বিদেশ ফেরত ও আটকেপড়া কর্মীদের নিবন্ধনের উদ্যোগ

প্রকাশিতঃ ৯:২৬ পূর্বাহ্ণ, বুধ, ৭ অক্টোবর ২০

বিদেশ ফেরত ও আটকেপড়া কর্মীদের নিবন্ধনের উদ্যোগ নিয়েছে সরকার। প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ের এক সংবাদ বিজ্ঞপ্তিতে মঙ্গলবার এ তথ্য জানানো হয়েছে।

বিজ্ঞপ্তিতে বলা হয়, ‘বিদেশ থেকে ছুটি কাটাতে দেশে আসা কর্মীদের অনেকেই কোভিড-১৯ পরিস্থিতির কারণে সময় মত কর্মস্থলে ফেরত যেতে পারেননি। ইতোমধ্যে অনেক কর্মীর ভিসা/ইকামা/ওয়ার্ক পারমিটের মেয়াদ উত্তীর্ণ হয়েছে। প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয় এবং পররাষ্ট্র মন্ত্রণালয়ের উদ্যোগে আন্তমন্ত্রণালয় সমন্বয়ের মাধ্যমে বিদেশ প্রত্যাগমনেচ্ছু কর্মীদের ভিসা/ইকামার মেয়াদ বৃদ্ধি এবং ফ্লাইটের সংখ্যা বাড়ানোর বিষয়ে বিভিন্ন উদ্যোগ গ্রহণ করা হয়েছে।’

অদূর ভবিষ্যতে এ সকল বিষয়ে কার্যকর কুটনৈতিক প্রচেষ্টাসহ বিদেশ ফেরত ও আটকেপড়া কর্মীদের সহযোগিতা প্রদানের লক্ষ্যে ও ভবিষ্যৎ পরিকল্পনা গ্রহণের জন্য প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয় এ ধরণের সকল কর্মীর নিবন্ধনের উদ্যোগ গ্রহণ করেছে।

এ প্রক্রিয়ায় প্রাপ্ত তথ্য কূটনৈতিক তৎপরতা ও প্রাসঙ্গিক কার্যক্রম গ্রহণে সহায়ক হবে। বিদেশ প্রত্যাবর্তনে ইচ্ছুক এ ধরনের সকল কর্মীকে অবিলম্বে বিএমইটির ওয়েবসাইটের লিংকে (www.old.bmet.gov.bd/BMET/returnMigrant) অনলাইন রেজিষ্ট্রেশন করার জন্য অনুরোধ করা হয়েছে। যে কোনো স্মার্ট ফোন বা কম্পিউটার থেকে এই রেজিষ্ট্রেশন করা সম্ভব। রেজিষ্ট্রেশনের জন্য কোন প্রকার ফি প্রদান করতে হবে না।

এ বিষয়ে প্রয়োজনে নিকটস্থ জেলা কর্মসংস্থান ও জনশক্তি অফিসে (ডিইএমও) যোগাযোগ করা যেতে পারে। ডিইএমও সংক্রান্ত তথ্যের জন্য বিএমইটির ওয়েবসাইট (www.bmet.gov.bd) ভিজিট করার জন্য অনুরোধ করা হয়েছে।

লকডাউন পরিস্থিতিতে পাঠকদের অবস্থা, সমস্যায় পড়া মানুষদের কথা সরকার, প্রশাসন এবং সকল খবরাখবর আমাদের সব পাঠকের সামনে তুলে ধরতে আমরা মনোনীত লেখাগুলি প্রকাশ করছি। ঘটনার বিবরণ, ছবি, ভিডিও আমাদের পাঠাতে ক্লিক করুন

স্থান, তারিখ ও কোন সময়ের ঘটনা তা জানাতে ভুলবেন না। আপনার নাম এবং ফোন নম্বর অবশ্যই লিখে পাঠাবেন। আপনার পাঠানো খবরটি বিবেচিত হলে তা প্রকাশ করা হবে আমাদের ওয়েবসাইটে।