সাইবার সুরক্ষায় যুক্তরাষ্ট্রে জরুরি অবস্থা জারি ট্রাম্পের

প্রকাশিতঃ ৫:৪০ পূর্বাহ্ণ, বৃহঃ, ১৬ মে ১৯

আন্তর্জাতিক ডেস্ক : বিদেশি প্রতিপক্ষের হাত থেকে দেশটির কম্পিউটার নেটওয়ার্ক সুরক্ষিত রাখতে জরুরি অবস্থা জারি করেছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। বুধবার (১৫ মে) তিনি এ সংক্রান্ত একটি নির্বাহী আদেশে স্বাক্ষর করেছেন। বিবিসি বাংলার এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।

ওই আদেশে বলা হয়েছে, জাতীয় নিরাপত্তার জন্য হুমকি হতে পারে এমন কোনও বিদেশি টেলিকম কোম্পানি ব্যবহার করতে পারবে না মার্কিন প্রতিষ্ঠানগুলো। হোয়াইট হাউজের এক বিবৃতিতে বলা হয়েছে, ট্রাম্পের এই আদেশের লক্ষ্য হলো বিদেশি প্রতিপক্ষ থেকে যুক্তরাষ্ট্রকে রক্ষা করা। তবে সুনির্দিষ্ট করে কোন কোম্পানির নাম উল্লেখ করেননি ট্রাম্প।

ধারণা করা হচ্ছে যুক্তরাষ্ট্র সাইবার ঝুকিতে রয়েছে। আন্তর্জাতিক বাণিজ্যে প্রভাবশালী এই দেশটিসহ আরও কয়েকটি দেশ হুয়াওয়ের বিরুদ্ধে চীনের হয়ে নজরদারি চালানোর অভিযোগ তুলেছে। তবে চীনা কোম্পানিটি এসব অভিযোগ অস্বীকার করে আসছে। বিশ্লেষকরা মনে করছেন, চীনা কোম্পানি হুয়াওয়াকে লক্ষ্য করেই ট্রাম্প এই জরুরি অবস্থা জারি করেছেন।

লকডাউন পরিস্থিতিতে পাঠকদের অবস্থা, সমস্যায় পড়া মানুষদের কথা সরকার, প্রশাসন এবং সকল খবরাখবর আমাদের সব পাঠকের সামনে তুলে ধরতে আমরা মনোনীত লেখাগুলি প্রকাশ করছি। ঘটনার বিবরণ, ছবি, ভিডিও আমাদের পাঠাতে ক্লিক করুন

স্থান, তারিখ ও কোন সময়ের ঘটনা তা জানাতে ভুলবেন না। আপনার নাম এবং ফোন নম্বর অবশ্যই লিখে পাঠাবেন। আপনার পাঠানো খবরটি বিবেচিত হলে তা প্রকাশ করা হবে আমাদের ওয়েবসাইটে।

ফেসবুকের মাধ্যমে মতামত জানানঃ