মিয়ানমারের সাধারণ নির্বাচনে জয় দাবি সু চির দলের

প্রকাশিতঃ ১১:৩৯ পূর্বাহ্ণ, মঙ্গল, ১০ নভেম্বর ২০

আন্তর্জাতিক ডেস্ক : মিয়ানমারের সাধারণ নির্বাচনে বিজয় দাবি করেছে ক্ষমতাসীন অং সান সু চির দল ন্যাশনাল লিগ ফর ডেমোক্রেসি-এনএলডি। তবে সর্বশেষ খবরে জানা গেছে, রোববারের এই নির্বাচনে রাখাইন রাজ্যে স্থানীয় আরাকান ন্যাশনাল পার্টির কাছে হেরেছে এনএলডি।

আনুষ্ঠানিক ফল ঘোষণা না হলেও গতকাল সোমবার দলটির মুখপাত্র জানান, সংসদে ৩২২টি আসনে জয় পেয়ে সরকার গঠনের প্রস্তুতি নিচ্ছেন তাঁরা। ভোট দেওয়ায় নাগরিকদের প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করেন এনএলডি মুখপাত্র।

সেনাশাসনের অবসান ঘটিয়ে ২০১৫ সালের পার্লামেন্ট নির্বাচনে ৩৯০ আসনে জয় নিয়ে সরকার গঠন করেছিল সু চির দল। মিয়ানমারের পার্লামেন্টে ৪৪০ আসনের মধ্যে ৩৩০ জনকে সরাসরি ভোট দিয়ে নির্বাচিত করে দেশটির জনগণ। বাকি ১১০টি সংরক্ষিত আসন দেশটির সেনাবাহিনীর জন্য বরাদ্দ।

ন্যাশনাল লিগ ফর ডেমোক্রেসি দেশের ভেতরে জনপ্রিয় দল হলেও এই সরকারের আমলেই মুসলিম সংখ্যালঘু রোহিঙ্গাদের ওপর গণহত্যার ঘটনায় বিশ্ব সম্প্রদায়ের সমালোচনার মুখে পড়তে হয় দলটিকে।

লকডাউন পরিস্থিতিতে পাঠকদের অবস্থা, সমস্যায় পড়া মানুষদের কথা সরকার, প্রশাসন এবং সকল খবরাখবর আমাদের সব পাঠকের সামনে তুলে ধরতে আমরা মনোনীত লেখাগুলি প্রকাশ করছি। ঘটনার বিবরণ, ছবি, ভিডিও আমাদের পাঠাতে ক্লিক করুন

স্থান, তারিখ ও কোন সময়ের ঘটনা তা জানাতে ভুলবেন না। আপনার নাম এবং ফোন নম্বর অবশ্যই লিখে পাঠাবেন। আপনার পাঠানো খবরটি বিবেচিত হলে তা প্রকাশ করা হবে আমাদের ওয়েবসাইটে।