মুখে মাস্ক না থাকলে এক লাখ টাকা জরিমানা : স্বাস্থ্য অধিদপ্তর

প্রকাশিতঃ ১০:৩১ পূর্বাহ্ণ, রবি, ৩১ মে ২০

করোনাভাইরাসের সংক্রমণের এ সময়ে মাস্ক না পরে বের হওয়া বেআইনি বলে জানিয়েছে স্বাস্থ্য অধিদপ্তর। ৩০ মে, শনিবার সন্ধ্যায় এক বিজ্ঞপ্তিতে স্বাস্থ্য অধিদপ্তর জানিয়েছে, সংক্রামক রোগ প্রতিরোধ আইনের আওতায় মাস্ক না পরে বের হলে ৬ মাস জেল অথবা এক লাখ টাকা জরিমানা বা উভয় দণ্ডে দণ্ডিত হতে হবে।

স্বাস্থ্য অধিদপ্তরের অতিরিক্ত মহাপরিচালক ডা. নাসিমা সুলতানা স্বাক্ষরিত সার্কুলারে আরো বলা হয়, এ ছাড়া আদেশ অমান্য করার কারণে একই ব্যক্তি আরো তিন মাসের জেল এবং ৫০ হাজার টাকা জরিমানার দণ্ডে পড়তে পারেন।

রবিবার থেকে দীর্ঘ দিন বন্ধ থাকার পর চালু হচ্ছে সরকারি-বেসরকারি অফিস। সোমবার চালু হবে গণপরিবহনও। সরকারে পক্ষ থেকে স্বাস্থ্যবিধি মেনে চলতে কঠোর নির্দেশনা দেয়া হয়েছে। এর মধ্যে রয়েছে মাস্ক পরা, শারীরিক দূরত্ব বজায় রাখা, জীবাণুনাশক ব্যবহার ইত্যাদি।

সার্কুলারে আরো বলা হয়, এ ছাড়া অন্যান্য যেসব স্বাস্থ্যবিধি মেনে চলতে বলা হয়েছে তা অমান্য করলেও উপরোক্ত দুই শাস্তির আওতায় পড়তে হবে দেশের নাগরিকদের।

অফিস, গণপরিবহন চালু হলেও রাত ৮টা থেকে ভোর ৬টা পর্যন্ত জনসাধারণের চলাচলে নিষেধাজ্ঞা বহাল থাকবে বলেও সার্কুলারে জানানো হয়। তবে জরুরি সেবা এই নিষেধাজ্ঞার বাইরে থাকবে।

লকডাউন পরিস্থিতিতে পাঠকদের অবস্থা, সমস্যায় পড়া মানুষদের কথা সরকার, প্রশাসন এবং সকল খবরাখবর আমাদের সব পাঠকের সামনে তুলে ধরতে আমরা মনোনীত লেখাগুলি প্রকাশ করছি। ঘটনার বিবরণ, ছবি, ভিডিও আমাদের পাঠাতে ক্লিক করুন

স্থান, তারিখ ও কোন সময়ের ঘটনা তা জানাতে ভুলবেন না। আপনার নাম এবং ফোন নম্বর অবশ্যই লিখে পাঠাবেন। আপনার পাঠানো খবরটি বিবেচিত হলে তা প্রকাশ করা হবে আমাদের ওয়েবসাইটে।