সারাদেশে ধর্ষণের শিকার সহস্রাধিক নারী

প্রকাশিতঃ ৪:২৩ অপরাহ্ণ, রবি, ১১ অক্টোবর ২০

সময় জার্নাল প্রতিবেদক : চলতি বছরের ১ জানুয়ারি থেকে ৩০ সেপ্টেম্বর পর্যন্ত সময়ে ধর্ষণ ৯৭৫ এবং ধর্ষণের অপচেষ্টার শিকার হন ২০৪ নারী। ধর্ষণের পর মৃত্যু হয় আরও ৪৩ জনের। এছাড়াও ধর্ষিত হয়ে আত্মহত্যা করেন ১২ নারী।

সম্প্রতি আইন ও সালিশ কেন্দ্র প্রকাশিত পরিসংখ্যানে এ তথ্য জানা গেছে। এই সূত্রটি আরো জানায়, ধর্ষণের শিকার নারীদের মধ্যে ৮৬২ জন একক, ২০৮ জন সঙ্গবদ্ধ এবং পাঁচজন কীভাবে কী কারণে ধর্ষিত হয়েছেন তার সুনির্দিষ্ট কারণ জানা যায়নি।

প্রতিবেদনে উল্লেখ করা হয় ধর্ষণের শিকার নারীদের মধ্যে আট বছরের কম বয়সী ৬৭, সাত থেকে ১২ বছর বয়সী ১৪০, ১৩-১৮ বছর বয়সে ১৪০, ১৮-২৪ বছর বয়সী ১৬ জন ধর্ষিত হন। অবশিষ্ট ৩৬৫ জনের বয়স জানা যায়নি।

গণধর্ষণের শিকার নারীদের মধ্যে সাত থেকে ১২ বছর বয়সী ছয়, ১৩-১৮ বছর বয়সী ৫২, ৯ থেকে ২৪ বছর বয়সী ২২, ২৫ থেকে ৩০ বছর বয়সী সাত এবং ৩০ বছরের বেশি বয়সী সাতজন গণধর্ষণের শিকার হন। গণধর্ষণের শিকার ১১৪ জনের সঠিক বয়সের হিসাব পাওয়া যায়নি বলে প্রকাশিত প্রতিবেদনে উল্লেখ করা হয়।

নাম প্রকাশ না করার শর্তে এক সমাজকর্মী বলেন- উক্ত গবেষণা শুধুমাত্র মিডিয়া প্রকাশিত তথ্যের ভিত্তিতে করা। এ রকম আরো হাজারো ঘটনা রয়েছে যা স্থানীয় প্রভাবশালী কিংবা রাজনৈতিক কারণে অথবা সামাজিক লজ্জার ভয়ে মুখ খুলতে পারছে না। যা আড়ালেই থেকে যায়।

লকডাউন পরিস্থিতিতে পাঠকদের অবস্থা, সমস্যায় পড়া মানুষদের কথা সরকার, প্রশাসন এবং সকল খবরাখবর আমাদের সব পাঠকের সামনে তুলে ধরতে আমরা মনোনীত লেখাগুলি প্রকাশ করছি। ঘটনার বিবরণ, ছবি, ভিডিও আমাদের পাঠাতে ক্লিক করুন

স্থান, তারিখ ও কোন সময়ের ঘটনা তা জানাতে ভুলবেন না। আপনার নাম এবং ফোন নম্বর অবশ্যই লিখে পাঠাবেন। আপনার পাঠানো খবরটি বিবেচিত হলে তা প্রকাশ করা হবে আমাদের ওয়েবসাইটে।