের ক্রিকেট ক্যারিয়ারে ওটিস গিবসন ১০০০ এর ওপরে উইকেট নিয়েছেন। ওয়েস্ট ইন্ডিজের হয়ে ২টি টেস্ট ও ১৫টি ওয়ানডে খেলেছেন গিবসন। তবে তার প্রথম শ্রেণির ক্রিকেট বেশ সমৃদ্ধ।

খেলেছেন ১৭৭টি প্রথম শ্রেণির ম্যাচ। লিস্ট ‘এ’ ম্যাচ খেলেছেন ২১২টি। আছে ২৫টি ঘরোয়া টি-টোয়েন্টি খেলার অভিজ্ঞতাও।

সব ধরনের ক্রিকেটকে বিদায় বলার পর গিবসন বেছে নেন কোচিং পেশা। ওয়েস্ট ইন্ডিজের প্রধান কোচ হিসেবে কাজ করেছেন তিনি। তার অধীনেই ২০১২ সালে টি-টোয়েন্টি বিশ্বকাপ জয় করে ক্যারিবীয়রা।

এর আগে ছিলেন ইংল্যান্ড ক্রিকেট দলের বোলিং কোচের দায়িত্বে। সবশেষ দক্ষিণ আফ্রিকা ক্রিকেট দলের দায়িত্বে ছিলেন দুই বছর।

বিসিবির প্রধান নির্বাহী নিজাম উদ্দিন চৌধুরী জানান, ‘তিনি (গিবসন) বেশ অভিজ্ঞা নিয়ে এসেছেন এবং কোচ হিসেবে সারা বিশ্বে কাজ করেছেন বা খেলেছেন। বাংলাদেশের ক্রিকেটকে কাছ থেকে দেখার সুযোগও পেয়েছেন তিনি। আমি নিশ্চিত বাংলাদেশ দলের কোচিং গ্রুপে তিনি মূল্যবান সংযোজন হবেন।’

লকডাউন পরিস্থিতিতে পাঠকদের অবস্থা, সমস্যায় পড়া মানুষদের কথা সরকার, প্রশাসন এবং সকল খবরাখবর আমাদের সব পাঠকের সামনে তুলে ধরতে আমরা মনোনীত লেখাগুলি প্রকাশ করছি। ঘটনার বিবরণ, ছবি, ভিডিও আমাদের পাঠাতে ক্লিক করুন

স্থান, তারিখ ও কোন সময়ের ঘটনা তা জানাতে ভুলবেন না। আপনার নাম এবং ফোন নম্বর অবশ্যই লিখে পাঠাবেন। আপনার পাঠানো খবরটি বিবেচিত হলে তা প্রকাশ করা হবে আমাদের ওয়েবসাইটে।

ফেসবুকের মাধ্যমে মতামত জানানঃ