বিশ্ব ইজতেমা শুরু

প্রকাশিতঃ ৯:৫৬ পূর্বাহ্ণ, শুক্র, ১০ জানুয়ারি ২০

আজ শুক্রবার (১০ জানুয়ারি) টঙ্গীর তুরাগতীরে ফজরের পর আমবয়ানের মধ্য দিয়ে শুরু হয়েছে তাবলিগ জামাতের বার্ষিক মহাসম্মেলন বিশ্ব ইজতেমার প্রথম পর্ব। আলেমি শুরার তত্ত্বাবধানে আয়োজিত প্রথম পর্বে যোগ দিতে এরই মধ্যে দেশ-বিদেশের লাখ লাখ ধর্মপ্রাণ মুসল্লি ইজতেমা ময়দানে জড়ো হয়েছেন।

আগামী রোববার আখেরি মোনাজাতের মধ্য দিয়ে শেষ হবে প্রথম পর্বের ইজতেমা। আগামী ১৭ জানুয়ারি থেকে শুরু হবে দ্বিতীয় পর্ব।

বিশ্ব ইজতেমা ঘিরে টঙ্গীতে কঠোর নিরাপত্তাব্যবস্থা গ্রহণ করা হয়েছে। পুরো এলাকায় মোতায়েন করা হয়েছে আইন প্রয়োগকারী সংস্থার প্রায় ১০ হাজার সদস্য। ইজতেমা প্রাঙ্গণের প্রতিটি প্রবেশপথে মুসল্লিদের দেহ তল্লাশি করে ভেতরে ঢোকানো হচ্ছে। আগত মুসল্লিদের সেবা দিতে প্রস্তুত রয়েছে সরকারি ও বেসরকারি বিভিন্ন প্রতিষ্ঠান ও সামাজিক সংগঠন।

আয়োজক সূত্রে জানা যায়, এ বছর ইজতেমায় আগের চেয়ে বেশিসংখ্যক মুসল্লি যোগ দেবেন বলে ধারণা করা হচ্ছে। এ কারণে এবার খেত্তার সংখ্যা বাড়িয়ে ৯১টি করা হয়েছে। তুরাগ নদের পশ্চিম পারে অতিরিক্ত তিন একর জমিতে প্যান্ডেল তৈরি করা হয়েছে। ইজতেমার মুসল্লিদের সেবা দিতে এবার বিভিন্ন সুযোগ-সুবিধা বাড়ানো হয়েছে।

এদিকে গতকাল বৃহস্পতিবার সকালে বিশ্ব ইজতেমায় বার্ধক্যজনিত কারণে ইয়াকুব আলী শিকদার (৮৫) নামের এক মুসল্লির মৃত্যু হয়েছে। তিনি গোপালগঞ্জের কোটালীপাড়ার বাসিন্দা।

সার্বক্ষণিক বিশুদ্ধ খাবার পানি সরবরাহের জন্য ১৭টি গভীর নলকূপ থেকে রাত-দিন পানি সরবরাহ করা হচ্ছে। অসুস্থদের চিকিৎসাসেবা দিতে গাজীপুর সিটি করপোরেশন, গাজীপুর সিভিল সার্জন, টঙ্গী শহীদ আহসানউল্লাহ জেনারেল হাসপাতাল, হামর্দদ ল্যাবরেটরিজ, ইবনে সিনা ফর্মাসিউটিক্যালসসহ অর্ধশতাধিক প্রতিষ্ঠান ফ্রি চিকিৎসাকেন্দ্র চালু করেছে।

লকডাউন পরিস্থিতিতে পাঠকদের অবস্থা, সমস্যায় পড়া মানুষদের কথা সরকার, প্রশাসন এবং সকল খবরাখবর আমাদের সব পাঠকের সামনে তুলে ধরতে আমরা মনোনীত লেখাগুলি প্রকাশ করছি। ঘটনার বিবরণ, ছবি, ভিডিও আমাদের পাঠাতে ক্লিক করুন

স্থান, তারিখ ও কোন সময়ের ঘটনা তা জানাতে ভুলবেন না। আপনার নাম এবং ফোন নম্বর অবশ্যই লিখে পাঠাবেন। আপনার পাঠানো খবরটি বিবেচিত হলে তা প্রকাশ করা হবে আমাদের ওয়েবসাইটে।

ফেসবুকের মাধ্যমে মতামত জানানঃ