স্বর্ণের দাম ভরিতে ২৩৩৩ টাকা বাড়ল

প্রকাশিতঃ ১২:১১ অপরাহ্ণ, বৃহঃ, ১৫ অক্টোবর ২০

স্বর্ণের দাম আরেক দফা বাড়ানোর ঘোষণা দিয়েছে বাংলাদেশ জুয়েলার্স সমিতি (বাজুস)। নতুন দর অনুযায়ী প্রতি ভরি সোনায় দাম বাড়ছে দুই হাজার ৩৩৩ টাকা। আজ বৃহস্পতিবার থেকে এটি কার্যকর হবে। এর ফলে প্রতি ভরি সবচেয়ে ভালোমানের স্বর্ণ দেশের বাজারে ৭৬ হাজার ৩৪১ টাকায় বিক্রি হবে।

বুধবার রাতে বাংলাদেশ জুয়েলার্স সমিতির (বাজুস) সাধারণ সম্পাদক দিলীপ কুমার আগরওয়ালা গণমাধ্যমকে এই তথ্য জানিয়েছেন।

দিলীপ কুমার বলেন, বিশ্বের সবচেয়ে বড় অর্থনীতির দেশ যুক্তরাষ্ট্রের জাতীয় নির্বাচনকে ঘিরে সোনার বাজার আবার অস্থির হয়ে উঠেছে। নির্বাচনের ফলাফল কী হয়, সেটা মাথায় রেখে সবাই এখন সোনার মজুদ বাড়াচ্ছে। আমার মনে হয়, জানুয়ারি পর্যন্ত সোনার দাম ঊর্ধ্বমুখীই থাকবে।

করোনা মহামারির মধ্যে বেশ কিছুদিন ধরে আন্তর্জাতিক বাজারে স্বর্ণের দাম খুব উঠা-নামা করছে। গত তিন সপ্তাহে প্রতি আউন্স (৩১.১০৩৪৭৬৮ গ্রাম) ৫৩ ডলার বেশি বেড়েছে।

আন্তর্জাতিক বাজারে দাম কিছুটা কমায় গত ২৪ সেপ্টেম্বর দেশে ভরিতে আড়াই হাজার টাকার মতো কমানো হয়েছিল।

মহামারির মধ্যে অস্থির বাজারে বাড়তে বাড়তে দেশে ভরি ৭৭ হাজার ২১৬ টাকায় উঠেছিল। দেশের বাজারে ওটাই ছিল সোনার সর্বোচ্চ দর। গত ১৩ অগাস্ট সব ধরনের স্বর্ণের দাম ভরিতে সাড়ে তিন হাজার টাকা কমিয়েছিল বাজুস। তার এক সপ্তাহ পর ২১ অগাস্ট কমানো হয় ভরিতে এক হাজার ৪৫৮ টাকা। এরপর তিন দফা বাড়িয়ে গত ২৪ সেপ্টেম্বর দাম কমানো হয়েছিল। ওই দিন প্রতি আউন্স স্বর্ণের দাম ছিল ১৮৫৮ ডলার। কিন্তু গত তিন সপ্তাহে এই দাম বেড়ে বৃহস্পতিবার রাত ৯টায় ১৯১২ ডলারে উঠেছে।

লকডাউন পরিস্থিতিতে পাঠকদের অবস্থা, সমস্যায় পড়া মানুষদের কথা সরকার, প্রশাসন এবং সকল খবরাখবর আমাদের সব পাঠকের সামনে তুলে ধরতে আমরা মনোনীত লেখাগুলি প্রকাশ করছি। ঘটনার বিবরণ, ছবি, ভিডিও আমাদের পাঠাতে ক্লিক করুন

স্থান, তারিখ ও কোন সময়ের ঘটনা তা জানাতে ভুলবেন না। আপনার নাম এবং ফোন নম্বর অবশ্যই লিখে পাঠাবেন। আপনার পাঠানো খবরটি বিবেচিত হলে তা প্রকাশ করা হবে আমাদের ওয়েবসাইটে।