বাইডেনকে অভিনন্দন জানালো সৌদি আরব

প্রকাশিতঃ ১২:৩০ অপরাহ্ণ, সোম, ৯ নভেম্বর ২০

মার্কিন প্রেসিডেন্ট নির্বাচন শেষ হয়েছে। সব ঠিকঠাক মতো হলে আগামী ২০ জানুয়ারি জো বাইডেন আনুষ্ঠানিকভাবে হোয়াইট হাউজে প্রবেশ করবেন। নবনির্বাচিত প্রেসিডেন্ট জো বাইডেনকে অভিনন্দন জানিয়েছে সৌদি আরব। বিশ্বের অন্যান্য রাষ্ট্রের তলনায়য় একটু দেরিতেই বাইডেনকে অভিনন্দন জানালো ট্রাম্প প্রশাসনের অন্যতম ঘনিষ্ঠ এ দেশটি।

রয়টার্স বলছে, বাইডেনের জয় সুনিশ্চিত হওয়ার পর থেকেই বিশ্বের বিভিন্ন প্রান্তের নেতারা তাকে অভিনন্দন জানিয়েছেন। সে তুলনায় বেশ নীরব ছিলেন সৌদি আরবের ক্রাউন প্রিন্স মুহাম্মদ বিন সালমান। তবে দেরিতে হলেও যুক্তরাষ্ট্রের নবনির্বাচত প্রেসিডেন্ট জো বাইডেন ও ভাইস প্রেসিডেন্ট কমলা হ্যারিসকে অভিনন্দন জানান সৌদি বাদশাহ সালমান ও তার পুত্র এমবিএস।

বিদায়ী মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ও তার জামাতা জ্যারেড কুশনারের সঙ্গে ব্যক্তিগত সুসম্পর্ক রয়েছে সৌদি যুবরাজ মোহাম্মদ বিন সালমানের। ট্রাম্প ও তার জামাতার চেষ্টাতেই মধ্যপ্রাচ্যের বিভিন্ন রাষ্ট্রের সঙ্গে সম্পর্ক স্থাপন করতে সক্ষম হয়েছে ইসরায়েল। মধ্যপ্রাচ্যের এসব রাষ্ট্রের ওপর সৌদির যথেষ্ঠ প্রভাব রয়েছে। তাই ইসরায়েলের সঙ্গে তাদের সম্পর্ক স্থাপনে সৌদির সমর্থন নেই তা বলা যাচ্ছে না। তাছাড়া ট্রাম্পও এক ঘোষণায় বলেছেন, ইসরায়েলের সঙ্গে সৌদি আরবও চুক্তি করবে।

বিশ্লেষকদের মতে, খাশোগি হত্যকাণ্ডের জবাবদিহিতা থেকেও যুবরাজের সুরক্ষা নিশ্চিত করেন ট্রাম্প। নতুন প্রেসিডেন্ট জো বাইডেন তা অব্যাহত রাখবেন কি না তা এখন পর্যলোচনার বিষয়। কারণ সাংবাদিক জামাল খাসোগির নৃশংস হত্যাকাণ্ডের ঘটনায় সৌদি যুবরাজের জবাবদিহিতার দাবি তুলেছিলেন নবনির্বাচিত মার্কিন প্রেসিডেন্ট। আবার নির্বাচনি প্রচারে রিয়াদের সঙ্গে সম্পর্ক পুনর্মূল্যায়নের প্রতিশ্রুতিও দিয়েছিলেন তিনি। আহ্বান জানিয়েছেন ইয়েমেনে সৌদি আগ্রাসনে মার্কিন সহায়তা বন্ধের।

গত মঙ্গলবার যুক্তরাষ্ট্রে প্রেসিডেন্ট নির্বাচনের ভোটগ্রহণ হয়। করোনা মহামারির কারণে এবার রেকর্ড ১০ কোটির বেশি আগাম ভোট পড়েছে। যার বেশিরভাগই ডাকযোগের ভোট। বিভিন্ন রাজ্যে ভোটগ্রহণ ও গণনার সময় ভিন্ন হওয়ার কারণে ২০০০ সালের পর ভোট গণনায় এবারই সবচেয়ে বেশি বিলম্ব হয়েছে। কে হচ্ছেন পরবর্তী মার্কিন প্রেসিডেন্ট সেটা জানার জন্য চার দিন অপেক্ষা করতে হয়েছে মার্কিনি ও বিশ্ববাসীর। বাংলাদেশ সময় শনিবার রাতে পেনসিলভেনিয়া রাজ্যে জো বাইডেনের জয় নিশ্চিত হয়। এর মাধ্যমে তিনি ২৭০টি ইলেকটোরাল ভোট নিশ্চিত করেন। এই নির্বাচনে যে পরিমাণ মানুষ ভোট দিয়েছেন ১৯০০ সালের পর কোনো নির্বাচনে এতো মানুষ ভোট দেননি। এবারের নির্বাচনে জো বাইডেন রেকর্ডসংখ্যক পপুলার ভোট বা সাধারণ মানুষের ভোট পেয়েছেন। রবিবার পর্যন্ত (বাংলাদেশ সময়) ভোট গণনায় তিনি ৭ কোটি ৪৫ লাখ ৬৬ হাজার ৭৩১ ভোট পেয়েছেন। যা মোট ভোটের ৫০ দশমিক ৫ শতাংশ। অন্যদিকে ডোনাল্ড ট্রাম্প পেয়েছেন ৭ কোটি ৩ লাখ ৯৬ হাজার ৫৭৩ ভোট (৪৭ দশমিক ৭)। ট্রাম্পের চেয়ে বাইডেন প্রায় ৪১ লাখ ভোট বেশি পেয়েছেন। যুক্তরাষ্ট্রের ইতিহাসে সবচেয়ে বেশি ভোট পেয়ে প্রেসিডেন্ট হয়েছেন তিনি।

সময় জার্নাল/

লকডাউন পরিস্থিতিতে পাঠকদের অবস্থা, সমস্যায় পড়া মানুষদের কথা সরকার, প্রশাসন এবং সকল খবরাখবর আমাদের সব পাঠকের সামনে তুলে ধরতে আমরা মনোনীত লেখাগুলি প্রকাশ করছি। ঘটনার বিবরণ, ছবি, ভিডিও আমাদের পাঠাতে ক্লিক করুন

স্থান, তারিখ ও কোন সময়ের ঘটনা তা জানাতে ভুলবেন না। আপনার নাম এবং ফোন নম্বর অবশ্যই লিখে পাঠাবেন। আপনার পাঠানো খবরটি বিবেচিত হলে তা প্রকাশ করা হবে আমাদের ওয়েবসাইটে।