বিশ্বসেরা বিজ্ঞানীর তালিকায় অধ্যাপক রঞ্জিত

প্রকাশিতঃ ১০:০৫ পূর্বাহ্ণ, শুক্র, ২০ নভেম্বর ২০

‘প্লজ বায়োলজি’ জার্নালে প্রকাশিত বিশ্বসেরা বিজ্ঞানীদের তালিকায় স্থান পেয়েছেন পাবনা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে রসায়ন বিষয়ে জ্যেষ্ঠ অধ্যাপক রঞ্জিত কুমার বিশ্বাস। যুক্তরাষ্ট্রের স্ট্যানফোর্ড বিশ্ববিদ্যালয়, সাইটেক স্ট্র্যাটেজিস করপোরেশন ও নেদারল্যান্ডসের প্রকাশনা সংস্থা এলসেভিয়ারের তিন গবেষকের করা তালিকাটি সম্প্রতি প্রকাশিত হয়।

এ তালিকায় প্রায় এক লাখ ৬০ হাজার বিজ্ঞানী স্থান পেয়েছেন। সংশ্নিষ্ট গবেষণায় বিজ্ঞানের ২২টি শাখার ১৭৬টি উপশাখায় এই বিজ্ঞানীদের শ্রেণিবদ্ধ করা হয়েছে। তালিকার ধাতববিদ্যা ও খনিবিদ্যা উপশাখার সেরা ২৭ হাজার ৫৬৮ বিজ্ঞানীর মধ্যে ২৮৪তম স্থানে রয়েছেন অধ্যাপক রঞ্জিত।

সম্প্রতি রাবির ফলিত রসায়ন ও রসায়ন প্রকৌশল বিভাগের অধ্যাপক পদ থেকে অবসর নিয়ে  পাবনা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে যোগদান করেছেন অধ্যাপক রঞ্জিত কুমার বিশ্বাস।

তার এই কৃতিত্বের জন্য অভিনন্দন জানিয়েছেন রাবি উপাচার্য অধ্যাপক এম আব্দুস সোবহান। এক বার্তায় তিনি এ অভিনন্দন জানান।

অধ্যাপক রঞ্জিত কুমার রাবি থেকে রসায়নে স্নাতক ও ফলিত রসায়নে স্নাতকোত্তর পরীক্ষায় প্রথম শ্রেণি অর্জন করেন। ১৯৮০ সালে ধাতববিদ্যা বিষয়ে পিএইচডি ডিগ্রি লাভ করে একই বছর রাবির ফলিত রসায়ন বিভাগে প্রভাষক পদে যোগ দেন। দেশ-বিদেশের শতাধিক জার্নালে তার গবেষণালব্ধ প্রবন্ধ প্রকাশিত হয়েছে।

লকডাউন পরিস্থিতিতে পাঠকদের অবস্থা, সমস্যায় পড়া মানুষদের কথা সরকার, প্রশাসন এবং সকল খবরাখবর আমাদের সব পাঠকের সামনে তুলে ধরতে আমরা মনোনীত লেখাগুলি প্রকাশ করছি। ঘটনার বিবরণ, ছবি, ভিডিও আমাদের পাঠাতে ক্লিক করুন

স্থান, তারিখ ও কোন সময়ের ঘটনা তা জানাতে ভুলবেন না। আপনার নাম এবং ফোন নম্বর অবশ্যই লিখে পাঠাবেন। আপনার পাঠানো খবরটি বিবেচিত হলে তা প্রকাশ করা হবে আমাদের ওয়েবসাইটে।