সাবধান! স্মার্ট ফোনেও ছড়াতে পারে করোনা, বাঁচতে নিন এই পদক্ষেপ

প্রকাশিতঃ ৪:৪৩ অপরাহ্ণ, বৃহঃ, ৯ এপ্রিল ২০

তথ্যপ্রযুক্তি ডেস্ক: সাবধান! আপনার সব থেকে প্রিয় হাতের মোবাইল (mobile) থেকে ছড়াতে পারে করোনা ভাইরাস (virus)। খোদ বিজ্ঞানীরাই এমন হুঁশিয়ারি করলেন। মূলত এই রোগ ছড়ায় সর্দি কাশি থেকে। এক ফোঁটা জলীয় পদার্থ যদি মোবাইলের স্ক্রিনে গিয়ে পড়ে, সেখান থেকে ছড়াতে পারে করোনা। আর মোবাইলে ৭ দিন পর্যন্ত এই জীবাণু জীবিত থাকতে পারে।

অবশ্য স্মার্টফোন থেকে যে করোনা ভাইরাস ছড়াবেই, এমন কোনও মতৈক্যে আন্তর্জাতিকভাবে এখনও পৌঁছনো যায়নি। ফোন থেকে রোগ ছড়ানোর আশঙ্কা থাকলেও মানব শরীর থেকে করোনা ছড়ানোর আশঙ্কা সব থেকে বেশি।

করোনার থাবায় কাঁপছে পুরো বিশ্ব। চীন থেকে ছড়িয়ে পড়া এই ভাইরাসে দিশেহারা ইউরোপ আমেরিকাসহ বিশ্বের প্রভাবশালী রাষ্ট্রগুলো। দিন দিন নতুন করে আক্রান্ত হচ্ছে মানুষ। বিশ্বের নামী সুপারমার্কেটগুলিতেও খাবারদাবার মিলছে না, নিত্যপ্রয়োজনীয় জিনিসপত্রের রেশনিং চলছে।

বিশেষজ্ঞরা বলছেন, নিয়মিত হাত ধুলে আর জীবাণুনাশক ব্যবহার করলে করোনার প্রকোপ এড়ানো সম্ভব। কিন্তু বিজ্ঞানীদের বক্তব্য, মোবাইল জীবাণুমুক্ত করতে দিনে দু’বার তা অ্যালকোহল দিয়ে মোছা দরকার। সাদাম্পটন বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক উইলিয়াম কিভিল বলেছেন, যতই হাত ধুতে থাকুন, যদি স্মার্টফোনের স্ক্রিন ছোঁয়ার পর সেই হাতেই নিজের মুখে হাত দেন, সংক্রমণের আশঙ্কা আপনার শরীরেও থেকে যাচ্ছে।

আর নিজের ফোন যতই পরিষ্কার করুন, তা যদি অন্যের হাতে যায়, তাহলেও করোনা সংক্রমণ হতে পারে। ওয়াটার্লু বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক পিটার হল বলেছেন, একবার মধ্যাহ্নভোজের পর আর একবার চা পানের পর, এই দু’বার প্রতিদিন মোবাইল পরিষ্কার করা প্রয়োজন। আর ভাইরাস ধ্বংস করতে অ্যালকোহলের বিকল্প নেই। অ্যাপল কোম্পানি অবশ্য তাদের আইফোন পরিষ্কারের জন্য মাইক্রোফাইবার কাপড় আর সাবান জল ব্যবহারের পরামর্শ দিয়েছে।

লকডাউন পরিস্থিতিতে পাঠকদের অবস্থা, সমস্যায় পড়া মানুষদের কথা সরকার, প্রশাসন এবং সকল খবরাখবর আমাদের সব পাঠকের সামনে তুলে ধরতে আমরা মনোনীত লেখাগুলি প্রকাশ করছি। ঘটনার বিবরণ, ছবি, ভিডিও আমাদের পাঠাতে ক্লিক করুন

স্থান, তারিখ ও কোন সময়ের ঘটনা তা জানাতে ভুলবেন না। আপনার নাম এবং ফোন নম্বর অবশ্যই লিখে পাঠাবেন। আপনার পাঠানো খবরটি বিবেচিত হলে তা প্রকাশ করা হবে আমাদের ওয়েবসাইটে।

ফেসবুকের মাধ্যমে মতামত জানানঃ