সংসদ টিভিতে মাধ্যমিকের ক্লাস আজ থেকে

প্রকাশিতঃ ৯:২৭ পূর্বাহ্ণ, রবি, ২৯ মার্চ ২০

করোনাভাইরাসের থাবায় সৃষ্ট বিপর্যয় কাটানোর চেষ্টায় নেমেছে মাধ্যমিক ও উচ্চশিক্ষা (মাউশি) অধিদপ্তর। পরিস্থিতি সামাল দিতে শিক্ষা মন্ত্রণালয় সিদ্ধান্ত নিয়েছে, দেশের অভিজ্ঞ শিক্ষকদের রেকর্ড করা ক্লাস টেলিভিশনে প্রচার করা হবে। সিদ্ধান্ত অনুযায়ী আজ রোববার সকাল ৯টা থেকেই সংসদ টিভিতে মাধ্যমিক পর্যায়ের শিক্ষা কার্যক্রম শুরু হচ্ছে।

মাধ্যমিক ও উচ্চশিক্ষা (মাউশি) অধিদপ্তর প্রধানমন্ত্রী কার্যালয়ের ‘এটুআই’ প্রকল্পের সহযোগিতায় টেলিভিশনে ষষ্ঠ থেকে দশম শ্রেণি পর্যন্ত ক্লাস প্রচারের উদ্যোগ নিয়েছে। সংসদ টেলিভিশনে আজ রোববার থেকে মাধ্যমিকের ক্লাস সম্প্রচার শুরু হচ্ছে। এ পরিকল্পনা অনুযায়ী ‘আমার ঘরে আমার ক্লাস’ শিরোনামে প্রতিদিন ষষ্ঠ থেকে নবম শ্রেণির আটটি ক্লাস সম্প্রচার করা হবে। সকাল ৯টা থেকে দুপুর ১২টা পর্যন্ত এই ক্লাস প্রচারিত হবে। এর পর বেলা ২টা থেকে বিকেল ৫টা পর্যন্ত একই ক্লাস পুনঃপ্রচার করা হবে।

এটুআইয়ের সহায়তায় মাধ্যমিক ও উচ্চশিক্ষা (মাউশি) অধিদপ্তর এই ক্লাস সম্প্রচার করছে। ইতোমধ্যে মাউশি অধিদপ্তরের ওয়েবসাইটে বিস্তারিত শ্রেণিসূচি প্রকাশ করা হয়েছে।

প্রথম পর্যায়ে ২৯ মার্চ থেকে ২ এপ্রিল পর্যন্ত শ্রেণিসূচি প্রকাশ করা হয়েছে। প্রতিদিন প্রতিটি শ্রেণির ২টি ক্লাস সম্প্রচার করা হবে। ক্লাসের ব্যাপ্তি হবে ২০ মিনিট। প্রতিদিন সকাল ৯টা থেকে ৯টা ৫ মিনিট পর্যন্ত জাতীয় সংগীত প্রচার করা হবে। আজ সকাল ৯টা ৫ মিনিটে ষষ্ঠ শ্রেণির ইংরেজি ক্লাসের মাধ্যমে এই সম্প্রচার কার্যক্রম শুরু হবে। প্রতিদিন বেলা ২টা থেকে বিকেল ৫টা পর্যন্ত ক্লাসগুলো পুনঃপ্রচার করা হবে। পরবর্তী ক্লাস রুটিন আগামী ১ এপ্রিল মাউশির ওয়েবসাইটে প্রকাশ করা হবে।

শিক্ষা মন্ত্রণালয়ের ‘ব্যানবেইস’, মোবাইল ফোন কোম্পানি ‘রবি’ এবং একটি বেসরকারি বিশ্ববিদ্যালয়ের স্টুডিওতে ইতোমধ্যে দুই শতাধিক ক্লাস রেকর্ডিং করা হয়েছে। ক্লাস নিতে আগ্রহী শিক্ষকদের কাছে ই-মেইলের মাধ্যমে আবেদনও আহ্বান করেছে মাউশি অধিদপ্তর।

উল্লেখ্য, ভাইরাস আতঙ্কে ১৭ মার্চ থেকে বন্ধ করে দেওয়া হয়েছে দেশের সব ধরনের শিক্ষাপ্রতিষ্ঠান। প্রাথমিক, মাধ্যমিক ও উচ্চশিক্ষা স্তর মিলিয়ে প্রায় পাঁচ কোটি শিক্ষার্থীর সরাসরি ক্ষতি হচ্ছে এ অচলাবস্থার কারণে।

লকডাউন পরিস্থিতিতে পাঠকদের অবস্থা, সমস্যায় পড়া মানুষদের কথা সরকার, প্রশাসন এবং সকল খবরাখবর আমাদের সব পাঠকের সামনে তুলে ধরতে আমরা মনোনীত লেখাগুলি প্রকাশ করছি। ঘটনার বিবরণ, ছবি, ভিডিও আমাদের পাঠাতে ক্লিক করুন

স্থান, তারিখ ও কোন সময়ের ঘটনা তা জানাতে ভুলবেন না। আপনার নাম এবং ফোন নম্বর অবশ্যই লিখে পাঠাবেন। আপনার পাঠানো খবরটি বিবেচিত হলে তা প্রকাশ করা হবে আমাদের ওয়েবসাইটে।

ফেসবুকের মাধ্যমে মতামত জানানঃ