বাসে আগুনের ঘটনায় ৯ মামলা, আসামি ৪৪৬

প্রকাশিতঃ ২:৫৯ অপরাহ্ণ, শুক্র, ১৩ নভেম্বর ২০

রাজধানীতে বাসে আগুন দেয়ার ঘটনায় ৪৪৬ জনকে আসামি করে ৯টি মামলা দায়ের করা হয়েছে। এই ঘটনায় এ পর্যন্ত ২০ জনকে গ্রেপ্তার করা হয়েছে জানিয়েছে ঢাকা মহানগর পুলিশ (ডিএমপি)।

মতিঝিলে ২টি, শাহবাগে ২টি, পল্টনে ২টি এবং বংশাল, ভাটারায় ও কলাবাগানে একটি করে মামলা হয়েছে। বৃহস্পতিবার ও শুক্রবার এসব মামলা হয়।

শুক্রবার ঢাকা মেট্রোপলিটন পুলিশের (ডিএমপি) মিডিয়া অ্যান্ড পাবলিক রিলেসন্স বিভাগের উপ-কমিশনার (ডিসি) মো. ওয়ালিদ হোসেন বিষয়টি নিশ্চিত করেন।

আসামিদের বেশির ভাগ বিএনপি ও এর অঙ্গসংগঠনের নেতা-কর্মী। এসব মামলায় অজ্ঞাতনামা আসামিও রয়েছেন। পুলিশ বাদী হয়ে মামলাগুলো করেছে।

মতিঝিল থানায় করা মামলায় আসামিদের মধ্যে ঢাকা-৬ আসনের নির্বাচনে বিএনপির পরাজিত প্রার্থী ইশরাক হোসেন রয়েছেন। মামলার এজাহারে জানা যায়, ১৯৭৪ সালের বিশেষ ক্ষমতা আইন ও বিস্ফোরক দ্রব্য নিয়ন্ত্রণ আইনে মামলাগুলো করা হয়েছে।

বৃহস্পতিবার দুপুর বেলা ১২টা থেকে বিকাল সাড়ে ৫টার মধ্যে প্রেসক্লাব, গুলিস্তান, মতিঝিল, নয়াবাজার, কাঁটাবন মোড়, শাহজাহানপুর, নয়াপল্টন, ভাটারা প্রগতি সরণী কোকাকোলা মোড় ও মতিঝিল এলাকায় পূর্বালী পেট্রোল পাম্প এলাকায় আগুন দেয়ার ঘটনা ঘটে। ফায়ার সার্ভিসের কর্মীদের প্রচেষ্টায় এসব বাসের আগুন নিয়ন্ত্রণে আনা হয়। কাঁটাবন এলাকায় আগুন দেয়া বাসটি পুরোপুরি পুড়ে গেছে। অন্যগুলো পুড়েছে আংশিক। তবে হতাহতের কোন খবর পাওয়া যায়নি।

আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর ধারনা, ঢাকা-১৮ আসনে উপ-নির্বাচনকে কেন্দ্র করে বিরোধী কোনো পক্ষ নাশকতার উদ্দেশ্যে বাসে আগুন দেয়ার ঘটনা ঘটাতে পারে।

পুলিশ বলছে, ঘটনার সঙ্গে জড়িতদের চিহ্নিত করা হয়েছে। তাদের আইনের আওতায় আনা হবে।

ঢাকা মহানগর পুলিশের ক্রাইম কমান্ড অ্যান্ড কন্ট্রোল সেন্টারের তথ্যমতে, বৃহস্পতিবার দুপুর ১২টা ৫ মিনিটে পল্টন থানাধীন বিএনপি পার্টি অফিসের উত্তর পাশে কর অঞ্চল ১৫ পার্কিং করা সরকারি গাড়িতে অগ্নিসংযোগের ঘটনা ঘটে। এরপর ১টার দিকে মতিঝিল থানাধীন মধুমিতা সিনেমা হলের সামনে অগ্রণী ব্যাংকের স্টাফ বাসে, ১টা ২৫ মিনিটে রমনা হোটেলের সামনে চলতি গাড়ি ভিক্টর ক্লাসিক পরিবহনে, শাহবাগের আজিজ সুপার মার্কেটের সামনে দেড়টার দিকে দেওয়ান পরিবহনে, ২টা ১০ মিনিটে বাংলাদেশ সচিবালয়ের উত্তর পাশে রজনীগন্ধা পরিবহন এবং বংশাল থানাধীন নয়াবাজার এলাকায় ২টা ২৫ মিনিটে দিশারী পরিবহনে আগুন দেওয়া হয়। এছাড়া ২টা ৪৫ মিনিটে পল্টন থানাধীন পার্কলিং-এ জৈনপুরী পরিবহন, বিকেল ৩টায় মতিঝিল থানাধীন পুবালী পেট্রোল পাম্প সংলগ্ন দোতলা বিআরটিসি বাসে এবং ভাটারা থানাধীন কোকাকোলা মোড়ে ভিক্টর ক্লাসিক পরিবহনেও অগ্নিসংযোগ করা হয়।

গত কয়েক বছর দেশে এভাবে বাসে আগুন দেয়ার ঘটনা ঘটেনি।

হঠাৎ করে একের পর এক এভাবে গণপরিবহনে আগুন দেয়ার ঘটনায় নগরজুড়ে নিরাপত্তা ব্যবস্থা জোরদার করেছে ঢাকা মেট্রোপলিটন পুলিশ (ডিএমপি)।

রাজধানীর প্রধান সড়কগুলোর গুরুত্বপূর্ণ স্থানে বসানো হয়েছে চেকপোস্ট। গণপরিবহনসহ বিভিন্ন যানবাহনে চলছে তল্লাশী। ট্রাফিক পুলিশের পাশাপাশি সড়কে ঘন ঘন টহল পরিচালনা করছে থানা পুলিশের একাধিক টিম। একই সঙ্গে নগরজুড়ে গোয়েন্দা পুলিশের নজরদারি বাড়ানো হয়েছে।

ডিএমপির ট্রাফিক বিভাগের সবাইকে সতর্ক অবস্থানে থেকে গণপরিবহনসহ যানবাহনগুলোর প্রতি নজরদারি রাখতে বলা হয়েছে। একই সঙ্গে সড়কের আশপাশের বিভিন্ন গলি ও শাখা সড়কে পুলিশের টহল বাড়াতে বলা হয়েছে। গণপরিবহনসহ বিভিন্ন যানবাহন যাতে সড়কের নির্দিষ্ট স্থান ছাড়া না দাঁড়ায় সে বিষয়ে পুলিশের ট্রাফিক বিভাগকে বিশেষ নজরদারি করতে বলা হয়েছে।

এদিকে বৃহস্পতিরাব একাদশ জাতীয় সংসদের ঢাকা-১৮ আসনের উপ-নির্বাচন অনুষ্ঠিত হয়। সকাল থেকে এই আসনে ভোটগ্রহণ চলছিলো। তবে সকাল সাড়ে ১০টার দিকে আব্দুল্লাহপুরের মালেকা বানু স্কুলে ভোট কেন্দ্রের সামনে একাধিক ককটেল নিক্ষেপ করে দুর্বৃত্তরা। ওই ঘটনার পর রাজধানীর বিভিন্ন স্থানে যাত্রীবাহী বাসে অগ্নিসংযোগের ঘটনা ঘটে।

আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর একটি সূত্র জানায়, ঢাকা-১৮ আসনে সংসদীয় উপ-নির্বাচনকে কেন্দ্র করে বিরোধী কোনও পক্ষ নাশকতার উদ্দেশ্যে একযোগে রাজধানীর বিভিন্ন এলাকায় বাসে আগুন দেয়ার ঘটনা ঘটাতে পারে বলে ধারণা করা হচ্ছে। নির্বাচনী এলাকার দুটি স্থানে ককটেল বিষ্ফোরণের ঘটনা ও ভোট গ্রহণের সময় রাজধানীর বিভিন্ন স্থানে গণপরিবহনে আগুন দেওয়ার ঘটনা এক কিনা, তা খতিয়ে দেখা হচ্ছে।

লকডাউন পরিস্থিতিতে পাঠকদের অবস্থা, সমস্যায় পড়া মানুষদের কথা সরকার, প্রশাসন এবং সকল খবরাখবর আমাদের সব পাঠকের সামনে তুলে ধরতে আমরা মনোনীত লেখাগুলি প্রকাশ করছি। ঘটনার বিবরণ, ছবি, ভিডিও আমাদের পাঠাতে ক্লিক করুন

স্থান, তারিখ ও কোন সময়ের ঘটনা তা জানাতে ভুলবেন না। আপনার নাম এবং ফোন নম্বর অবশ্যই লিখে পাঠাবেন। আপনার পাঠানো খবরটি বিবেচিত হলে তা প্রকাশ করা হবে আমাদের ওয়েবসাইটে।