বিশ্বে সোয়া দুই কোটি ছেলে বিয়ে করেছে ১৫ বছরের আগে

প্রকাশিতঃ ১১:২৩ অপরাহ্ণ, শনি, ৮ জুন ১৯

নিউজ ডেস্ক: বিশ্বে দুই কোটি ৩০ লাখ ছেলে ১৫ বছর বয়সের আগেই বিয়ে করেছে। আর সাড়ে ১১ কোটি ছেলে বিয়ে করেছে ১৮ বছরের আগে।
শুক্রবার জাতিসংঘের শিশুবিষয়ক সংস্থা ইউনিসেফ প্রকাশিত প্রতিবেদনে এ তথ্য পাওয়া গেছে।
প্রতিবেদনে বলা হয়, বাল্যবিয়ে বেশি হচ্ছে দক্ষিণ এশিয়া, পূর্ব এশিয়া, দক্ষিণ আমেরিকা, ক্যারিবীয় দীপপুঞ্জ, সাব-সাহারার আফ্রিকা ও প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলে।
বিশ্বের ৮২টি দেশ থেকে প্রাপ্ত তথ্যের ভিত্তিতে এ প্রতিবেদন তৈরি করা হয়েছে বলে জানিয়েছেন ইউনিসেফের নির্বাহী পরিচালক হেনরিটা ফোর।
প্রতিবেদন প্রকাশ উপলক্ষে এক বিবৃতিতে তিনি বলেন, বাল্যবিয়ে সুন্দর শৈশব কেড়ে নেয়। প্রাপ্তবয়স্ক হওয়ার আগেই শিশুরা পরিবারের দায়িত্ব নিতে গিয়ে ভীষণভাবে অপ্রস্তুত হয়ে পড়ে এবং তাদের শৈশব যন্ত্রণাদায়ক হয়ে ওঠে।
প্রতিবেদনে বলা হয়, বাল্যবিয়ে সবচেয়ে বেশি হচ্ছে ক্ষুধা, দারিদ্র্যে জর্জরিত আফ্রিকার সাব-সাহারা অঞ্চলের দেশগুলোতে। এ অঞ্চলের মধ্যে বাল্যবিয়েতে প্রথম স্থানে আছে সেন্ট্রাল আফ্রিকান রিপাবলিক। এ দেশে ২৮ শতাংশ ছেলেই বাল্যবিয়ে করে। বাল্যবিয়ের হারে দ্বিতীয় স্থানে আছে মধ্য আমেরিকার দেশ নিকারাগুয়া। এ দেশে ১৯ শতাংশ ছেলে বাল্যবিয়ে করে। তৃতীয় স্থানে আছে ভারত মহাসাগরের উপকূলে অবস্থিত পূর্ব আফ্রিকার দেশ মাদাগাস্কার। এ দেশে ছেলেদের বাল্যবিয়ের হার ১৩ শতাংশ।
প্রতিবেদনে বলা হয়, এর আগে বিশ্বজুড়ে মেয়েদের বাল্যবিয়ের ব্যাপকতা, কারণ এবং নেতিবাচক প্রভাব নিয়ে অনেক গবেষণা করা হলেও ছেলেদের বাল্যবিয়ে নিয়ে তেমন গবেষণা হয়নি। কিন্তু ছেলেদের বাল্যবিয়েও একটি বড় সংকট হিসেবে বিশ্বে রয়ে গেছে।

লকডাউন পরিস্থিতিতে পাঠকদের অবস্থা, সমস্যায় পড়া মানুষদের কথা সরকার, প্রশাসন এবং সকল খবরাখবর আমাদের সব পাঠকের সামনে তুলে ধরতে আমরা মনোনীত লেখাগুলি প্রকাশ করছি। ঘটনার বিবরণ, ছবি, ভিডিও আমাদের পাঠাতে ক্লিক করুন

স্থান, তারিখ ও কোন সময়ের ঘটনা তা জানাতে ভুলবেন না। আপনার নাম এবং ফোন নম্বর অবশ্যই লিখে পাঠাবেন। আপনার পাঠানো খবরটি বিবেচিত হলে তা প্রকাশ করা হবে আমাদের ওয়েবসাইটে।

ফেসবুকের মাধ্যমে মতামত জানানঃ