যুক্তরাষ্ট্রের সবচেয়ে বড় হুমকি চীন: এফবিআই

প্রকাশিতঃ ১২:৩৫ অপরাহ্ণ, রবি, ২৮ জুন ২০

মার্কিন তদন্ত সংস্থা এফবিআইয়ের পরিচালক ক্রিস্টোফার রে বুধবার বলেছেন, চীনের কমিউনিস্ট সরকার যুক্তরাষ্ট্রের জন্য সবচেয়ে বড় হুমকি। এফবিআইয়ের দুই হাজার সক্রিয় তদন্তের সঙ্গে চীনের সরকারের যোগসাজশ রয়েছে বলেও জানান তিনি। খবর নিউইয়র্ক পোস্টের।

ফক্স নিউজের ব্রেট বেইয়ারকে দেয়া এক সাক্ষাৎকারে রে বলেন, গত এক দশকে চীনের গুপ্তচরবৃত্তির তদন্ত ১৩০০ গুণ বৃদ্ধি পেয়েছে বলে জানান। এমনকি দেশটি ১০০টি দেশে গুপ্তচরবৃত্তি চালাচ্ছে এবং যুক্তরাষ্ট্রের রাজনীতিতে প্রভাব বিস্তারের চেষ্টা করছে।

তিনি বলেন, আমেরিকার উদ্ভাবনে বর্তমানে চীন ছাড়া আর কোনও দেশ নেই যারা ব্যাপক বা অনেক সমন্বিত হুমকির কারণ। তারা আমাদের অর্থনৈতিক নিরাপত্তা ও গণতান্ত্রিক ধারণার জন্য হুমকি।

রে বলেন, চীনের কমিউনিস্ট পার্টি ‘অর্থনৈতিক গুপ্তচরবৃত্তির’ চালাচ্ছে। এর মাধ্যমে তারা ‘ব্যবসায়ী, উচ্চ পর্যায়ের বিজ্ঞানী, উচ্চ পর্যায়ের অ্যাকাডেমিকসদের’ ব্যবহার করে গোপন তথ্য চুরি এবং মার্কিন উদ্ভাবন চীনে নিয়ে যাওয়ার চেষ্টা করছে।
তিনি বলেন, বড় বড় কোম্পানি থেকে শুরু স্টার্টআপে এ ধরনের প্রচেষ্টা চালানো হচ্ছে। এর মধ্যে যুক্তরাষ্ট্রের কৃষি, উচ্চ প্রযুক্তি, বিমান, স্বাস্থ্যসেবাও রয়েছে।

এফবিআইয়ের এই গোয়েন্দা প্রধান আরও বলেন, চীনের কমিউনিস্ট পার্টি যুক্তরাষ্ট্রের রাজনীতিতে প্রভাব বিস্তারের চেষ্টা করেছে। এর মাধ্যমে তারা যুক্তরাষ্ট্রকে চীনের প্রতি, চীনের কমিউনিস্ট পার্টির প্রতি আরও বেশি বন্ধুত্বপূর্ণ পথে নিয়ে যাওয়ার চেষ্টা করেছে।

লকডাউন পরিস্থিতিতে পাঠকদের অবস্থা, সমস্যায় পড়া মানুষদের কথা সরকার, প্রশাসন এবং সকল খবরাখবর আমাদের সব পাঠকের সামনে তুলে ধরতে আমরা মনোনীত লেখাগুলি প্রকাশ করছি। ঘটনার বিবরণ, ছবি, ভিডিও আমাদের পাঠাতে ক্লিক করুন

স্থান, তারিখ ও কোন সময়ের ঘটনা তা জানাতে ভুলবেন না। আপনার নাম এবং ফোন নম্বর অবশ্যই লিখে পাঠাবেন। আপনার পাঠানো খবরটি বিবেচিত হলে তা প্রকাশ করা হবে আমাদের ওয়েবসাইটে।