সীমিত পরিসরে হজের আনুষ্ঠানিকতা শুরু

প্রকাশিতঃ ৮:২২ অপরাহ্ণ, বুধ, ২৯ জুলাই ২০

সৌদি আরবের স্থানীয় সময় ৮ তারিখ ফজরের পর স্বাস্থ্যবিধির পূর্ণ অনুসরণ করে মিনায় গমনের মাধ্যমে শুরু হয়েছে ইতিহাসের ব্যতিক্রমধর্মী এবারের সীমিত হজ। মিনায় রাত যাপন করে হাজিরা ৯ তারিখ বৃহস্পতিবার ফজরের পর আরাফায় গমন করবেন।

ইতিমধ্যে নিরাপদ দূরত্ব বজায় রেখে প্রাথমিক তাওয়াফ সম্পন্ন করেন হাজিরা। তাওয়াফের পর সাফা ও মারওয়ার সায়ি সম্পন্ন করেন তাঁরা। নির্ধারিত স্থানে রেখা টেনে নির্ধারণ করা হয় চলার পথ। তাওয়াফ ও সায়ির সময় কঠোরভাবে নিরাপদ দূরত্ব ও স্বাস্থ্যবিধি মানা হয়।

প্রতি বছর প্রায় ২০ লক্ষেরও বেশি লোক হজে অংশ গ্রহণ করলেও এবারের হজে শুধুমাত্র ১০ হাজার জন অংশগ্রহণের সুযোগ পেয়েছে। ইতিমধ্যে প্রত্যেক হাজিকে নির্ধারিত সময় কোয়ারেন্টিনে থাকতে হয়েছে।

এবারের হজে কাবা ও হাজরে আসওয়াদ স্পর্শের সুযোগ থাকছে না কোনো হাজির। হাজিদের প্রয়োজনীয় সব সামগ্রি প্রদান করা হয়েছে। তাই নিজ থেকে কোনো বস্তু ব্যবহারের সুযোগ থাকছে না।

সূত্র : আল আরাবিয়া

লকডাউন পরিস্থিতিতে পাঠকদের অবস্থা, সমস্যায় পড়া মানুষদের কথা সরকার, প্রশাসন এবং সকল খবরাখবর আমাদের সব পাঠকের সামনে তুলে ধরতে আমরা মনোনীত লেখাগুলি প্রকাশ করছি। ঘটনার বিবরণ, ছবি, ভিডিও আমাদের পাঠাতে ক্লিক করুন

স্থান, তারিখ ও কোন সময়ের ঘটনা তা জানাতে ভুলবেন না। আপনার নাম এবং ফোন নম্বর অবশ্যই লিখে পাঠাবেন। আপনার পাঠানো খবরটি বিবেচিত হলে তা প্রকাশ করা হবে আমাদের ওয়েবসাইটে।