সেন্ট্রাল শরীয়াহ বোর্ডের ওয়েবইনার সেমিনার অনুষ্ঠিত

প্রকাশিতঃ ১০:২১ অপরাহ্ণ, শনি, ৪ জুলাই ২০

সময় জার্নাল প্রতিবেদক : সেন্ট্রাল শরীয়াহ বোর্ড ফর ইসলামিক ব্যাংকস অব বাংলাদেশের উদ্যোগে ‘COVID-19 Pandemic : Challenges and Opportunities for Islamic Banking Industry of Bangladesh’ শীর্ষক এক ওয়েবইনার সেমিনার ৪ঠা জুলাই অনুষ্ঠিত হয়। সেন্ট্রাল শরীয়াহ বোর্ডের ভারপ্রাপ্ত চেয়ারম্যান ও পূবালী ব্যাংক লিমিটেডের পরিচালনা পর্ষদ ও শরীয়াহ সুপারভাইজরি কমিটির চেয়ারম্যান এম. আযীযুল হকের সভাপতিত্বে অনুষ্ঠিত সেমিনারে মূলপ্রবন্ধ উপস্থাপন করেন বাংলাদেশ ইনস্টিটিউট অব ব্যাংক ম্যানেজমেন্ট (বিআইবিএম)-এর ফ্যাকাল্টি মেম্বার ড. এম মহব্বত হোসেন। প্রধান অতিথি ছিলেন সোস্যাল ইসলামী ব্যাংক লিমিটিডের চেয়ারম্যান প্রফেসর মো. আনোয়ারুল আজিম আরিফ এবং বিশেষ অতিথি ছিলেন বাহরাইনস্থ অ্যাকাউন্টিং অ্যান্ড অডিটিং অর্গানাইজেশন ফর ইসলামিক ফাইন্যান্সিয়াল ইনস্টিটিউশন্স-এর সেক্রেটারি জেনারেল ওমর মোস্তফা আনসারী, এফসিএ, যুক্তরাজ্যের ক্যামব্রিজ ইন্টারন্যাশনাল ফাইন্যান্সিয়াল অ্যাডভাইজরির প্রধান নির্বাহী এবং উইম্যান ইন ইসলামিক ফাইন্যান্সের কো-ফাউন্ডার ড. সোফিজা আজমী, সেন্ট্রাল শরীয়াহ বোর্ডের নির্বাহী কমিটির সদস্য ও ব্যাংক এশিয়া লিমিটেডের নির্বাহী কমিটির চেয়ারম্যান রূমি এ হোসেন, আইসিবি ইসলামিক ব্যাংক লিমিটেডের শরীয়াহ সুপারভাইজরি কমিটির চেয়ারম্যান মু. ফরীদ উদ্দীন আহমাদ ও ইসলামী ব্যাংক বাংলাদেশ লিমিটেডের শরীয়াহ সুপারভাইজরি কমিটি ও ফার্স্ট সিকিউরিটি ইসলামী ব্যাংক লিমিটেডের শরীয়াহ কাউন্সিলের চেয়ারম্যান অধ্যাপক ড. গিয়াস উদ্দীন তালুকদার।

সেমিনারে প্যানেল আলোচকবৃৃন্দ ছিলেন ইসলামী ব্যাংক বাংলাদেশ লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক ও প্রধান নির্বাহী মো. মাহবুব-উল-আলম, এক্সিম ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক ও প্রধান নির্বাহী ড. মোহাম্মদ হায়দার আলী মিয়া, ফার্স্ট সিকিউরিটি ইসলামী ব্যাংক লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক সৈয়দ ওয়াসেক মো. আলী, শাহজালাল ইসলামী ব্যাংক লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক এম. শহীদুল ইসলাম ও মালয়েশিয়াস্থ ইন্টারন্যাশনাল শরীয়াহ রিসার্চ একাডেমি ফর ইসলামিক ফাইন্যান্সের গবেষক মেজবাহ উদ্দীন আহমেদ। সেমিনারটি সঞ্চালনা করেন সেন্ট্রাল শরীয়াহ বোর্ডের সেক্রেটারি জেনারেল মো. আবদুল্লাহ শরীফ।

সেমিনারে দি প্রিমিয়ার ব্যাংক লিমিটেডের শরী‘আহ সুপারভাইজরি কমিটির চেয়ারম্যান, বিশিষ্ট পরমানু বিজ্ঞানী ও বাংলাদেশ উন্মুক্ত বিশ্ববিদ্যালয়ের প্রতিষ্ঠাতা ভাইস চ্যান্সেলর প্রফেসর ড. এম শমসের আলী, অগ্রণী ব্যাংক লিমিটেড ও সোনালী ব্যাংক লিমিটেডের শরী‘আহ সুপারভাইজরি কমিটির সম্মানিত চেয়ারম্যান ও ঢাকা বিশ্ববিদ্যালয়ের কবি জসীম উদ্দীন হলের প্রভোস্ট প্রফেসর ড. মুহাম্মদ আব্দুর রশীদ, বাংলাদেশ ব্যাংকের এক্সিকিউটিভ ডিরেক্টর (গবেষণা বিভাগ) মো. আব্দুল আউয়াল সরকার, ডেপুটি জেনারেল ম্যানেজার (বিআরপিডি) মুনীর আহমেদ চৌধুরী, ডেপুটি জেনারেল ম্যানেজার (গবেষণা) মোহাম্মদ মাসুদুজ্জামানসহ ১১ জন নির্বাহী, বাংলাদেশ ইনস্টিটিউট অব ব্যাংক ম্যানেজমেন্ট (বিআইবিএম)-এর প্রফেসর ও ডিরেক্টর (ট্রেনিং) ড. শাহ্ মো. আহসান হাবীবসহ ৫ জন প্রফেসর, স্ট্যান্ডার্ড ব্যাংক লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক ও সিইও খন্দকার রাশেদ মাকসুদ এবং বোর্ডের সদস্যবৃন্দসহ বিশিষ্ট ব্যক্তিবর্গ সরাসরি অংশগ্রহণ। এছাড়া ইসলামী ব্যাংকিং সেবাপ্রদানকারী প্রতিষ্ঠানসমূহসহ বিভিন্ন প্রতিষ্ঠান থেকে সাত শতাধিক নির্বাহী/কর্মকর্তা অংশগ্রহণ করেন।

আলোচকগণ বলেন, ইসলামী ব্যাংকিংয়ে কৃষি, স্বাস্থ্য, এসএমই ইত্যাদিকে অবশ্যই অগ্রাধিকার দিতে হবে। এছাড়া ইসলামী ব্যাংকিং লেনদেনে মাক্বাছিদে শরীয়াহ্ তথা শরীয়াহর লক্ষ্য-উদ্দেশ্য অর্জিত হতে হবে।

কোভিড-১৯ পরবর্তী পরিস্থিতি মোকাবিলায় ইসলামী ব্যাংকগুলো জাকাত, ওয়াকফ, কর্জে হাসানা ও সুকুকের (ইসলামিক বন্ড) মাধ্যমে বিভিন্ন মেয়াদি পরিকল্পনা গ্রহণ করতে পারে। তারা দারিদ্র্য বিমোচনের লক্ষ্যে কর্মসংস্থান সৃষ্টির প্রতি গুরুত্বারোপ করেন। তারা আরো বলেন, কোভিড ১৯-এর কারণে ব্যাংকিংশিল্প ডিজিটাল ব্যবস্থার দিকে ধাবিত হচ্ছে। তাই ইসলামী ব্যাংকগুলোকে সেজন্য প্রস্তুতি গ্রহণ করতে হবে। কোভিড-১৯ ব্যাংকিং ক্ষেত্রে বিশ্বাস ও অনুশীলনেও ব্যাপক পরিবর্তন নিয়ে আসবে।

লকডাউন পরিস্থিতিতে পাঠকদের অবস্থা, সমস্যায় পড়া মানুষদের কথা সরকার, প্রশাসন এবং সকল খবরাখবর আমাদের সব পাঠকের সামনে তুলে ধরতে আমরা মনোনীত লেখাগুলি প্রকাশ করছি। ঘটনার বিবরণ, ছবি, ভিডিও আমাদের পাঠাতে ক্লিক করুন

স্থান, তারিখ ও কোন সময়ের ঘটনা তা জানাতে ভুলবেন না। আপনার নাম এবং ফোন নম্বর অবশ্যই লিখে পাঠাবেন। আপনার পাঠানো খবরটি বিবেচিত হলে তা প্রকাশ করা হবে আমাদের ওয়েবসাইটে।