মেডিকেল ভর্তি পরীক্ষায় প্রশ্নফাঁসের ৫ বছর পর সিআইডির মামলা

প্রকাশিতঃ ১০:৩০ পূর্বাহ্ণ, মঙ্গল, ২১ জুলাই ২০

২০১৫ সালে মেডিকেল ভর্তি পরীক্ষার প্রশ্নফাঁসের সঙ্গে জড়িত সন্দেহে একটি চক্রের বিরুদ্ধে মামলা দায়ের করেছে পুলিশের অপরাধ তদন্ত বিভাগ (সিআইডি)।

দীর্ঘ তিন বছরের অনুসন্ধানে পুরো চক্র চিহ্নিত হওয়ায় ঘটনার ৫ বছর পর সোমবার (২০ জুলাই) এ মামলা দায়ের করেছে সিআইডি।

২০১৫ সালের এমবিবিএস ও বিডিএস ভর্তি পরীক্ষায় প্রশ্নফাঁসের অভিযোগ ও পরীক্ষা বাতিলের দাবি উঠে। তবে তখন এ সংক্রান্ত কোনো প্রমাণ না থাকায় তা বাতিল ও কোনো মামলা করা হয়নি।

সম্প্রতি একটি বেসরকারি টিভি চ্যানেল ও সিআইডির যৌথ অনুসন্ধানে এর মূলহোতাদের সন্ধানসহ ওই ঘটনার প্রমাণ মিলেছে বলে দাবি করেছেন সংশ্লিষ্টরা। আর এর জেরেই মামলাটি দায়ের করা হয়।

অনুসন্ধানে প্রশ্নফাঁসের ঘটনায় মিরপুরের ব্যবসায়ী জসিম উদ্দিন ভূইয়া মুন্নুর নাম উঠে আসে। তাকে গ্রেপ্তার ও জিজ্ঞাসাবাদের পর এ ঘটনার মূলহোতাসহ আরও ৩ জনকে আটক করে সিআইডি। আটককৃতরা জানিয়েছেন কিভাবে, কখন এবং কত টাকার বিনিময়ে সেই ঘটনা ঘটেছিল। আর কে ছিল এসব ঘটনার মূলহোতা।

প্রসঙ্গত, ২০১৫ সালের মেডিকেল ও ডেন্টাল ভর্তি পরীক্ষায় প্রশ্নফাঁসের অভিযোগ উঠে। এ ঘটনায় ভর্তি পরীক্ষা বাতিল এবং পুনরায় পরীক্ষার দাবিতে রাজপথে নেমে আসে মেডিকেল ভর্তিচ্ছু শিক্ষার্থীরা। আন্দোলনের ব্যাপকতা রাজধানী ঢাকা থেকে সারাদেশে ছড়িয়ে পরে। তবে পর্যাপ্ত তথ্য-প্রমাণ না থাকায় ওই সময় কোনো ব্যবস্থা গ্রহণ করা যায়নি।

লকডাউন পরিস্থিতিতে পাঠকদের অবস্থা, সমস্যায় পড়া মানুষদের কথা সরকার, প্রশাসন এবং সকল খবরাখবর আমাদের সব পাঠকের সামনে তুলে ধরতে আমরা মনোনীত লেখাগুলি প্রকাশ করছি। ঘটনার বিবরণ, ছবি, ভিডিও আমাদের পাঠাতে ক্লিক করুন

স্থান, তারিখ ও কোন সময়ের ঘটনা তা জানাতে ভুলবেন না। আপনার নাম এবং ফোন নম্বর অবশ্যই লিখে পাঠাবেন। আপনার পাঠানো খবরটি বিবেচিত হলে তা প্রকাশ করা হবে আমাদের ওয়েবসাইটে।