যুক্তরাষ্ট্রে টিকটক ও উইচ্যাট নিষিদ্ধ রোববার থেকে

প্রকাশিতঃ ১২:০১ অপরাহ্ণ, শনি, ১৯ সেপ্টেম্বর ২০

মার্কিন যুক্তরাষ্ট্রে রোববার থেকে নিষিদ্ধ হতে যাচ্ছে জনপ্রিয় দুটি চীনা অ্যাপ টিকটক ও উইচ্যাট। শুক্রবার যুক্তরাষ্ট্রের বাণিজ্য দপ্তর থেকে এই নির্দেশ জারি করা হয়েছে। আমেরিকার জাতীয় নিরাপত্তা রক্ষার জন্য এই পদক্ষেপটি জরুরি ছিল বলে এক বিবৃতিতে জানিয়েছে মার্কিন বাণিজ্য দপ্তর।

আমেরিকার বাণিজ্য সচিব উইলবার রস এক বিবৃতিতে জানিয়েছেন, ‘চীনা কমিউনিস্ট পার্টি এই অ্যাপগুলোর মাধ্যমে দেশের জাতীয় নিরাপত্তা, বৈদেশিক নীতি এবং অর্থনীতিকে বিপজ্জনক অবস্থায় ফেলতে চাইছে৷ ফলে নিষিদ্ধ করা ছাড়া উপায় ছিল না।

প্রযুক্তি নিয়ে মার্কিন যুক্তরাষ্ট্র এবং চীনের মধ্যে উত্তেজনা ক্রমশই বাড়ছে ৷ এমনকী, টিকটককে আমেরিকার সংস্থার কাছে বিক্রির চেষ্টাও চালিয়েছে ট্রাম্প সরকার ৷ ট্রাম্প গত মাসে টিকটক ও উইচ্যাট নিয়ে দুটি নির্বাহী আদেশে সই করেছিলেন। সেখানে বলা হয়েছিল ২০ সেপ্টেম্বরের মধ্যে কোনো মার্কিন সংস্থার কাছে এই দুটি চীনা অ্যাপ বিক্রি করা না হলে নিষিদ্ধ করা হবে।

শেষ পর্যন্ত নিষিদ্ধই হচ্ছে জনপ্রিয় অ্যাপ দুটি। রবিবার থেকে আমেরিকা থেকে উইচ্যাট এবং টিকটক আর ডাউনলোড করা যাবে না। যুক্তরাষ্ট্রে আইওএস এবং অ্যান্ড্রয়েড উভয় প্ল্যাটফর্মেই এই দুই অ্যাপ যথেষ্ট পরিমাণে ব্যবহার করা হয়৷ সূত্র : নিউজ ১৮।

লকডাউন পরিস্থিতিতে পাঠকদের অবস্থা, সমস্যায় পড়া মানুষদের কথা সরকার, প্রশাসন এবং সকল খবরাখবর আমাদের সব পাঠকের সামনে তুলে ধরতে আমরা মনোনীত লেখাগুলি প্রকাশ করছি। ঘটনার বিবরণ, ছবি, ভিডিও আমাদের পাঠাতে ক্লিক করুন

স্থান, তারিখ ও কোন সময়ের ঘটনা তা জানাতে ভুলবেন না। আপনার নাম এবং ফোন নম্বর অবশ্যই লিখে পাঠাবেন। আপনার পাঠানো খবরটি বিবেচিত হলে তা প্রকাশ করা হবে আমাদের ওয়েবসাইটে।