বিএসএমএমইউয়ে শিশু কিডনী রোগ বিষয়ে সেমিনার অনুষ্ঠিত

প্রকাশিতঃ ৪:৫৩ অপরাহ্ণ, শনি, ৮ ফেব্রুয়ারি ২০

পেডিয়াট্রিক নেফ্রোলজি সোসাইটি অব বাংলাদেশ (পিএনএসবি)-এর উদ্যোগে শিশু কিডনী রোগ বিষয়ক সেমিনার অনুষ্ঠিত হয়েছে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ে। শনিবার পিএনএসবি’র ২ দিনব্যাপী পঞ্চম আন্তর্জাতিক বৈজ্ঞানিক সম্মেলন ও শিশু কিডনী রোগ বিষয়ক সেমিনারে প্রধান অতিথি  ছিলেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ডা. কনক কান্তি বড়ুয়া ।

বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সম্মানিত উপ-উপাচার্য (শিক্ষা) অধ্যাপক ডা. সাহানা আখতার রহমান, কোষাধ্যক্ষ অধ্যাপক ডা. মোহাম্মদ আতিকুর রহমান। অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ইন্টারন্যাশনাল পেডিয়াট্রিক নেফ্রোলজি এসোসিয়েশন এর প্রেসিডেন্ট সিঙ্গাপুরের প্রফেসর হুই কিম ইয়াপ (Prof. Hui Kim Yap)। সভাপতিত্ব করেন পেডিয়াট্রিক নেফ্রোলজি সোসাইটি অফ বাংলাদেশ সোসাইটির সভাপতি অধ্যাপক ডা. গোলাম মাঈনউদ্দিন।

স্বাগত বক্তব্য রাখবেন পেডিয়াট্রিক নেফ্রোলজি সোসাইটি অফ বাংলাদেশ সোসাইটির মহাসচিব অধ্যাপক ডা. আনোয়ার হোসেন খান। আরো উপস্থিত ছিলেন শিশু কিডনী বিভাগের (অবসরপ্রাপ্ত) অধ্যাপক ডা. মোঃ হাবিবুর রহমান, অধ্যাপক ডা. রণজিত রঞ্জন রায়, সহযোগী অধ্যাপক ডা. আফরোজা বেগম, সহযোগী অধ্যাপক ডা. সৈয়দ সাইমুল হক প্রমুখ। গুরুত্বপূর্ণ এই আন্তর্জাতিক বৈজ্ঞানিক কনফারেন্সে সঅন্যান্য বিদেশী অংশগ্রহণকারীর মধ্যে ছিলেন প্রফেসর ফ্রান্সিসকো ইমা (ইটালী) (Prof. Francesco Emma), এ্যাসোসিয়েট প্রফেসর রুপেস রাইনা (ইউএসএ) (Associate Prof. Rupesh Raina), প্রফেসর অরবিন্দ বা¹া (ভারত) (Prof. Arvind Bagga), প্রফেসর অরপনা এ. আইনজার (ভারত) (Prof. Arpana Iyengar), সিনিয়র কনসালটেন্ট ডা. সিদ্ধার্থ সেট্টী (ভারত) (Sr. Consultant Sidharth Sethi), সিনিয়র কনসালটেন্ট ডা. মোহাম্মদ এস. আল রিয়ামু (ওমান) (Sr. Consultant Mohamed S Al Riyami)।

সেমিনারে ভারত, ইতালি, সিঙ্গাপুরসহ ৬ দেশের ফ্যাকাল্টিবৃন্দের প্রবন্ধ উপস্থাপন করেন। ২০০৪ সালে পেডিয়াট্রিক্স নেফ্রোলজি সোসাইটি অব বাংলাদেশ (পিএনএসবি) প্রতিষ্ঠিত হবার পর থেকে প্রতি দুই বছর পর পর এই আন্তর্জাতিক কনফারেন্স অনুষ্ঠিত হয়ে আসছে। পিএনএসবি-এর পঞ্চম আন্তর্জাতিক বৈজ্ঞানিক কনফারেন্সে প্রায় সাড়ে পাঁচ শত জন দেশী-বিদেশী চিকিৎসক অংশগ্রহণ করেন।

প্রধান অতিথির বক্তব্যে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ডা. কনক কান্তি বড়ুয়া বলেছেন, পেডিয়াট্রিক নেফ্রোলজি সোসাইটি অব বাংলাদেশ (পিএনএসবি)-এর উদ্যোগে আয়োজিত ২ দিনব্যাপী পঞ্চম আন্তর্জাতিক বৈজ্ঞানিক সম্মেলন ও শিশু কিডনী রোগ বিষয়ক সেমিনার শিশু কিডনী রোগ বিষয়ক বিশেষজ্ঞগণ, শিক্ষক ও সংশ্লিষ্ট মেডিক্যাল শিক্ষার্থীদের অভিজ্ঞতা ও জ্ঞানের বিনিময়, জ্ঞান ও দক্ষতা বৃদ্ধিতে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখার সাথে সাথে শিশু কিডনী রোগীদের আধুনিক ও উন্নত চিকিৎসাসেবায় অবদান রাখবে।

আন্তর্জাতিক এই কনফারেন্সে ও শিশু কিডনী রোগ বিষয়ক সেমিনারে শিশু কিডনী রোগের বিভিন্ন ধরণ এবং আধুনিক চিকিৎসা পদ্ধতি নিয়ে আলোচনা করা হয়। চিকিৎসকগণ শিশু কিডনী রোগের তাদের গবেষণাপত্র তুলে ধরেন। শিশু কিডনী রোগের সাধারণ এবং জটিল উপসর্গ নিয়ে আলোচনা করা হয়। কিডনী রোগের প্রাথমিক উপসর্গ নিয়ে আলোচনা করা হয়। শিশুদের কিডনী রোগের জরুরী চিকিৎসার গ্রহণের প্রয়োজনীয়তার কথা বলা হয়। বাংলাদেশে শিশু কিডনী রোগের বিভিন্ন সুযোগ, সুবিধার নিয়ে বক্তারা মূল্যবান বক্তব্য রাখেন। বাংলাদেশে শিশুদের কিডনী ডায়ালাইসিস, কিডনী ট্রান্সপ্লান্টটেশন নিয়ে আলোচনা করা হয়। ঢাকার বাহিরে সদর হাসপাতাল এবং মেডিক্যাল কলেজগুলোতে শিশু কিডনী রোগের চিকিৎসার সুব্যবস্থা প্রয়োজনীয়তা তুলে ধরা হয়েছে। সর্বোপরী এই কনফারেন্সের মাধ্যমে বাংলাদেশের এবং বিদেশী বিশেষজ্ঞ চিকিৎসকগণের মধ্য দিয়ে শিশু কিডনী রোগের চিকিৎসার আধুনিক জ্ঞানের আদান প্রদান হচ্ছে, যার মাধ্যমে বাংলাদেশে শিশু কিডনী চিকিৎসা এক নতুন উচ্চতায় উন্নীত হবে।

সম্মেলনে আরো জানানো হয়, বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ে ২০০৬ সালের পর থেকে এ পর্যন্ত ১১ শিশুর সফল কিডনী ট্রান্সপ্ল্যান্ট হয়েছে এবং বর্তমানে বছরে প্রায় দেড় হাজার শিশু কিডনী রোগীর ডায়ালাইসিস সেবা দেয়া হচ্ছে।

লকডাউন পরিস্থিতিতে পাঠকদের অবস্থা, সমস্যায় পড়া মানুষদের কথা সরকার, প্রশাসন এবং সকল খবরাখবর আমাদের সব পাঠকের সামনে তুলে ধরতে আমরা মনোনীত লেখাগুলি প্রকাশ করছি। ঘটনার বিবরণ, ছবি, ভিডিও আমাদের পাঠাতে ক্লিক করুন

স্থান, তারিখ ও কোন সময়ের ঘটনা তা জানাতে ভুলবেন না। আপনার নাম এবং ফোন নম্বর অবশ্যই লিখে পাঠাবেন। আপনার পাঠানো খবরটি বিবেচিত হলে তা প্রকাশ করা হবে আমাদের ওয়েবসাইটে।

ফেসবুকের মাধ্যমে মতামত জানানঃ