বাইডেন–কমলাকে বিশ্বনেতাদের অভিনন্দন

প্রকাশিতঃ ৯:৩৪ পূর্বাহ্ণ, রবি, ৮ নভেম্বর ২০

প্রবল উত্তেজনাপূর্ণ মার্কিন নির্বাচন শেষ হল। আন্তর্জাতিক গণমাধ্যমের খবর অনুযায়ী, ২৯০টি ইলেকটোরাল ভোট পেয়ে এতে ৪৬ তম প্রেসিডেন্ট হিসেবে নির্বাচিত হয়েছেন ডেমোক্রেট প্রার্থী জো বাইডেন।

নির্বাচনে পরাজয় নিশ্চিত হওয়ার পরও বরাবরের মতো ভোটের ফলাফল চ্যালেঞ্জ করে নির্বাচন শেষ হতে ‘আরও অনেক বাকি’ বলে মন্তব্য করেছেন ডোনাল্ড ট্রাম্প। তবে ট্রাম্পের পরাজয় মেনে নেওয়ার অপেক্ষা করেননি বিশ্বনেতারা। ইতোমধ্যেই যুক্তরাষ্ট্রের নব-নির্বাচিত জো বাইডেনকে অভিনন্দন জানিয়েছেন তাদের অনেকেই।

একই সঙ্গে দেশটির ২০০ বছরের বেশি সময়ের ইতিহাসে প্রথম নারী হিসেবে ভাইস প্রেসিডেন্ট নির্বাচিত কমলা হ্যারিসকে অভিনন্দন ও শুভেচ্ছা জানাচ্ছেন বিশ্বনেতারা।

তুমুল লড়াইয় শেষে ব্যাটলগ্রাউন্ড রাজ্য পেনসিলভানিয়া জয়ের পর যুক্তরাষ্ট্রের পরবর্তী নেতাকে যুক্তরাজ্য, ফ্রান্স, জার্মানি, কানাডা, ভারত বাংলাদেশসহ বিভিন্ন দেশ থেকে অভিনন্দন জানানো হয়। এসময় তারা নতুন প্রশাসনের সঙ্গে ঘনিষ্ঠভাবে কাজ করার আশাবাদ ব্যক্ত করেছেন।

বাইডেনকে অভিনন্দন জানিয়ে টুইট করেছেন যুক্তরাজ্যের প্রধানমন্ত্রী বরিস জনসন। তিনি বলেন, যুক্তরাষ্ট্র আমাদের অতি ঘনিষ্ঠ মিত্র। বাণিজ্য ও নিরাপত্তার মতো পারস্পরিক অগ্রাধিকারমূলক বিষয়ে একসঙ্গে ঘনিষ্ঠভাবে কাজ করার অপেক্ষায় আছি আমি।

টুইট বার্তায় ঐতিহাসিক অর্জনের জন্য কমলা হ্যারিসকেও অভিনন্দন জানান তিনি।

কানাডা প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো টুইট করে বছেন, অভিনন্দন জো বাইডেন ও কমলা হ্যারিস। আমাদের দুই দেশ ঘনিষ্ঠ বন্ধু, অংশীদার, মিত্র। আমরা এমন এক সম্পর্কে জড়িয়ে আছি, যা বিশ্বমঞ্চে এক অনুপম দৃষ্টান্ত। ভবিষ্যতে একসঙ্গে কাজ করার অপেক্ষায় আছি।

বাইডেন ও কমলা হ্যারিসের জয়ে অভিনন্দন জানিয়ে এক টুইটে জার্মানির পররাষ্ট্রমন্ত্রী হেইকো মাস বলেন, পরবর্তী যুক্তরাষ্ট্র সরকারের সঙ্গে আমরা কাজ করতে অপেক্ষা আছি। নতুনের শুরু ও নতুন চুক্তির জন্য আমরা আমাদের সহযোগিতা বাড়াতে চাই।

জো বাইডেনের সাথে “ভবিষ্যতে সহযোগিতার” ভিত্তিতে কাজ করার জন্য আগ্রহ নিয়ে অপেক্ষা করছেন জানিয়ে জার্মান চান্সেলার অ্যাঙ্গেলা মের্কেল বলেন, আমাদের সময়কার যে বিশাল চ্যালেঞ্জগুলো রয়েছে তা মোকাবেলায় আমেরিকা ও ইউরোপ তাদের বন্ধুত্বের সম্পর্ক অটুট রেখে কাজ করবে।

জো বাইডেন ও কমলা হ্যারিসকে অভিনন্দন জানিয়েছেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। এক টুইট বার্তায় তিনি বলেন, যুক্তরাষ্ট্র ও ভারতের নতুন উচ্চতায় নিয়ে যেতে আপনার সঙ্গে ঘনিষ্ঠভাবে কাজ করতে আমি ভবিষ্যতের দিকে আছি।

ডেমোক্রেট প্রার্থী জো বাইডেন ও কমলা হ্যারিসকে অভিনন্দন জানিয়েছেন বাংলাদেশ জাতীয়তাবাদী দল বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর।

লকডাউন পরিস্থিতিতে পাঠকদের অবস্থা, সমস্যায় পড়া মানুষদের কথা সরকার, প্রশাসন এবং সকল খবরাখবর আমাদের সব পাঠকের সামনে তুলে ধরতে আমরা মনোনীত লেখাগুলি প্রকাশ করছি। ঘটনার বিবরণ, ছবি, ভিডিও আমাদের পাঠাতে ক্লিক করুন

স্থান, তারিখ ও কোন সময়ের ঘটনা তা জানাতে ভুলবেন না। আপনার নাম এবং ফোন নম্বর অবশ্যই লিখে পাঠাবেন। আপনার পাঠানো খবরটি বিবেচিত হলে তা প্রকাশ করা হবে আমাদের ওয়েবসাইটে।