ময়মনসিংহে জেএমবি সদস্য গ্রেফতার ৪

প্রকাশিতঃ ৭:২৬ অপরাহ্ণ, সোম, ৩০ মার্চ ২০

মো: মঈন উদ্দিন রায়হান : ময়মনসিংহের মুক্তাগাছা উপজেলা এলাকা থেকে নিষিদ্ধ ঘোষিত জামায়াতুল মুজাহিদীন বাংলাদেশ (জেএমবি) ৪ জন সক্রিয় সদস্যকে গ্রেফতার করেছে র‌্যাব-১৪ এর আভিযানিক একটি টিম।

সোমবার (৩০ মার্চ) বিকেলে র‌্যাপিড এ্যাকশান ময়মনসিংহ ব্যাটালিয়ন র‌্যাব-১৪ র‌্যাব-১৪ এর অধিনায়কের পক্ষে মিডিয়া অফিসার এএসপি মোঃ তফিকুল আলম এর পাঠানো এক প্রেস বিজ্ঞপ্তিতে এই তথ্য নিশ্চিত করা হয়েছে। এর আগে রবিবার (২৯ মার্চ) সকাল ৬ টার দিকে উপজেলার বিন্নাকুড়ি এলাকা থেকে তাদের গ্রেফতার করা হয়।

গ্রেফতারকৃতরা হলেন, মোঃ শরিফ মিয়া (১৮), মোঃ আইয়ুব আলী (২৫), মোঃ নজরুল ইসলাম (৫৫), মোঃ এরশাদ আলী (২৩)। তারা সবাই মুক্তাগাছার বাসিন্দা বলে জানা গেছে।

প্রেস বিজ্ঞপ্তিতে জানান, র‌্যাব-১৪ এর একটি আভিযানিক দল গোপন সংবাদের ভিত্তিতে মুক্তাগাছা উপজেলার বিন্নাকুড়ি গ্রামের বিন্নাকুড়ি দাখিল মাদ্রাসার ভবনের পাশে পরিত্যক্ত টিনের ঘরের ভিতর কতিপয় নিষিদ্ধ ঘোষিত জেএমবি’র সদস্যরা একত্রিত হয়ে বাংলাদেশে নাশকতা করার উদ্দেশ্যে গোপন বৈঠক করছিল। পরে র‌্যাবের উপস্থিতি টের পেয়ে দৌড়ে পালানোর সময় তাদের আটক করা হয়।

তিনি আরও জানান, অভিযুক্ত আসামীদের প্রাথমিক জিজ্ঞাসাবাদে জানা যায় যে, আসামীগণ বিভিন্ন ইসলামি মুফতি যেমন জামিলুদ্দীন, জসীমুদ্দীন রাহমানী প্রভৃতি বক্তার বয়ান শুনত এবং এইসব শুনে একটা সময় জিহাদের প্রতি উদ্ভুদ্ধ হয় ও জেএমবি’র সমর্থক হয়ে উঠে। তারা একই চিন্তা-চেতনার অধিকারী হওয়ায় তাদের মধ্যে একে অপরের সাথে অল্প সময়ের মধ্যে সখ্যতা গড়ে উঠে।

আটককৃতরা নিজেদেরকে জামায়াতুল মুজাহিদীন বাংলাদেশ (জেএমবি) এর সক্রিয় সদস্য হিসাবে পরিচয় দেয়। নিষিদ্ধ ঘোষিত জঙ্গি সংগঠনের জন্য বিভিন্ন কৌশলে কাজ করত এবং সংগঠনের জন্য চাঁদা (ইয়ানত) উত্তোলন করে সংগঠনের তহবিল সংগ্রহে ভূমিকা রাখত। এ ছাড়াও সংগঠনের সক্রিয় সদস্য হিসেবে যে কোন নাশকতামূলক কর্মকাণ্ডের পরিকল্পনা ছিল তাদের।

এএসপি আরও জানান, তাদের কাছ থেকে ১ টি মোবাইল সেট, ২টি সিম, ৭ টি জিহাদি বই, ১৭ টি লিফলেট, ৫ টি মাসিক পত্রিকা, ১ টি ব্যাগ, ৭ টি মোমবাতি, ৮ টি গ্যাসলাইট, ৪ টি প্লাস্টিকের স্যান্ডেল উদ্ধার করা হয়।

এ সময় অজ্ঞাতনামা আরও কয়েকজন দৌড়ে পালিয়ে যায়। এ ঘটনায় গ্রেফতারকৃত আসামীদের বিরুদ্ধে ময়মনসিংহের মুক্তাগাছা থানায় মামলা দায়েরের কার্যক্রম প্রক্রিয়াধীন বলেও জানিয়েছেন র‌্যাবের এই কর্মকর্তা।

সময় জার্নাল/

লকডাউন পরিস্থিতিতে পাঠকদের অবস্থা, সমস্যায় পড়া মানুষদের কথা সরকার, প্রশাসন এবং সকল খবরাখবর আমাদের সব পাঠকের সামনে তুলে ধরতে আমরা মনোনীত লেখাগুলি প্রকাশ করছি। ঘটনার বিবরণ, ছবি, ভিডিও আমাদের পাঠাতে ক্লিক করুন

স্থান, তারিখ ও কোন সময়ের ঘটনা তা জানাতে ভুলবেন না। আপনার নাম এবং ফোন নম্বর অবশ্যই লিখে পাঠাবেন। আপনার পাঠানো খবরটি বিবেচিত হলে তা প্রকাশ করা হবে আমাদের ওয়েবসাইটে।

ফেসবুকের মাধ্যমে মতামত জানানঃ