মুখ থেকে বয়সের ছাপ দূর করার কৌশল

প্রকাশিতঃ ৫:৫৮ অপরাহ্ণ, রবি, ২০ সেপ্টেম্বর ২০

লাইফস্টাইল ডেস্ক : সকলেই চায় তার ত্বক থাকুক মসৃণ ও টান টান। বয়সের ছাপ যাতে কোনভাবেই মুখে না পড়ে। কিন্তু বয়স বাড়ার ছাপ ত্বকে পড়বে এটাই স্বাভাবিক। তবে ত্বকের সঠিক যত্ন এবং সঠিক লাইফস্টাইলই পারে আপনার ত্বকে তারুণ্য ধরে রাখতে। মূলত ঘরোয়া যত্ন ও ত্বক বিশেষজ্ঞদের পরামর্শ এক্ষেত্রে অনেক বেশি কার্যকর। পার্লারে নানা রাসায়নিক ব্যবহার করা হয় বলে ত্বকের পক্ষে সেগুলো ভালো নয়। সম্প্রতি ত্বককে সুস্থ এবং তরুণ রাখার ছয়টি সাধারণ নিয়ম প্রকাশ করেছে টাইমস অব ইন্ডিয়া।

ভিটামিন ই এবং সি সমৃদ্ধ খাবার খান

এই ভিটামিনগুলো অ্যান্টিঅক্সিডেন্ট সমৃদ্ধ যা ত্বকের কোষের ক্ষতিকারক ফ্রি র্যাডিক্যাল রোধ করতে সহায়তা করে। এগুলো ত্বকের স্থিতিস্থাপকতা এবং নমনীয়তা উন্নত করে। বাদাম, দুগ্ধজাত খাবার, বীজ, উদ্ভিজ্জ তেল, সবুজ শাকসবজি, সাইট্রাস ফল, চিলিস, কিউইস এবং লেবু জাতীয় খাবারে এই ভিটামিন পাওয়া যায়।

ত্বককে রোদের হাত থেকে বাঁচান

সূর্যের ইউভি রশ্মিগুলোর এক্সপোজার ত্বকের ক্ষতি করতে পারে। হাইপারপিগমেন্টেশন, সূর্যের দাগ, বলিরেখা বা ফ্রিকল আকারে ত্বককে বুড়িয়ে দিতে পারে। এটি প্রতিরোধ করতে বাইরে বেরোনোর আগে সব সময় ৩০ এসপিএফের উপরে সানস্ক্রিন ব্যবহার করুন।

আর্দ্রতা

গোসল সেরে বের হওয়ার সঙ্গে সঙ্গেই ময়েশ্চারাইজার ব্যবহার করুন। গ্লিসারিন, খনিজ তেল বা হায়ালুরোনিক অ্যাসিডের মতো উপাদানযুক্ত প্রসাধনী ব্যবহার করুন, যা ত্বকে আর্দ্রতা ধরে রাখতে সহায়তা করে।

হাইড্রেটেড থাকুন

আপনার ত্বককে হাইড্রেটেড, কোমল এবং মসৃণ রাখতে দিনে কমপক্ষে আট গ্লাস পানি পান করুন। ডিহাইড্রেশন রিঙ্কেল এবং বলিরেখা ডেকে আনতে পারে।

চাপ কমান

আপনি যখন চাপের মধ্যে থাকেন তখন আপনার ত্বক এবং চুল সরাসরি এর শিকার হয়। এমন কিছু করুন যা আপনার মনকে শান্ত করে। ধর্মীয় প্রার্থনা, শরীরচর্চা এক্ষেত্রে উপকার করবে। পাশাপাশি শখের কাজগুলোও করতে পারেন। তাতে আপনার মানসিক চাপ অনেকটাই কমবে।

মেকআপ পরিষ্কার

যতটা সম্ভব মেকআপ এড়িয়ে যাওয়ার চেষ্টা করুন। কখনো মেকআপ করলে তা পরিষ্কার করে তবেই ঘুমাতে যান। মেকআপ পরিষ্কার না করে ঘুমাতে গেলে তা ত্বকে বলিরেখার কারণ হতে পারে। ত্বক পরিষ্কার থাকলে এই সমস্যা দূরে রাখা যায়।

লকডাউন পরিস্থিতিতে পাঠকদের অবস্থা, সমস্যায় পড়া মানুষদের কথা সরকার, প্রশাসন এবং সকল খবরাখবর আমাদের সব পাঠকের সামনে তুলে ধরতে আমরা মনোনীত লেখাগুলি প্রকাশ করছি। ঘটনার বিবরণ, ছবি, ভিডিও আমাদের পাঠাতে ক্লিক করুন

স্থান, তারিখ ও কোন সময়ের ঘটনা তা জানাতে ভুলবেন না। আপনার নাম এবং ফোন নম্বর অবশ্যই লিখে পাঠাবেন। আপনার পাঠানো খবরটি বিবেচিত হলে তা প্রকাশ করা হবে আমাদের ওয়েবসাইটে।