‘ভিডিও কনফারেন্সের সমাবর্তন আর টেলিভিশন দেখা একই কথা’

প্রকাশিতঃ ৫:১১ অপরাহ্ণ, শুক্র, ৬ ডিসেম্বর ১৯

ঢাকা কলেজ প্রতিনিধি: ঢাকা বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় খেলার মাঠে অনুষ্ঠিতব্য ৫২তম সমাবর্তনে ভিডিও কনফারেন্সের মাধ্যমে যোগ দিবেন অধিভুক্ত সাত কলেজের শিক্ষার্থীরা। তাদের জন্য ঢাকা কলেজ ও ইডেন কলেজ ক্যাম্পাসে সমাবর্তনের জাঁকজমকপূর্ণ আয়োজন করেছে বিশ্ববিদ্যালয় প্রশাসন। ২য় সমাবর্তনকে ঘিরে এরই মাঝে ৯৫% এর বেশী প্রস্তুতি শেষ হলেও শিক্ষার্থীদের মনে নেই কোন আনন্দ!

শিক্ষার্থীদের দাবি, ঢাবির সাথে ভিডিও কনফারে্ন্সের মাধ্যমে সমাবর্তনে যোগদান করা আর টেলিভিশন দেখা এই কথা। যা আমাদের জন্য অসন্তুষ্টি জনক।

সমাবর্তনের আয়োজনের বিষয়ে ঢাকা কলেজ ইংরেজী বিভাগের ছাত্র ইয়াসিন শিকদার সময় জার্নালকে বলেন, দেশের শীর্ষ প্রতিষ্ঠানের মধ্যে ঢাকা কলেজ অন্যতম। অথচ ঢাকা কলেজের শিক্ষার্থীদের সমাবর্তন হবে সাদামাটা। এখানে উপস্থিত নেই কোন খ্যাতিমান শিক্ষাবিদ! পর্দায় ভিডিও ভাষণ দেখা আর বসে বিটিভি দেখার একই। পর্দায় রাষ্ট্রপতির ভাষণ শোনা আর সরাসরি ভাষণ শোনা আলাদা ব্যাপার! এভাবে সমাবর্তন আয়োজন করা আমাদের জন্য সম্মানজনক নয়।

ঢাবির সাথে একই সমাবর্তনে অসন্তুষ্টি প্রকাশ করে শিক্ষার্থী আল আমিন বলেন, “আমরা সাত কলেজ মিলে আলাদা ভাবে সমাবর্তন করলে ভালো হতো। তখন রাষ্ট্রপতির সরাসরি উপস্থিতি অনুপ্রেরণা পেতাম।

সাত কলেজের শিক্ষার্থীদের জন্য আলাদা সমাবর্তনের আয়োজন করা যায় কিনা জানতে চাইলে ঢাকা কলেজ অধ্যক্ষ প্রফেসর নেহাল আহমেদ বলেন, ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধিভুক্ত অনান্য কলেজেরও ঢাবির সঙ্গে একইদিনে সমাবর্তন হচ্ছে এবং সবাই ঢাকা বিশ্ববিদ্যালয় গ্র্যাজুয়েট সেজন্য সাত কলেজের শিক্ষার্থীদেরও একইসঙ্গে সমাবর্তনে অংশগ্রহণ করতে হবে।

বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইট থেকে প্রাপ্ত তথ্য অনুযায়ী, আসন্ন ৫২তম সমাবর্তনে অংশ নিতে ঢাকা বিশ্ববিদ্যালয়ের অঙ্গীভূত ও অধিভুক্ত কলেজ এবং ইনস্টিটিউটের মোট ২০ হাজার ৭৪৬ জন শিক্ষার্থী রেজিস্ট্রেশন করেছেন। বিশ্ববিদ্যালয়ের নিজ ক্যাম্পাস ও অঙ্গীভূত ছাড়াই অধিভুক্ত সরকারি সাত কলেজের রয়েছে ১০ হাজার ৫১ জন। অর্থাৎ, ঢাকা কলেজ, তিতুমীর কলেজে, সরকারি শহীদ সোহরাওয়ার্দী কলেজ, কবি নজরুল কলেজ, মিরপুর সরকারি বাঙলা, ইডেন মহিলা কলেজ ও বেগম বদরুন্নেসা সরকারি মহিলা কলেজের ৫২তম সমাবর্তনে অংশ নেওয়া গ্র্যাজুয়েটের অর্ধেকই এই সাত কলেজের শিক্ষার্থীরা।

লকডাউন পরিস্থিতিতে পাঠকদের অবস্থা, সমস্যায় পড়া মানুষদের কথা সরকার, প্রশাসন এবং সকল খবরাখবর আমাদের সব পাঠকের সামনে তুলে ধরতে আমরা মনোনীত লেখাগুলি প্রকাশ করছি। ঘটনার বিবরণ, ছবি, ভিডিও আমাদের পাঠাতে ক্লিক করুন

স্থান, তারিখ ও কোন সময়ের ঘটনা তা জানাতে ভুলবেন না। আপনার নাম এবং ফোন নম্বর অবশ্যই লিখে পাঠাবেন। আপনার পাঠানো খবরটি বিবেচিত হলে তা প্রকাশ করা হবে আমাদের ওয়েবসাইটে।

ফেসবুকের মাধ্যমে মতামত জানানঃ