সংরক্ষিত আসনের জন্য রুমিন ফারহানাকে বিএনপির মনোনয়ন

প্রকাশিতঃ ১২:৫৫ অপরাহ্ণ, সোম, ২০ মে ১৯

স্টাফ রিপোর্টার : দলের সহ-আন্তর্জাতিক বিষয়ক সম্পাদক রুমিন ফারহানাকেই জাতীয় সংসদের সংরক্ষিত নারী আসনের সংসদ সদস্য হিসেবে মনোনয়ন দিয়েছে বিএনপি।

সোমবার (২০ মে) সকাল সাড়ে ১১টার দিকে রুমিন ফারহানা নিজেই সংবাদমাধ্যমকে এ তথ্য নিশ্চিত করেছেন।

এরপর দুপুর সাড়ে ১২টার দিকে মনোনয়নপত্র জমা দিতে নির্বাচন কমিশন ভবনে যান রুমিন ফারহানা সহ বিএনপির একটি প্রতিনিধি দল।

ব্যারিস্টার রুমিন ফারহানা বলেন, আমাকে বিএনপি থেকে সংরক্ষিত আসনে মনোনয়ন দেওয়া হয়েছে। দুপুর ১টা নাগাদ আমি নির্বাচন কমিশনে মনোনয়নপত্র দাখিল করতে যাচ্ছি।

মনোনয়ন পাওয়ার পর তাৎক্ষণিক এক প্রতিক্রিয়ায় রুমিন ফারহানা বলেন, দেশনেত্রী ও গণতন্ত্রের মা বেগম খালেদা জিয়া ভিত্তিহীন মামলায় আজ কারাগারে। দল আমার ওপর আস্থা রেখেছে। বিশেষ করে ম্যাডামের মুক্তি ও গণতন্ত্র পুনঃপ্রতিষ্ঠার চেষ্টা, জনগণ ও দলের পক্ষে কথা বলা- এই কাজ যেন এমপি হয়ে করতে পারি সেজন্য সবার কাছে দোয়া চাই।

রুমিন ফারাহানা ছাড়াও সংরক্ষিত নারী আসনে বিএনপির প্রার্থী হিসেবে আলোচনায় ছিলেন দলটির সাংগঠনিক সম্পাদক শামা ওবায়েদ ও জাতীয় নির্বাহী কমিটির সদস্য নিপুণ রায় চৌধুরী।

দলের ভাইস চেয়ারম্যান সেলিমা রহমান, মহিলা দলের সভাপতি আফরোজা আব্বাসসহ আরও বেশকিছু নারী নেত্রীর নামও বিভিন্ন দৃষ্টিকোণ থেকে আলোচিত হচ্ছিল। শেষ পর্যন্ত রুমিন ফারহানাকেই দল থেকে চূড়ান্ত মনোনয়ন দেওয়া হলো।

সংবিধান অনুযায়ী জাতীয় সংসদের ৩০০ আসনের বিপরীতে ৫০টি সংরক্ষিত আসন বণ্টন করা হয়। অর্থাৎ সরাসরি ভোটে নির্বাচিত ছয় আসনের বিপরীতে একটি সংরক্ষিত আসন বণ্টন হয়।

দলীয় একটি সংরক্ষিত আসনের বিপরীতে একাধিক প্রার্থী থাকলে সরাসরি নির্বাচিত সংসদ সদস্যদের ভোটে সংরক্ষিত আসনের প্রার্থী নির্বাচিত হন। আর একাধিক প্রার্থী না থাকলে একক প্রার্থীকে নির্বাচিত ঘোষণা করা হয়।

একাদশ জাতীয় সংসদ নির্বাচনে বিএনপি ছয়টি আসনে জয় পেয়েছিল। সেই হিসাবে তাদের জন্য একটি সংরক্ষিত নারী আসন বরাদ্দ হয়।

গত ৮ মে নির্বাচন কমিশন সচিব হেলালুদ্দীন বিএনপির সংরক্ষিত একটি নারী আসনের জন্য তফসিল ঘোষণা করেন। সেই তফসিল অনুযায়ী আজ সোমবার মনোনয়ন জমা দেওয়ার শেষ তারিখ।

সজা/এমএম

লকডাউন পরিস্থিতিতে পাঠকদের অবস্থা, সমস্যায় পড়া মানুষদের কথা সরকার, প্রশাসন এবং সকল খবরাখবর আমাদের সব পাঠকের সামনে তুলে ধরতে আমরা মনোনীত লেখাগুলি প্রকাশ করছি। ঘটনার বিবরণ, ছবি, ভিডিও আমাদের পাঠাতে ক্লিক করুন

স্থান, তারিখ ও কোন সময়ের ঘটনা তা জানাতে ভুলবেন না। আপনার নাম এবং ফোন নম্বর অবশ্যই লিখে পাঠাবেন। আপনার পাঠানো খবরটি বিবেচিত হলে তা প্রকাশ করা হবে আমাদের ওয়েবসাইটে।

ফেসবুকের মাধ্যমে মতামত জানানঃ