সৌদি আরব সহ মধ্যপ্রাচ্যে ঈদ

প্রকাশিতঃ ৪:০৭ অপরাহ্ণ, মঙ্গল, ৪ জুন ১৯

আন্তর্জাতিক ডেস্ক: সৌদি আরব,  সংযুক্ত আরব আমিরাত, কুয়েত ও মধ্যপ্রাচ্যের বিভিন্ন দেশে পবিত্র ঈদুল ফিতর উদযাপিত হচ্ছে আজ। সৌদি সুপ্রিম কোর্ট এ ঘোষণা দিয়েছে বলে খবর দিয়েছে অনলাইন আরব নিউজ। এতে বলা হয়, পবিত্র শাওয়াল মাসের চাঁদ সৌদি আরবের বিভিন্ন স্থান থেকে দেখা গেছে সোমবার সন্ধ্যায়। ফলে ঈদ  ‍উদযাপিত হচ্ছে  আজ মঙ্গলবার।
ওদিকে অন্য ৬টি দেশে ঈদ হবে আগামীকাল বুধবার। এ দেশগুলো হলো ইন্দোনেশিয়া, জাপান, মালয়েশিয়া, থাইল্যান্ড, পাকিস্তান ও অস্ট্রেলিয়া। এ খবর দিয়েছে অনলাইন খালিজ টাইমস। এতে আরো বলা হয়, মধ্যপ্রাচ্যের দেশগুলোতে সোমবার সন্ধ্যায় চাঁদ দেখা কমিটির বৈঠক বসে।
ওদিকে ইন্দোনেশিয়া ঘোষণা দিয়েছে, আজ সেখানে শেষ রোজা পালিত হবে। আর ঈদ হবে পরের দিন আগামীকাল বুধবার। সোমবার কোনো চাঁদ দেখা না যাওয়ার প্রেক্ষিতে এ সিদ্ধান্ত নেয়া হয়েছে। জাপান ও মালয়েশিয়ার চাঁদ দেখা কমিটিও ঘোষণা করেছে ঈদ হবে বুধবার। ব্যাংককে সংযুক্ত আরব আমিরাতের দূতাবাস থেকে একটি বিবৃতি দেয়া হয়েছে। তাতে বলা হয়েছে, থাইল্যান্ডের ইসলামিক সেন্টার ঘোষণা করেছে যে, মঙ্গলবার সেখানে শেষ রোজা পালিত হবে। ঈদ হবে বুধবার।
একই ঘোষণা দিয়েছে পাকিস্তান। দেশটির বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রী ফাওয়াদ চৌধুরী বলেছেন, পাকিস্তানে ঈদ হবে বুধবার। তবে সবার আগে ঈদের ঘোষণা দেয় অস্ট্রেলিয়া। অস্ট্রেলিয়ান ন্যাশনাল ইমামস কাউন্সিল গত সপ্তাহে ঘোষণা দিয়েছে ঈদ হবে বুধবার।

লকডাউন পরিস্থিতিতে পাঠকদের অবস্থা, সমস্যায় পড়া মানুষদের কথা সরকার, প্রশাসন এবং সকল খবরাখবর আমাদের সব পাঠকের সামনে তুলে ধরতে আমরা মনোনীত লেখাগুলি প্রকাশ করছি। ঘটনার বিবরণ, ছবি, ভিডিও আমাদের পাঠাতে ক্লিক করুন

স্থান, তারিখ ও কোন সময়ের ঘটনা তা জানাতে ভুলবেন না। আপনার নাম এবং ফোন নম্বর অবশ্যই লিখে পাঠাবেন। আপনার পাঠানো খবরটি বিবেচিত হলে তা প্রকাশ করা হবে আমাদের ওয়েবসাইটে।

ফেসবুকের মাধ্যমে মতামত জানানঃ