বুরুন্ডি গণকবরে কঙ্কালের পাশে কয়েক হাজার গুলি

প্রকাশিতঃ ১২:৪১ অপরাহ্ণ, রবি, ১৬ ফেব্রুয়ারি ২০

আন্তর্জাতিক ডেস্ক: জানুয়ারি থেকে গণকবরের সন্ধানে নেমে বুরুন্ডি সরকার রীতিমতো দিশেহারা। কাউরুসি প্রদেশের ছয়টি কবর থেকে ৬ হাজার কঙ্কালসহ কয়েক হাজার গুলি উদ্ধার করেছেন কর্মকর্তারা।

দেশটির ট্রুথ অ্যান্ড রিকনসিলিয়েশন কমিশনের চেয়ারম্যান ক্লেভার নাদাইকারে সাংবাদিকদের বলেন, কবরটি থেকে ভুক্তভোগীদের ব্যবহার করা নানা জিনিসও উদ্ধার করা হয়েছে।

তিনি ধারণা করছেন ১৯৭২ সালের গণহত্যার সময় এভাবে মানুষ মেরে পুঁতে রাখা হয়।

বুরুন্ডির ইতিহাস দাঁড়িয়ে আছে এমন অনেক কবরের ওপর। দেশটির সাধারণ মানুষ টুটসি এবং হুটু সম্প্রদায়ে বিভক্ত। ২০০৫ সালে তাদের গৃহযুদ্ধ শেষ হওয়ার আগে ৩ লাখের মতো মানুষ প্রাণ হারান।

প্রায় ৫ বছর ধরে দেশটির সরকার গণকবরের সন্ধান চালাচ্ছে। এখন পর্যন্ত ৪ হাজারটি কবরের খোঁজ পাওয়া গেছে। ধারণা করা হচ্ছে এসব কবরে দেড় লাখের মতো মানুষকে রাখা হয়েছে!

লকডাউন পরিস্থিতিতে পাঠকদের অবস্থা, সমস্যায় পড়া মানুষদের কথা সরকার, প্রশাসন এবং সকল খবরাখবর আমাদের সব পাঠকের সামনে তুলে ধরতে আমরা মনোনীত লেখাগুলি প্রকাশ করছি। ঘটনার বিবরণ, ছবি, ভিডিও আমাদের পাঠাতে ক্লিক করুন

স্থান, তারিখ ও কোন সময়ের ঘটনা তা জানাতে ভুলবেন না। আপনার নাম এবং ফোন নম্বর অবশ্যই লিখে পাঠাবেন। আপনার পাঠানো খবরটি বিবেচিত হলে তা প্রকাশ করা হবে আমাদের ওয়েবসাইটে।

ফেসবুকের মাধ্যমে মতামত জানানঃ