লিবিয়ায় যুদ্ধরত দু’পক্ষের ঐতিহাসিক শান্তিচুক্তি, স্থায়ী যুদ্ধের সমাপ্তি

প্রকাশিতঃ ৯:১৯ অপরাহ্ণ, শুক্র, ২৩ অক্টোবর ২০

আন্তর্জাতিক ডেস্ক : স্থায়ী শান্তিচুক্তি করেছে লিবিয়ার যুদ্ধরত দুইপক্ষ। এতে লিবিয়ার সমগ্র মানচিত্রজুড়েই যুদ্ধবিরতি কার্যকর হয়েছে। লিবিয়ায় জাতিসংঘের মিশনের ফেসবুক পেজ থেকে এ খবর নিশ্চিত করা হয়েছে। এতে একটি ভিডিও প্রকাশ করা হয়। তাতে দুই পক্ষের মধ্যে চুক্তি স্বাক্ষরের পর উৎসব দেখা যায়। এ খবর দিয়েছে আল-জাজিরা।

শুক্রবার জাতিসংঘ জানিয়েছে, লিবিয়ায় যুদ্ধরত উভয় পক্ষের সামরিক প্রধানরা আলোচনার মধ্য দিয়ে একটি চুক্তিতে পৌঁছেছে। একে ঐতিহাসিক চুক্তি হিসেবে আখ্যায়িত করেছে জাতিসংঘ। এরফলে দীর্ঘদিন ধরে যুদ্ধ চলা দেশটিতে শান্তির সম্ভাবনা দেখা যাচ্ছে।

শান্তিচুক্তিতে মধ্যস্ততা করেছে জাতিসংঘের দূত স্টিফেন টুরকো উইলিয়ামস। এতে স্বাক্ষর করেছে খলিফা হাফতারের বাহিনী এলএনএ এবং ত্রিপোলিভিত্তিক সরকার জিএনএ। ক্ষমতার প্রক্রিয়া কেমন হবে তা নিয়ে আলোচনা করতে আগামী মাসে তিউনিশিয়ায় বসবে দুইপক্ষ।

এখনো জাতীয় পর্যায়ে এই চুক্তির প্রভাব লক্ষ্য করা যায়নি। দুইপক্ষের মধ্যে যুদ্ধ বন্ধ রয়েছে। তবে পুরোপুরি শান্তিকালীন সময়ের মতো অবস্থায় পৌঁছাতে সময় লাগবে এমন ধারণা করা হচ্ছে। এছাড়া, বিদেশি যোদ্ধা এবং বন্দীদের বিষয়ে দুইপক্ষ কোনো সিদ্ধান্তে পৌঁছাতে পারেনি।

সময় জার্নাল/

লকডাউন পরিস্থিতিতে পাঠকদের অবস্থা, সমস্যায় পড়া মানুষদের কথা সরকার, প্রশাসন এবং সকল খবরাখবর আমাদের সব পাঠকের সামনে তুলে ধরতে আমরা মনোনীত লেখাগুলি প্রকাশ করছি। ঘটনার বিবরণ, ছবি, ভিডিও আমাদের পাঠাতে ক্লিক করুন

স্থান, তারিখ ও কোন সময়ের ঘটনা তা জানাতে ভুলবেন না। আপনার নাম এবং ফোন নম্বর অবশ্যই লিখে পাঠাবেন। আপনার পাঠানো খবরটি বিবেচিত হলে তা প্রকাশ করা হবে আমাদের ওয়েবসাইটে।