যুক্তরাষ্ট্রে করোনায় মৃত্যু ১ লাখ ছাড়াল

প্রকাশিতঃ ১০:২৯ পূর্বাহ্ণ, বৃহঃ, ২৮ মে ২০

আন্তর্জাতিক ডেস্ক: জনস হপকিন্স বিশ্ববিদ্যালয়ের তথ্যানুযায়ী, বৃহস্পতিবার সকাল সাড়ে ৬টা পর্যন্ত যুক্তরাষ্ট্রে করোনাভাইরাসে আক্রান্ত হয়ে মৃতের সংখ্যা দাঁড়িয়েছে ১ লাখ ৪১৮ জনে, যা বিশ্বে সর্বোচ্চ। দেশটিতে আক্রান্তের সংখ্যাও বিশ্বে সর্বোচ্চ, ১৬ লাখ ৯৯ হাজার ১৭৬ জন।

গত ২১ জানুয়ারি ওয়াশিংটনে প্রথম করোনা আক্রান্ত শনাক্ত করা হয়। আর প্রথম মৃত্যু নথিভুক্ত করা হয় ২৬ ফেব্রুয়ারি। চার মাসের কম সময়ের মধ্যে দেশটিতে করোনায় মৃত্যু ১ লাখ ছাড়াল।

যুক্তরাষ্ট্রে মোট মৃত্যুর প্রায় এক-তৃতীয়াংশই নিউ ইয়র্কে। বিশেষজ্ঞরা জানিয়েছিল, জুন নাগাদ যুক্তরাষ্ট্রে করোনাভাইরাসে মৃত্যুর সংখ্যা লাখে পৌঁছাবে। জুন মাসের আগেই মৃত্যুর এই মাইলফলক দেখল বিশ্বের সবচেয়ে ক্ষমতাধর দেশটি।

বৃহস্পতিবার সকাল পর্যন্ত বিশ্বের বিভিন্ন দেশে করোনাভাইরাসে আক্রান্তের সংখ্যা বেড়ে হয়েছে ৫৬ লাখ ৯০ হাজার ৯৫১ জন। এদের মধ্যে মৃত্যু হয়েছে ৩ লাখ ৫৫ হাজার ৬১৫ জনের।

ল্যাটিন আমেরিকা করোনাভাইরাস মহামারির নতুন কেন্দ্রস্থল হয়ে উঠেছে বলে সতর্ক করেছে প্যান আমেরিকান হেলথ অর্গানাইজেশন (পিএএইচও বা পাহো)। আক্রান্তের তালিকায় যুক্তরাষ্ট্রের পরেই রয়েছে করোনাভাইরাসের আরেক হটস্পট ব্রাজিল।

দেশটিতে গত সপ্তাহে দেশটিতে সবচেয়ে বেশি মানুষ ভাইারাসে আক্রান্ত হয়েছেন। দেশটিতে এখন পর্যন্ত আক্রান্ত হয়েছেন ৪ লাখ ১১ হাজার ৮২১ জন। আর মারা গেছেন ২৫ হাজার ৫৯৮ জন।

আর মৃতের সংখ্যায় যুক্তরাষ্ট্রের পরেই রয়েছে যুক্তরাজ্য। দেশটিতে এখন পর্যন্ত এ ভাইরাসে আক্রান্ত হয়ে মারা গেছেন ৩৭ হাজার ৫৪২ জন। আক্রান্ত হয়েছেন ২ লাখ ৬৮ হাজার ৬১৯ জন।

গত বছরের ডিসেম্বরের শেষ দিকে চীনের হুবেই প্রদেশের উহান থেকে নভেল করোনাভাইরাস সংক্রমণ শুরু হয়। এখন পর্যন্ত বাংলাদেশসহ বিশ্বের ১৮৮টি দেশে ছড়িয়ে পড়েছে কোভিড-১৯। গত ১১ মার্চ করোনাভাইরাস সংকটকে বৈশ্বিক মহামারি ঘোষণা করে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)।

লকডাউন পরিস্থিতিতে পাঠকদের অবস্থা, সমস্যায় পড়া মানুষদের কথা সরকার, প্রশাসন এবং সকল খবরাখবর আমাদের সব পাঠকের সামনে তুলে ধরতে আমরা মনোনীত লেখাগুলি প্রকাশ করছি। ঘটনার বিবরণ, ছবি, ভিডিও আমাদের পাঠাতে ক্লিক করুন

স্থান, তারিখ ও কোন সময়ের ঘটনা তা জানাতে ভুলবেন না। আপনার নাম এবং ফোন নম্বর অবশ্যই লিখে পাঠাবেন। আপনার পাঠানো খবরটি বিবেচিত হলে তা প্রকাশ করা হবে আমাদের ওয়েবসাইটে।