রোহিঙ্গাদের জন্য আলাদা রাষ্ট্র চাইলেন মাহাথির

প্রকাশিতঃ ৯:১২ পূর্বাহ্ণ, রবি, ২৮ জুলাই ১৯

আন্তর্জাতিক ডেস্ক: রোহিঙ্গাদের জন্য প্রয়োজনে আলাদা স্বাধীন ভূখণ্ড প্রতিষ্ঠার দাবি জানিয়েছেন মালয়েশিয়ার প্রধানমন্ত্রী মাহাথির মোহাম্মদ। তুরস্ক সফররত মাহাথির দেশটির সংস্থা আনাদোলুকে দেয়া এক সাক্ষাৎকারে এ মন্তব্য করেন।

মাহাথির বলেন, ‘এক সময় মিয়ানমার অনেকগুলো রাষ্ট্র নিয়ে গঠিত ছিলো। ব্রিটিশরা এটিকে এক সাথে শাসন করতে একটি একক রাষ্ট্র তৈরি করেন। তখন অনেক জনগোষ্ঠী এবং উপজাতিরা বার্মার সঙ্গে যোগ দেয়। এখন রোহিঙ্গাদেরকে হয় বার্মার নাগরিকত্ব দিতে হবে অথবা নিজস্ব রাষ্ট্র প্রতিষ্ঠার সুযোগ দিতে হবে।’

দ্রুত রোহিঙ্গা বিষয়ে সংকট সমাধানেরও ডাক দেন মাহাথির মোহাম্মদ। তিনি বলেন, অবৈধ রাষ্ট্র ইসরায়েলের প্রতিষ্ঠাই সন্ত্রাসবাদের মূল কারণ।

ফিলিস্তিনি ইস্যুকে আন্তর্জাতিক রাজনীতি থেকে যেন হারিয়ে না যায় সেদিকে খেয়াল রাখতে তুরস্ককে অনুরোধ করেন মাহাথির। তিনি বলেন, পশ্চিমারা দেখাতে চায় ফিলিস্তিনে কিছুই হচ্ছে না। কিন্তু সেখানে ভয়াবহ যুদ্ধাপরাধ চলছে।

মাহাথির বলেন, ‘মিডিয়াতে ফিলিস্তিনি সমস্যা সম্পর্কে যথেষ্ট প্রচারণা হয়নি। সমস্যাটি না দেখাতে গণমাধ্যমের পক্ষ থেকে একটি চুক্তি হয়েছে বলে মনে হচ্ছে। ইসরাইল রাষ্ট্রটি তৈরির জন্য কাদের কাছ থেকে কিভাবে ফিলিস্তিনের জমি দখল করা হয়েছিল তা বলা হচ্ছে না।

লকডাউন পরিস্থিতিতে পাঠকদের অবস্থা, সমস্যায় পড়া মানুষদের কথা সরকার, প্রশাসন এবং সকল খবরাখবর আমাদের সব পাঠকের সামনে তুলে ধরতে আমরা মনোনীত লেখাগুলি প্রকাশ করছি। ঘটনার বিবরণ, ছবি, ভিডিও আমাদের পাঠাতে ক্লিক করুন

স্থান, তারিখ ও কোন সময়ের ঘটনা তা জানাতে ভুলবেন না। আপনার নাম এবং ফোন নম্বর অবশ্যই লিখে পাঠাবেন। আপনার পাঠানো খবরটি বিবেচিত হলে তা প্রকাশ করা হবে আমাদের ওয়েবসাইটে।

ফেসবুকের মাধ্যমে মতামত জানানঃ