মার্কিন গোয়েন্দাদের কাছে আগেই তথ্য ছিল করোনাভাইরাসের

প্রকাশিতঃ ৪:১৯ অপরাহ্ণ, শনি, ২১ মার্চ ২০

আর্ন্তজাতিক ডেস্ক: করোনা বৈশ্বিক মহামারি ধারণ করতে পারে বলে আগে থেকেই মার্কিন গোয়েন্দাদের কাছে তথ্য ছিল।

ওয়াশিংটন পোস্ট নাম প্রকাশ না করে মার্কিন কর্মকর্তাদের বরাতে এ তথ্য প্রকাশ করেছে, মার্কিন গোয়েন্দা সংস্থার পক্ষ থেকে গত জানুয়ারি ও ফেব্রুয়ারি মাসে করোনাভাইরাস বিস্তার এবং এর বিশ্বব্যাপী মহামারি হওয়ার আশঙ্কা সম্পর্কে গোপন সতর্কবার্তা মার্কিন সরকারকে দেওয়া হয়েছিল।

একজন মার্কিন কর্মকর্তা বলেন, গোয়েন্দা সংস্থাগুলো গত জানুয়ারি মাস থেকেই সতর্ক করে আসছে। ট্রাম্প প্রশাসনের পাশাপাশি কংগ্রেসের সদস্যদের কাছেও এসব বার্তা দেওয়া হয়েছিল।

ওই কর্মকর্তা বলেন, মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প হয়তো এ অবস্থা প্রত্যাশা করেননি। কিন্তু সরকারের অনেক ব্যক্তিও তাঁকে এ বিষয়ে কিছু করতে দেননি।

গত ফেব্রুয়ারি মাসে এক টুইটে ট্রাম্প প্রশাসন করোনাভাইরাস হুমকিকে জনসম্মুখেই খাটো করে দেখিয়েছিলেন। তিনি বলেছেন, ‘করোনাভাইরাস যুক্তরাষ্ট্রে নিয়ন্ত্রণেই আছে। শেয়ারবাজার আমার কাছে খুব ভালো বলে বোধ হচ্ছে।’

গতকাল শুক্রবার পর্যন্ত মার্কিন যুক্তরাষ্ট্রে ২০০ জনের বেশি করোনাভাইরাসে আক্রান্ত হয়ে মারা গেছেন। এ ছাড়া দেশটির প্রতিটি অঙ্গরাজ্যে করোনাভাইরাসের রোগী শনাক্ত হয়েছে। দেশটিতে করোনা–আক্রান্ত রোগীর সংখ্যা ১৫ হাজার ছাড়িয়ে গেছে।

তিন মাস আগে সতর্ক করে দেওয়া হলেও যুক্তরাষ্ট্র করোনাভাইরাস পরিস্থিতি মোকাবিলায় এর মধ্যে দেরি করে ফেলেছে বলে অভিযোগ উঠেছে। হোয়াইট হাউস থেকে শুরু করে রাজ্য ও নগর সরকারে ত্রাহি অবস্থা চলছে। প্রতিমুহূর্তে পরিস্থিতি নাজুক হয়ে উঠেছে। নিউইয়র্কসহ সব বড় নগরীতে লকডাউন ঘোষণা করা হয়েছে।

সময় জার্নাল/সালেহ আহমেদ

লকডাউন পরিস্থিতিতে পাঠকদের অবস্থা, সমস্যায় পড়া মানুষদের কথা সরকার, প্রশাসন এবং সকল খবরাখবর আমাদের সব পাঠকের সামনে তুলে ধরতে আমরা মনোনীত লেখাগুলি প্রকাশ করছি। ঘটনার বিবরণ, ছবি, ভিডিও আমাদের পাঠাতে ক্লিক করুন

স্থান, তারিখ ও কোন সময়ের ঘটনা তা জানাতে ভুলবেন না। আপনার নাম এবং ফোন নম্বর অবশ্যই লিখে পাঠাবেন। আপনার পাঠানো খবরটি বিবেচিত হলে তা প্রকাশ করা হবে আমাদের ওয়েবসাইটে।

ফেসবুকের মাধ্যমে মতামত জানানঃ