ভার্চুয়াল হাসপাতাল ‘হ্যালো ডক’ চালু

প্রকাশিতঃ ১১:৫৫ পূর্বাহ্ণ, বুধ, ১৫ এপ্রিল ২০

দেশীয় লাইফস্টাইল এবং কমিউনিকেশন অ্যাপ ‘কথা’ এবং আরও দুটি ডিজিটাল কোম্পানির সঙ্গে সহযোগিতার ভিত্তিতে চালু হলো দেশের প্রথম ভার্চুয়াল হাসপাতাল ‘হ্যালো ডক’।

মঙ্গলবার প্ল্যাটফর্মটির আনুষ্ঠানিক উদ্বোধন করেন তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক।

তিনি বলেন, সামাজিক দূরত্ব বজায় রেখে সবার কাছে স্বাস্থ্যসেবা পৌঁছে দেওয়া একটি বিশাল চ্যালেঞ্জ। এমন চ্যালেঞ্জ মোকাবিলার জন্য আমার ল্যাব, কথা অ্যাপ এবং অ্যারগো ভেঞ্চারস এর উদ্যোগে প্রতিষ্ঠিত ভার্চুয়াল হাসপাতাল তথা হ্যালো ডক অবদান রাখবে বলে আশা করি।

উদ্যোক্তারা বলছেন, প্ল্যাটফর্মটিতে অভিজ্ঞ ডাক্তাররা অনলাইনে ভিডিও কনফারেন্সের মাধ্যমে স্বাস্থ্য সেবা দেবেন। প্রাথমিক পর্যায়ে কোনো ফি ছাড়াই রোগীদের সেবা দেওয়া হবে বলে জানানো হয়েছে।

‘হ্যালো ডক’ এর সঙ্গে যুক্ত ৪২ জন ডাক্তারের কেউই পরামর্শ ফি নেবেন না বলেও জানিয়েছেন তারা।

উদ্যোক্তারা বলছেন, ভিডিও কনফারেন্সের মাধ্যমে ডাক্তারদের ৮০ শতাংশ সেবাই ঘরে বসে অনলাইন ভিডিও কনফারেন্সের মাধ্যমে দেওয়া সম্ভব। এতে করে রোগীদের ডাক্তারের কাছে যাওয়ার প্রয়োজন হবে না। বরং রোগীরা ঘরে বসেই ডাক্তারের সঙ্গে কথা বলে সেবা নিতে পারবেন।

এছাড়াও এই প্ল্যাটফর্মের মাধ্যমে ঘরে থেকে রক্ত পরীক্ষা সেবা ও জরুরি অ্যাম্বুলেন্স সেবা নেওয়া যাবে।

প্রাথমিক ভাবে ‘আমার ল্যাব’ এর ফেসবুক পেইজ এবং ‘কথা অ্যাপ’ থেকে হ্যালো ডকের সেবা নেওয়া যাবে।

সেবা পেতে ‘আমার ল্যাব’ এর ফেসবুক পেইজ https://www.facebook.com/amarlab.bd/ এ যাওয়ার পরামর্শ দেওয়া হয়েছে।

কথা টেকনোলজিস এর চেয়ারম্যান মাহবুব জামান বলেন, রোগীদের মধ্যে কেবল এই বিশ্বাসই জন্ম দিতে চেয়েছি যে, এমন হাসপাতালও আছে যেখানে স্বশরীরে না গিয়েও ডাক্তারের সেবা পাওয়া সম্ভব।

লকডাউন পরিস্থিতিতে পাঠকদের অবস্থা, সমস্যায় পড়া মানুষদের কথা সরকার, প্রশাসন এবং সকল খবরাখবর আমাদের সব পাঠকের সামনে তুলে ধরতে আমরা মনোনীত লেখাগুলি প্রকাশ করছি। ঘটনার বিবরণ, ছবি, ভিডিও আমাদের পাঠাতে ক্লিক করুন

স্থান, তারিখ ও কোন সময়ের ঘটনা তা জানাতে ভুলবেন না। আপনার নাম এবং ফোন নম্বর অবশ্যই লিখে পাঠাবেন। আপনার পাঠানো খবরটি বিবেচিত হলে তা প্রকাশ করা হবে আমাদের ওয়েবসাইটে।

ফেসবুকের মাধ্যমে মতামত জানানঃ