যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচন : ফলাফলে এগিয়ে বাইডেন

প্রকাশিতঃ ৯:১৪ পূর্বাহ্ণ, বুধ, ৪ নভেম্বর ২০

বাংলাদেশ সময় ৩ নভেম্বরের বিকাল চারটা থেকে যুক্তরাষ্ট্রে উৎসবমুখর পরিবেশে প্রেসিডেন্ট নির্বাচনে ভোটগ্রহণ চলছে। ১০ কোটি ২ লাখের বেশি আগাম ভোট দেয়ার পরও মঙ্গলবার ভোটের দিন করোনা মহামারী উপেক্ষা করে ভোটকেন্দ্রে দীর্ঘ লাইন দেখা গেছে। প্রায় প্রতিটি অঙ্গরাজ্যেই একই চিত্র পরিলক্ষিত।

রিপাবলিকান দলীয় প্রার্থী ডোনাল্ড ট্রাম্প এবং ডেমোক্র্যাট দলীয় প্রার্থী জো বাইডেনের মধ্যে হাড্ডাহাড্ডি লড়াই হচ্ছে এবার। তবে সে লড়াইতে শুরুতেই এগিয়ে আছেন বাইডেন। বাংলাদেশ সময় ভোর ৬টায় ইন্ডিয়ানা ও কেন্টাকিতে প্রথম ভোটগ্রহণ সমাপ্ত হয়েছে। এরই মধ্যে জানা গেছে, ১১৯টি ইলেকটোরাল কলেজ ভোটে এগিয়ে আছেন বাইডেন। প্রতিদ্বন্দ্বী ডোনাল্ড ট্রাম্প ৯২টি ইলেকটোরাল কলেজ ভোট পেয়েছেন।

মার্কিন বার্তা সংস্থা এসোসিয়েটেড প্রেস এপি এ তথ্য জানিয়েছে।

মার্কিন সংবাদমাধ্যম ফক্স নিউজ বলছে, ইন্ডিয়ানা ও কেন্টাকিতে এগিয়ে রয়েছেন ট্রাম্প। কেন্টাকিতে ১১ ইলেক্টোরাল ভোটের ফলাফল জানা গেছে। যেখানে ট্রাম্প ৮ ও বাইডেন ৩টিতে নিশ্চিত জয়ের পথে।

ভারমন্টের ৩টি ইলেকটোরাল কলেজ ভোট পেয়েছেন বাইডেন।

সিএনএন ও এনবিসি নিউজের পূর্বাভাসে এ তথ্য দেয়া হয়েছে।

এছাড়া বার্তা সংস্থা এসোসিয়েটেড প্রেস এপির আগাম ফলাফল বলা হয়েছে, ১১ ইলেক্টোরাল ভোটের মধ্যে ট্রাম্প ৮ ও বাইডেন ৩টিতে নিশ্চিত জয়ের পথে রয়েছেন। কেন্টাকিতে ট্রাম্প নিশ্চিত জয়ের পথে।

ভার্জিনিয়ায় জয়ী হতে চলেছেন বাইডেন। সেখানে ১৩টি ইলেকটোরাল কলেজ ভোটে বেশিভাগই পেয়েছেন বাইডেন।

তবে ওয়েস্ট ভার্জিনিয়ার ৫টি এবং সাউথ ক্যারোলিনার ৯টি ইলেকটোরাল কলেজ ভোট জিতে নিয়েছেন ট্রাম্প।

কেন্টাকি আর ইন্ডিয়ানা জয়ের পর পর টুইট করেছেন ডোনাল্ড ট্রাম্প।

তিনি লিখেছেন, সারা দেশে আমরা সত্যিই খুব ভালো অবস্থানে আছি। ধন্যবাদ সবাইকে।

তবে ট্রাম্পের এই টুইটে মনোবল হারানি প্রতিদ্বন্দ্বী জো বাইডেন।

তিনি বলেছেন, মনে হয় আমরা ভালো করছি। ব্লু ওয়াল পুনরুদ্ধার করতে যাচ্ছি আমরা।

উল্লেখ্য পেনসিলভানিয়া, মিশিগান এবং উইসকনসিনের মতো মধ্যপশ্চিমাঞ্চলীয় রাজ্যগুলো ব্লু ওয়াল নামে পরিচিত।

এদিকে সিএনএনের পূর্বাভাস, ম্যাসাচুয়েটস, ডেলাওয়ার, ডিসট্রিক্ট অব কলাম্বিয়া এবং ম্যারিল্যান্ড জিততে চলেছে বাইডেন।

অপরদিকে ওকলাহোমাতে জয় পেতে যাচ্ছেন ট্রাম্প।

মার্কিন সংবাদমাধ্যমগুলোর খবর অনুযায়ী, যুক্তরাষ্ট্রের স্থানীয় সময় সন্ধ্যা ৭টার মধ্যে অনেকগুলো অঙ্গরাজ্যে ভোটগ্রহণ বন্ধ হয়ে যাবে। তীব্র প্রতিদ্বন্দ্বিতাপূর্ণ ওহাইয়ো ও নর্থ ক্যারোলাইনাতে সাড়ে সাতটার মধ্যে এবং পরবর্তী পাঁচ ঘণ্টার মধ্যে বন্ধ হবে বেশিরভাগ ভোটকেন্দ্র। সবশেষে ভোটকেন্দ্র বন্ধ হবে আলাস্কাতে। সেখানে স্থানীয় সময় বুধবার রাত ১টায় ভোটগ্রহণ শেষ হবে।

জানা গেছে, ভোটগ্রহণ একদিনেই শেষ হয়ে গেলেও যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচনে রিপাবলিকান প্রার্থী ডোনাল্ড ট্রাম্প নাকি ডেমোক্র্যাট প্রার্থী জো বাইডেন জয়ী হয়েছেন তা জানতেকয়েক সপ্তাহ পর্যন্ত লেগে যেতে পারে।

করোনাভাইরাস পরিস্থিতির কারণে প্রায় ১০ কোটি ভোটার আগাম ভোট দেয়ায় এমন অবস্থার সৃষ্টি হয়েছে। ফলে সব ভোট গণনা শেষ হতে অনেক দেরি হতে পারে।

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচিত হতে মোট ৫৩৮টি ইলেকটোরাল ভোটের মধ্যে অন্তত ২৭০টি নিশ্চিত করতে হবে।

লকডাউন পরিস্থিতিতে পাঠকদের অবস্থা, সমস্যায় পড়া মানুষদের কথা সরকার, প্রশাসন এবং সকল খবরাখবর আমাদের সব পাঠকের সামনে তুলে ধরতে আমরা মনোনীত লেখাগুলি প্রকাশ করছি। ঘটনার বিবরণ, ছবি, ভিডিও আমাদের পাঠাতে ক্লিক করুন

স্থান, তারিখ ও কোন সময়ের ঘটনা তা জানাতে ভুলবেন না। আপনার নাম এবং ফোন নম্বর অবশ্যই লিখে পাঠাবেন। আপনার পাঠানো খবরটি বিবেচিত হলে তা প্রকাশ করা হবে আমাদের ওয়েবসাইটে।