মার্কিন কংগ্রেসে রেকর্ডসংখ্যক নারী সদস্য

প্রকাশিতঃ ১:২৫ অপরাহ্ণ, শনি, ৭ নভেম্বর ২০

আন্তর্জাতিক ডেস্ক : যুক্তরাষ্ট্রের আইনসভা কংগ্রেসে এবার নারী প্রার্থীদের জয়লাভ চোখে পড়ার মতো। কংগ্রেসের যেসব আসনে এখনও ভোট গণনা চলছে, সেগুলোর কয়েকটি নারীদের দখলে যেতে পারেন।

ধারণা করা হচ্ছে, এবার রেকর্ডসংখ্যক নারী সদস্য দায়িত্ব পালন করতে যাচ্ছেন কংগ্রেসে।

রুটগারস বিশ্ববিদ্যালয়ের সেন্টার ফর আমেরিকান উইমেন অ্যান্ড পলিটিকসের (সিএডব্লিউপি) বরাতে দ্য হিলের এক প্রতিবেদনে এসব তথ্য মিলেছে।

খবরে বলা হয়েছে, ১১৭তম কংগ্রেস সদস্য হিসেবে ১৩১ জন নারী জয়ী হয়েছেন। তাদের ১০০ জন ডেমোক্র্যাটিক পার্টির সদস্য। আর রিপাবলিকান ৩১ জন।

এর আগের রেকর্ডটা বর্তমান কংগ্রেসের। এই কংগ্রেসে বর্তমানে ১২৯জন নারী সদস্য দায়িত্ব পালন করেছেন।

সিএডব্লিউপি বলছে, এখন পর্যন্ত ১০৬ জন নারী (ডেমোক্র্যাট ৮৩ জন ও রিপাবলিকান ২৩ জন) প্রতিনিধি পরিষদের সদস্য নির্বাচিত হয়েছেন।

বর্তমান কংগ্রেসে সংখ্যাটি ছিল ১০২। অবশ্য এবার সংখ্যাটা আরও বাড়তে পারে। কারণ পরিষদের ২৯টি আসনের ফল এখনও প্রকাশ হয়নি।

এ বছর প্রতিনিধি পরিষদের সদস্য হতে ভোটের লড়াইয়ে নেমেছিলেন ৫৮৩ নারী। যা আরেকটি রেকর্ড বলে মন্তব্য করেছেন বিশ্লেষকরা।

সিএডব্লিউপির হিসাব অনুযায়ী, এবার ২৫ জন নারী সিনেট সদস্য হতে পারেন। তাদের মধ্যে ১৭ জন ডেমোক্র্যাট এবং বাকি ৮ জন রিপাবলিকান।

সময় জার্নাল/

লকডাউন পরিস্থিতিতে পাঠকদের অবস্থা, সমস্যায় পড়া মানুষদের কথা সরকার, প্রশাসন এবং সকল খবরাখবর আমাদের সব পাঠকের সামনে তুলে ধরতে আমরা মনোনীত লেখাগুলি প্রকাশ করছি। ঘটনার বিবরণ, ছবি, ভিডিও আমাদের পাঠাতে ক্লিক করুন

স্থান, তারিখ ও কোন সময়ের ঘটনা তা জানাতে ভুলবেন না। আপনার নাম এবং ফোন নম্বর অবশ্যই লিখে পাঠাবেন। আপনার পাঠানো খবরটি বিবেচিত হলে তা প্রকাশ করা হবে আমাদের ওয়েবসাইটে।