আদালতের সংবাদ পরিবেশন
বিজ্ঞপ্তি স্পষ্ট করলো সুপ্রিম কোর্টের প্রশাসন

প্রকাশিতঃ ৫:৩৪ অপরাহ্ণ, মঙ্গল, ২১ মে ১৯

স্টাফ রিপোর্টার : বিচারাধীন মামলার সংবাদ প্রকাশ বিষয়ে ফের বিজ্ঞপ্তি দিয়েছে সুপ্রিম কোর্ট প্রশাসন।

আদালতের ভাবমূর্তি ও মর্যাদা ক্ষুণ্ন হয় এবং বিচারকাজ প্রভাবিত করে, এমন সংবাদ পরিবেশন ও প্রচার প্রত্যাশিত নয় বলে উল্লেখ করা হয়েছে নতুন এই বিজ্ঞপ্তিতে।

মঙ্গলবার (২১ মে) সুপ্রিম কোর্টের রেজিস্ট্রার জেনারেল ড. জাকির হোসেনের সই করা এ বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়। বিচারাধীন মামলার সংবাদ প্রকাশ বিষয়ে এর আগে সুপ্রিম কোর্ট প্রশাসনের জারি করা বিজ্ঞপ্তি স্পষ্ট করতে নতুন এ বিজ্ঞপ্তিটি জারি করা হয়েছে বলে এতে জানানো হয়।

বিজ্ঞপ্তিতে বলা হয়, বাংলাদেশ সুপ্রিম কোর্ট সব সময় সংবাদপত্রের স্বাধীনতায় বিশ্বাসী। আদালতের ভাবমূর্তি ও মর্যাদা ক্ষুণ্ন হয় এবং বিচারকাজ প্রভাবিত হয়, এমন সংবাদ পরিবেশন ও প্রচার প্রত্যাশিত নয়। এ অবস্থায় গত ১৬ মে জারি করা ২৪৭/২০১৯ নম্বর বিজ্ঞপ্তিটি স্পষ্ট করা হলো এবং বিষয়টি সংশ্লিষ্ট সবাইকে অবহিত করা হলো।

এর আগে, গত ১৬ মে হাইকোর্ট প্রশাসন থেকে এক বিজ্ঞপ্তি জারি করা হয়। রেজিস্ট্রার মো. গোলাম রব্বানীর সই করা ওই বিজ্ঞপ্তিতে বলা হয়, ইদানীং লক্ষ্য করা যাচ্ছে, কোনো কোনো ইলেকট্রনিক মিডিয়া তাদের চ্যানেলে এবং কোনো কোনো প্রিন্ট মিডিয়া তাদের পত্রিকায় বিচারাধীন মামলা সংক্রান্ত বিষয়ে সংবাদ পরিবেশন/স্ক্রল করছে, যা একেবারেই অনভিপ্রেত। এ অবস্থায়, বিচারাধীন কোনো বিষয়ে সংবাদ পরিবেশন/স্ক্রল করা থেকে বিরত থাকার জন্য সংশ্লিষ্ট সবাইকে নির্দেশক্রমে অনুরোধ করা হলো।

ওই বিজ্ঞপ্তি সংশোধন তথা স্পষ্ট করার অনুরোধ জানিয়ে ল’ রিপোর্টার্স ফোরাম (এলআরএফ), ঢাকা সাংবাদিক ইউনিয়ন (ডিইউজে), ফেডারেল সাংবাদিক ইউনিয়ন ও ঢাকা রিপোর্টার্স ইউনিটি (ডিআরইউ) পৃথক পৃথক বিবৃতি দিয়েছে। এরপর গতকাল আইনমন্ত্রী প্রধান বিচারপতির সঙ্গে এক সাক্ষাৎ শেষে জানিয়েছেন বিষয়টি স্পষ্ট করা হবে।

লকডাউন পরিস্থিতিতে পাঠকদের অবস্থা, সমস্যায় পড়া মানুষদের কথা সরকার, প্রশাসন এবং সকল খবরাখবর আমাদের সব পাঠকের সামনে তুলে ধরতে আমরা মনোনীত লেখাগুলি প্রকাশ করছি। ঘটনার বিবরণ, ছবি, ভিডিও আমাদের পাঠাতে ক্লিক করুন

স্থান, তারিখ ও কোন সময়ের ঘটনা তা জানাতে ভুলবেন না। আপনার নাম এবং ফোন নম্বর অবশ্যই লিখে পাঠাবেন। আপনার পাঠানো খবরটি বিবেচিত হলে তা প্রকাশ করা হবে আমাদের ওয়েবসাইটে।

ফেসবুকের মাধ্যমে মতামত জানানঃ